দেশ-বিদেশ

রানি দ্বিতীয় এলিজাবেথ গুপ্ত সংকেত পাঠান কিভাবে, জানকে চান?

নরসুন্দা ডটকম   মার্চ ২৪, ২০১৭

।। নরসুন্দা ডটকম।।

রানি দ্বিতীয় এলিজাবেথ। তাঁর প্রতিটি পোশাকের সঙ্গে অবশ্যই থাকে রকমারি টুপি আর ম্যাচিং হাত ব্যাগ। পার্টি হোক বা আনুষ্ঠানিক সাক্ষাৎ বা নেহাতই ছুটি কাটানো— যেখানেই যান না কেন হাত ব্যাগটি কখনও হাতছাড়া করেন না রানি। এর কারণ কী জানেন?

কারণ এই ব্যাগের মধ্যেই যে লুকিয়ে রয়েছে গুপ্ত সংকেত!

ব্রিটেনের রানি বলে কথা। প্রতিদিনই প্রশাসনিক কাজে বা নেহাতই সৌজন্য সাক্ষাতের কারণেও নানা লোকের সঙ্গে দেখা করতে হয় তাঁকে। সবাই চান রানির সঙ্গে দেখা করতে, কথা বলতে। কিন্তু সব সময় কী ভাল লাগে? যতই রানি হোন না কেন তাঁরও তো পছন্দ-অপছন্দ, ইচ্ছা-অনিচ্ছা রয়েছে। আর তাই অপছন্দের লোকের খপ্পর থেকে বাঁচতে নিজের হ্যান্ড ব্যাগ আর ওয়েডিং রিংকে সংকেত হিসাবে ব্যবহার করেন রানি। কিন্তু কীভাবে?

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। ছবি: সংগ্রহ।

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। ছবি: সংগ্রহ।

গোপন সেই তথ্য পিপল ম্যাগাজিনে ফাঁস করেছেন বিখ্যাত ইতিহাসবিদ হুগো ভিকার্স। তাঁর দাবি, রানি দ্বিতীয় এলিজাবেথ তাঁর হাত ব্যাগকে ব্যবহার করেন তাঁর ‘বোরডনেস’ বোঝানোর জন্য।

তিনি হাত ব্যাগটি এক হাত থেকে অন্য হাতে নিলে রক্ষীরা বুঝতে পারেন তিনি এ বার রওনা হওয়ার জন্য প্রস্তুত। যদি রানি টেবলে ব্যাগ রাখেন তার অর্থ হল তিনি পাঁচ মিনিটের মধ্যে ওই আলোচনাসভা থেকে বেরতে চান। আর যদি তিনি নিজের ওয়েডিং রিংটি ঘোরান তাহলে রক্ষীরা বুঝতে পারেন রানি সেই মুহূর্তে ওই স্থান ত্যাগ করতে চান।

এমনিতে অ্যাকসেসরিজের মধ্যে হাত ব্যাগ খুবই প্রিয় এলিজাবেথের। বেশির ভাগ সময়ই কালো রঙের লুনার লন্ডন হ্যান্ডব্যাগ ব্যবহার করেন তিনি। তবে অন্য রংও তাঁর পছন্দ। ব্যাগের মধ্যে একটি আয়না, গ্লাসেস কেস আর একটি ম্যাচিং মানি ব্যাগ নিতে কখনও ভোলেন না রানি। সূত্র: আনন্দবাজার পত্রিকা।

About the author

নরসুন্দা ডটকম

Leave a Comment