খেলাধুলা

অস্ট্রেলিয়ার কমনওয়েলথ গেমসে রৌপ্য জিতলেন বাংলাদেশের আব্দুল্লাহ হেল বাকী

নরসুন্দা ডটকম   এপ্রিল ৮, ২০১৮
আব্দুল্লাহ হেল বাকী

অস্ট্রেলিয়ায় চলমান গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমস আসরে বাংলাদেশকে প্রথম পদক এনে দিয়েছেন আব্দুল্লাহ হেল বাকী। ১০ মিটার এয়ার রাইফেলে দ্বিতীয় স্থান অর্জন করে রৌপ্য পদক জিতে নেন এই ২৮ বছর বয়সী এই দেশসেরা শুটার। এর আগে গ্লাসগোতে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমসের ২০তম আসরেও রৌপ্য জিতেছিলেন বাংলাদেশের এই তারকা।

১০ মিটার এয়ার রাইফেলের কোয়ালিফাইং রাউন্ডে ৬১৬.০ স্কোর করে ফাইনালে ওঠা বাকী শুরু থেকেই দারুণ প্রতিদ্বন্দ্বিতা করেন। ২৪ রাউন্ডের খেলায় বেশ কয়েকবার শীর্ষে উঠে আসেন এই শ্যুটার। ১৬তম রাউন্ডে থেকে স্বর্ণের জন্য তীব্র প্রতিদ্বন্দ্বিতা হয় অস্ট্রেলিয়ার স্যাম্পসন, ভারতের রাভি কুমার আর আবদুল্লাহ হেল বাকীর মধ্যে। তবে ২১ তম রাউন্ড শেষে ২০৪.৬ পয়েন্ট নিয়ে ব্রোঞ্জ নিশ্চিত করে ছিটকে যান ভারতের কুমার।

শেষ রাউন্ডে স্যাম্পসনের বাজে শটে বাকির সম্ভাবনা উজ্জল জয়। স্বর্ণ জয়ের জন্য ১০.১ স্কেরের প্রয়োজন হলেও ৯.৭ স্কোর করতে সমর্থ হন বাকী। ফলে ২৪৫ স্কোর নিয়ে স্বর্ণ জেতেন অস্ট্রেলিয়ার স্যাম্পসন। আর ২৪৪.৭ স্কোর নিয়ে ২০১৪ কমনওয়েলথ গেমসের মত এবারও রৌপ্য জিতেই সন্তুষ্ট থাকতে হয় আব্দুল্লাহ হেল বাকী

এদিকে মেয়েদের ১০ মিটার এয়ার পিস্তলে বাংলাদেশের কোনো প্রতিযোগী ফাইনালে উঠতে পারেননি। আরদিনা ফেরদৌস নবম ও আরমিন আশা ১৭তম অবস্থানে থেকে কোয়ালিফিকেশন শেষ করেন। ফাইনালে ওঠেন প্রথম আটজন।প্রসঙ্গত, ২০১৪ গ্লাসগো কমনওয়েলথ গেমসেও ব্যক্তিগত ইভেন্টে রৌপ্য জিতেছিলেন বাকী। চার বছর পর প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই টুর্নামেন্টে সেটিরই পুনরাবৃত্তি করলেন।

About the author

নরসুন্দা ডটকম