খেলাধুলা

ওপেন করার সুযোগ পেয়ে কোচের কাছে কৃতজ্ঞ ঋদ্ধিমান সাহা

নরসুন্দা ডটকম   এপ্রিল ১৯, ২০১৮
ঋদ্ধিমান সাহা

বল-বিকৃতির দায়ে ডেভিড ওয়ার্নার নির্বাসিত হওয়ার পরে দলের মাথারা তাঁর নামটাই বেছে নিয়েছিলেন ওপেন করার জন্য। শুধু তাই নয়, ঋদ্ধিমান সাহাকে এও বুঝিয়ে দেওয়া হয়েছিল যে, তিনি ভয়ডরহীন ভাবে ব্যাট করে যেতে পারেন। ব্যর্থতার আশঙ্কা একেবারেই যেন তিনি ভাবনায় না আনেন।

শুধু ওপেন করার সুযোগ দেওয়ার জন্যই নয়, সানরাইজার্স হায়দরাবাদের কোচ-অধিনায়কের কাছে আরও একটা ব্যাপারে কৃতজ্ঞ ঋদ্ধি। কিংস ইলেভেন পঞ্জাবের বিরুদ্ধে ম্যাচ খেলতে নামার আগের দিন বাংলার উইকেটকিপার বলেন, ‘‘টি-টোয়েন্টি ক্রিকেটে ওপেন করার সুযোগ পাওয়াটা বড় ব্যাপার। এই সুযোগ দেওয়ার পাশাপাশি আরও একটা কারণের জন্য আমি ধন্যবাদ দেব কোচ-অধিনায়ককে। ওরা আমাকে বলে দিয়েছে, নিজের স্বাভাবিক খেলাটা খেলো। কোনও কিছুতে ঘাবড়ে যেও না। খোলা মনে ব্যাট করে যাও।

হায়দরাবাদ কোচ এবং অধিনায়ক— অর্থাৎ টম মুডি এবং কেন উইলিয়ামসন। দলের এই দুই প্রধান মস্তিষ্ক আপাতত ইংল্যান্ড ওপেনার আলেক্স হেলসকে বাইরে রেখে শিখর ধওয়নের সঙ্গে ঋদ্ধিকে দিয়ে ওপেন করাচ্ছেন। এই প্রথম হায়দরাবাদ ফ্র্যাঞ্চাইজিতে খেলতে এসেছেন। আর প্রথম থেকেই কোচ-অধিনায়ক যে ভাবে তাঁর ওপর আস্থা রেখেছেন, তাতে আপ্লুত ঋদ্ধি। বলছিলেন, ‘‘ওরা আমাকে বলে দিয়েছে, তুমি কোনও কিছু নিয়ে চিন্তা করবে না। খোলা মনে ব্যাট করো। আমরা তোমার সঙ্গে আছি। কোচ-অধিনায়ক এ রকম কথা বললে নিজেকে উদ্বুদ্ধ করতে খুব সুবিধে হয়।’’

আইপিএল খেলছেন দীর্ঘদিন হয়ে গেল। বিভিন্ন বোলারের বিরুদ্ধে ব্যাট করতে হয়েছে। টি-টোয়েন্টিতে কার বিরুদ্ধে রান করা সব চেয়ে কঠিন বলে মনে হয়েছে? ঋদ্ধি বলছেন, ‘‘দু’জন বোলারের বিরুদ্ধে রান করতে আমার সব চেয়ে সমস্যা হয়েছে। সুনীল নারাইন এবং রশিদ খান। পঞ্জাবের হয়ে হায়দরাবাদের বিরুদ্ধে খেলার সময় বুঝেছিলাম, রশিদকে মারা কতটা কঠিন।’’ কিন্তু নারাইনের বিরুদ্ধে তো আইপিএল ফাইনালে আপনার সেঞ্চুরি রয়েছে। শুনে ঋদ্ধির মন্তব্য, ‘‘সেঞ্চুরি করলেও বলব নারাইন বিশ্বের অন্যতম সেরা বোলার। শেষ পর্যন্ত যদি দেখে না খেলেন, তা হলে ঠকতে হবে।

উইকেটের সামনে দাঁড়িয়ে রশিদকে খেলা যত কঠিন, উইকেটের পিছনে দাঁড়িয়ে ‘কিপ’ করাও যে সহজ নয়, সেটা আগেও বলেছেন ঋদ্ধি। বুধবার বলছিলেন, আফগান লেগস্পিনারকে সামলানোর প্রস্তুতি কী ভাবে নিয়েছেন। ‘‘হায়দরাবাদ আমাকে দলে নেওয়ার পরে রশিদকে কিপ করার প্রস্তুতি শুরু করে দিই। ওর বোলিংয়ের ভিডিয়ো নিয়মিত দেখতে থাকি। কী ভাবে বল ছাড়ছে, কোন বলটা কোন দিকে যেতে পারে, এই সব ধারণা পাওয়ার জন্য।’’ যোগ করছেন, ‘‘পরে এখানে এসে নেটে ওর বোলিংয়ে অনুশীলন করি। প্রস্তুতি ম্যাচেও করেছি।

রশিদের একটা গুণের কথা আলাদা করে বলছেন ঋদ্ধি। যেটা এই আফগান স্পিনারকে বাকিদের থেকে আলাদা করে দিয়েছে। ‘‘ওর বলের গতি। ও বলটা বেশ জোরের ওপর করে। যেটা সাধারণত স্পিনারদের মধ্যে দেখা যায় না। তা ছাড়া খুব দ্রুত অ্যাকশন রশিদের। হাতটা এত তাড়াতাড়ি ঘোরায় যে ঠিকমতো দেখা যায় না গ্রিপটা।’’ আফগানিস্তান থেকে এসে ক্রিকেট দুনিয়ায় আলোড়ন ফেলে দিয়েছেন লেগস্পিনার রশিদ। কতটা কঠিন ওর বিরুদ্ধে উইকেটকিপিং করা? ঋদ্ধি বললেন, ‘‘ওর বল বুঝতে সেকেন্ডের ভগ্নাংশ বেশি লাগলেই সমস্যা। ব্যাটসম্যান হলে বোল্ড বা এলবিডব্লিউয়ের আশঙ্কা থাকে।

আপাতত তিনটে ম্যাচে তিনটেতেই জিতেছে হায়দরাবাদ। আজ, বৃহস্পতিবার ক্রিস গেল, কে এল রাহুলের কিংস ইলেভেন পঞ্জাবের সঙ্গে লড়াই। ঋদ্ধি মনে করছেন, তাঁর দলের বোলারদের ক্ষমতা আছে গেলদের থামানোর। ‘‘বোলাররা দারুণ ছন্দে আছে। ওরা এত ভাল বল করছে বলেই আমাদের ব্যাটসম্যানদের ওপর চাপ কম থাকছে,’’ ঘোষণা ঋদ্ধির।

About the author

নরসুন্দা ডটকম