শিল্প- সংস্কৃতি

আসছে ‘সুলতান সুলেমান: কোসেম’

নরসুন্দা ডটকম   নভেম্বর ২৭, ২০১৭

দীপ্ত টিভিতে এবার আসছে সুলতান সুলেমানের পরবর্তী প্রজন্মের গল্প। নতুন এই সিরিজের নাম ‘সুলতান সুলেমান: কোসেম’। এই গল্পে থাকছে সুলতান সুলেমানের দৌহিত্র সুলতান মুরাদের উত্তরসূরি, তাঁর দৌহিত্র সুলতান আহমেদ আর তাঁর সন্তানদের রাজত্ব। সুলতান আহমেদ অল্প বয়সে ক্ষমতা লাভ করেন। ভাই হত্যা ‘নিষিদ্ধ’ করার ফলে একদিকে তিনি যেমন বিতর্কিত হন, পাশাপাশি প্রশংসিতও হন। তাঁর মহানুভবতা, ক্ষমাশীল দৃষ্টিভঙ্গি, ন্যায়বিচার ইতিহাসে তাঁকে স্মরণীয় করে রেখেছে।

সুলতান আহমেদের এই সিদ্ধান্তের পেছনে পরোক্ষভাবে রয়েছে তাঁর স্ত্রীর প্রভাব। হুররাম সুলতানের পর অটোমান সাম্রাজ্যের অন্যতম মহীয়সী নারী সুলতান আহমেদের স্ত্রী ‘কোসেম সুলতান’। এক সাধারণ গ্রিক বণিকের মেয়ে ‘আনাস্তাসিয়া’। পরে তাঁকে ‘মাহপেইকার’ এবং সর্বশেষ ‘কোসেম’ উপাধি দেওয়া হয়। হুররাম সুলতানের মতো বারবার প্রাসাদ ষড়যন্ত্রের শিকার হন তিনি। একটি হত্যার প্রতিশোধ নিতে গিয়ে নিজেকে শক্তিমান করে তোলেন।

নতুন এই সিরিজের নাম ‘সুলতান সুলেমান: কোসেম’।

কোসেম সুলতান এতটাই প্রভাবশালী হয়ে ওঠেন যে হুররাম সুলতানের মতো লুকিয়ে নয়, বরং প্রকাশ্যে সাম্রাজ্যের নানা বিষয় নিজের নিয়ন্ত্রণে রাখেন। একপর্যায়ে কোসেমই সাম্রাজ্য পরিচালনা করেন।

প্রাসাদ চক্রান্ত, যুদ্ধবিগ্রহ, রাজ্যজয়, অস্থিতিশীল রাজনৈতিক ঘটনা, ক্ষমতার দ্বন্দ্ব ও লড়াই এই সিরিয়ালের প্রধান আকর্ষণ। দীপ্ত টিভিতে বাংলা ভাষায় ডাব করা তুরস্কের এই সিরিজের প্রচার শুরু হবে আগামী বছর ফেব্রুয়ারি মাসে।

About the author

নরসুন্দা ডটকম