শিল্প- সংস্কৃতি

যৌন হয়রানির বিরুদ্ধে নগ্ন প্রতিবাদ, বিপাকে ভারতীয় অভিনেত্রী শ্রী রেড্ডি

নরসুন্দা ডটকম   এপ্রিল ৯, ২০১৮
যৌন হয়রানির বিরুদ্ধে নগ্ন প্রতিবাদ,

নগ্ন অবস্থায় রাস্তায় দাঁড়িয়ে চলচ্চিত্রে শিল্পীদের যৌন নিপীড়নের বিরুদ্ধে প্রতিবাদ জানালেন এক ভারতীয় অভিনেত্রী। শ্রী রেড্ডি নামের তেলেগু সিনেমার ওই অভিনেত্রীকে নিয়েছে সামাজিক মাধ্যমে চলছে সরব আলোচনা। হায়দারাবাদে তেলেগু ফিল্ম চেম্বার অব কমার্সে এই অভিনব প্রতিবাদের পর অভিনেত্রী শ্রী রেড্ডিকে পুলিশ গ্রেফতার করে। তার বিরুদ্ধে প্রকাশ্যে অশ্লীল আচরণের অভিযোগ আনা হয়েছে।

উল্লেখ্য, ভারতীয় উপমহাদেশে এটি অভিনব হলেও পাশ্চাত্যে যৌন নিপীড়নসহ নানান ধারার  পুরুষতান্ত্রিক অপকর্মের প্রতিবাদের ভাষা হিসেবে ‘নগ্ন অবস্থান’ নেওয়ার ঘটনা স্বাভাবিক বলেই বিবেচিত হয়। হলিউডের নামকরা প্রযোজক হার্ভি ওয়েইনস্টেইনের বিরুদ্ধে গত বছর বেশ কয়েকজন অভিনেত্রী যৌন হয়রানির অভিযোগ তোলার পর এ নিয়ে সেখানকার চলচ্চিত্র শিল্পে বিরাট প্রতিবাদ শুরু হয়। নগ্ন প্রতিবাদের মধ্য দিয়ে সেই ধারাবাহিকতায় যুক্ত হলেন শ্রী রেড্ডি। অনেকে শ্রী রেড্ডির এই প্রতিবাদকে ভারতের ‘হার্ভি ওয়েইনস্টেইন মোমেন্ট’ বলে তুলনা করছেন।

তবে ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, শ্রী রেড্ডি চলচ্চিত্র শিল্পে যৌন হয়রানির বিরুদ্ধে প্রতিবাদ জানাতে এই অভিনব কাজটি করেছেন। অনেকদিন ধরেই তিনি নাকি এ নিয়ে সরব ছিলেন। সোশ্যাল মিডিয়ায় তার এই ‘নগ্ন প্রতিবাদ’ নিয়ে ব্যাপক আলোচনা ও বিতর্ক চলছে। তেলেগু ছবিতে কাজ দেয়ার জন্য চলচ্চিত্র পরিচালক এবং প্রযোজকরা নাকি তার কাছে নগ্ন ছবি দাবি করতেন। অনেকে শ্রী রেড্ডির এই প্রতিবাদকে ভারতের ‘হার্ভি ওয়েইনস্টেইন মোমেন্ট’ বলে তুলনা করছেন।

About the author

নরসুন্দা ডটকম