দেশ-বিদেশ

আফ্রিকার দেশ রুয়ান্ডায় বাড়িতে বাড়িতে জরুরী রক্ত পৌঁছে দিচ্ছে ড্রোন

নরসুন্দা ডটকম   এপ্রিল ৪, ২০১৮
জরুরী রক্ত পৌঁছে দিচ্ছে ড্রোন

আফ্রিকার একটি দেশ রুয়ান্ডা ড্রোনের সাহায্যে প্রয়োজনীয় জিনিসপত্র গ্রাহকের কাছে পৌঁছে দেয় এমন একটি কোম্পানি জিপলাইন জানিয়েছে তারা এমন একটি সার্ভিস চালু করেছে যার মাধ্যমে প্রতিদিন ৫০০ প্যাকেট প্রয়োজনীয় জিনিসপত্র মানুষের কাছে পৌঁছে দিতে পারবে।

আফ্রিকার দেশ রুয়ান্ডায় জিপলাইন নামের প্রতিষ্ঠানটি ড্রোনের মাধ্যমে মানুষের কাছে রক্ত পৌঁছে দেয়। নতুন এ ড্রোনটির ওজন ২০ কেজি এবং এটি ১.৭৫ কেজি মালামাল বহন করতে পারে। দুটি গাড়ি রাখতে যতটা জায়গার প্রয়োজন, ততটুকু জায়গায় এ ড্রোনটি তার সরবরাহ রেখে আসতে পারে।

মার্কিন ফেডারেল এভিয়েশন অথরিটি কর্তৃক আয়োজিত একটি পরীক্ষামূলক আয়োজনে অংশ নেবার জন্য জিপলাইন নামক কোম্পানিটি আবেদন করেছে।
কোম্পানিটির প্রতিষ্ঠাতা কিনান ওয়াইরোবেক জানিয়েছেন, এ ড্রোনটি বেশ দ্রুত উড়তে পারে এবং এটিতে বেশ কয়েকটি মোটর রয়েছে। একটি অচল হয়ে গেলে অন্যটির মাধ্যমে এটি উড়তে পারবে।

এ ড্রোনটি সর্বোচ্চ ১২৮ কিলোমিটার বেগে উড়তে পারে এবং একটানা ১৬০ কিলোমিটার যেতে পারবে। কাগজে তৈরি এক ধরনের প্যারাসুটের মাধ্যমে এ ড্রোনের ভেতরে ছোট বাক্সে করে রক্ত রাখা হয়। কোম্পানির প্রতিষ্ঠাতা জানিয়েছেন, এ ড্রোনটির নকশায় পরিবর্তন আনা হয়েছে। এর মাধ্যমে তাদের সেবা দেয়ার পরিধি আরো বাড়বে বলে তিনি উল্লেখ করেন।
২০১৭ সালে জিপলাইন কোম্পানি তানজানিয়ায় তাদের নেবা বিস্তৃত করার ঘোষণা দিয়েছিলেন।

About the author

নরসুন্দা ডটকম