দেশ-বিদেশ

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ক্যারোলাইনা মরিচ খেয়ে একজন হাসপাতালে

নরসুন্দা ডটকম   এপ্রিল ১২, ২০১৮
মরিচ খেয়ে একজন হাসপাতালে

পৃথিবীর সবচেয়ে ঝাল ‘ক্যারোলাইনা রিপার’ মরিচ খেয়ে কয়েকদিনব্যাপী প্রচন্ড মাথাব্যথায় আক্রান্ত হবার পর এক ব্যক্তিকে হাসপাতালে নেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যে এক ‘মরিচ খাওয়ার প্রতিযোগিতার’ সময় এ ঘটনা ঘটে।

জানা গেছে ৩৪ বছর বয়স্ক ওই ব্যক্তি প্রতিযোগিতায় একটি ক্যারোলাইনা রিপার মরিচ খেয়েছিলেন। ক্যারোলাইনা রিপা হচ্ছে পৃথিবীর সবচেয়ে ঝাল মরিচ। ঝাল মাপার বৈজ্ঞানিক ইউনিট হচ্ছে এসএইচইউ বা স্কোভিল হিট ইউনিট। সাধারণ হালাপেনো মরিচের ঝাল হচ্ছে ২,৫০০ থেকে ৮০০০ এসএইচইউ, আর ক্যারোলাইনা রিপারের ঝাল হলো ১৫ লক্ষ ৬৯ হাজার ৩শ’ এসএইচইউ।

দশ বছর গবেষণা করে এড কারি নামে এক ব্যক্তি এটি উদ্ভাবন করেন। গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বইতে ২০১৩ সালে এটি পৃথিবীর সবচেয়ে ঝাল মরিচ হিসেবে উল্লেখ করা হয়। এই মরিচ খাবার কিছুক্ষণ পরই লোকটির যে প্রচন্ড মাথাব্যথা হয় তাকে ডাক্তারি ভাষায় বলা হয় ‘থান্ডারক্ল্যাপ’, এতে মস্তিষ্কের ভেতরে রক্তবাহী ধমনীগুলোর আকস্মিক সংকোচন হতে থাকে যাতে ‘মাথার ভেতরে বজ্রপাত হবার মত’ একটা অনুভুতি হয়। মাথার ব্যথা শুরু হবার কয়েক সেকেন্ডের মধ্যেই তা তীব্রতম স্তরে উঠে আবার নেমে যায়, এবং এটা বার বার হতে থাকে।

এর সাথে লোকটির হিক্কা এবং ঘাড়ে ব্যথা হচ্ছিল। তাকে হাসপাতালের জরুরি বিভাগে নেয়া হয়। ডাক্তারদের মতে মরিচের কারণে এই ধরণের থান্ডারক্ল্যাপ মাথাব্যথা হবার এটাই প্রথম ঘটনা। তারা বলছেন, মরিচ খেয়ে কারো এধরণের লক্ষণ দেখা দিলে তার উচিত হবে সাথে সাথে হাসপাতালে যাওয়া। কয়েকদিন পর লোকটির মাথাব্যথা আপনা আপনি সেরে যায়। পাঁচ সপ্তাহ পরে সিটি স্ক্যান করে দেখা যায়, তার মস্তিষ্কের ধমনীও আগেকার অবস্থায় ফিরে গেছে।

হেনরি ফোর্ড হাসপাতালের ডাক্তার কুলতুঙ্গন গুনাসেকরন বলেন, যারা ক্যারোলাইনা রিপার মরিচ খান – তাদের আমরা তা খেতে নিষেধ করছি না, কিন্তু এই ঝুঁকিগুলোর ব্যাপারে সচেতন থাকা দরকার।

About the author

নরসুন্দা ডটকম