খেলাধুলা

ব্যালন ডি’ওর লড়াইয়ে মেসি, রোনাল্ডোর সঙ্গে মুহাম্মদ সালাহ

নরসুন্দা ডটকম   এপ্রিল ২৬, ২০১৮
মুহাম্মদ সালাহ

ব্যালন ডি’ওর খেতাবের লড়াই এ বার হয়তো শুধু লিয়োনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো মধ্যেই সীমাবদ্ধ থাকবে না। লড়াই এই মুহূর্তে ত্রিমুখী! বিশ্ব ফুটবলের দুই সেরা তারকার প্রতিদ্বন্দ্বীর নাম মহম্মদ সালাহ।

গত এক দশকে পাঁচ বার করে ব্যালন ডি’ও জিতেছেন মেসি ও রোনাল্ডো। কিন্তু সালাহের অবিশ্বাস্য উত্থান পুরো ছবিটাই বদলে দিয়েছে। এই মরসুমে ৪৩ গোল করে ইতিমধ্যেই তিনি পিছনে ফেলে দিয়েছেন মেসিকে। তাঁর সামনে এখন শুধু সি আর সেভেন।

মঙ্গলবার রাতে অ্যানফিল্ডে চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালের প্রথম পর্বে এ এস রোমার বিরুদ্ধে সালাহ-র নেতৃত্বেই ঝ়ড় তুলেছিল লিভারপুল। ভক্তরা তাঁর নামকরণ করেছেন ‘মিশরের মেসি’। ইংল্যান্ডের কিংবদন্তি স্ট্রাইকার গ্যারি লিনেকারের কাছে আবার তিনি ‘মিশরের রাজা’! রোমার বিরুদ্ধে সালাহ-র দু’টো গোলের মধ্যেই আর্জেন্তিনা অধিনায়কের ছায়া।

৩৬ মিনিটে তিনি প্রথম গোল করেন বাঁ পায়ের বাঁক খাওয়ানো শটে। দ্বিতীয় গোল প্রথমার্ধ শেষ হওয়ার ঠিক আগে। রোমা গোলরক্ষক অ্যালিসন বেকার এগিয়ে এসেছিলেন বাধা দিতে। তাঁর মাথার উপর দিয়ে বাঁ পায়ের ছোট্ট টোকায় বল জালে জড়িয়ে দেন সালাহ। সঙ্গে সঙ্গেই উচ্ছ্বসিত লিনেকার টুইট করেছিলেন, ‘আবার শাসন করছে মিশরের রাজা। অবিশ্বাস্য ছন্দে রয়েছে সালাহ।’

ম্যাচের পরে লিভারপুল ম্যানেজার য়ুর্গেন ক্লপ বলেছেন, ‘‘সালাহ দুর্ধর্ষ ফুটবলার। এই মুহূর্তে যে ও অসাধারণ ছন্দে রয়েছে, তা নিয়ে কোনও সন্দেহ নেই।’’ ক্লপের কাছে সাংবাদিকরা জানতে চেয়েছিলেন, মেসি, রোনাল্ডোর থেকে সালাহকে তিনি এগিয়ে রাখছেন কি না। লিভারপুল ম্যানেজারের জবাব, ‘‘আপনাদের যদি মনে হয় সালাহ বিশ্বের সেরা, তা হলে সেটাই লিখুন।’’ এর পরেই ক্লপের ব্যাখ্যা, ‘‘তবে বিশ্বের সেরা ফুটবলার হওয়ার জন্য কিন্তু দীর্ঘদিন ধরেই ভাল খেলে যেতে হবে।’’ রোমার বিরুদ্ধে লিভারপুলের হয়ে জোড়া গোল করেন রবার্তো ফিরমিনহোও। একটি গোল করেন সাদিও মানে।

৫-২ দুরন্ত জয়ের পরেও কিন্তু স্বস্তিতে নেই ক্লপ। তাঁর আতঙ্কের কারণ, ঘরের মাঠে দু’গোল খেয়েছে লিভারপুল। ৮১ মিনিটে গোল করেন এডেন জেকো। চার মিনিট পরে পেনাল্টি থেকে গোল দিয়েগো পেরোত্তির। কোয়ার্টার ফাইনালে বার্সেলোনাও প্রথম পর্বে রোমাকে ৪-১ চূর্ণ করেছিল। কিন্তু দ্বিতীয় পর্বে নাটকীয় ভাবে ঘুরে দাঁড়িয়ে ৩-০ জেতে রোমা। দুই পর্বের ম্যাচ মিলিয়ে ফল ৪-৪ হলেও অ্যাওয়ে গোলের হিসাবে রোমা শেষ চারে পৌঁছয়।

মঙ্গলবার রাতে পেনাল্টি থেকে পেরোত্তির গোলের পরেই যে ভাবে লাফিয়ে উঠেছিলেন রোমা ম্যানেজার ইউসেবিও দি ফ্রান্সিসকো তাতে ক্লপের উদ্বিগ্ন হওয়া স্বাভাবিক। ম্যাচের পরে তিনি বলেছেন, ‘‘দু’টো গোল খাওয়া একেবারেই কাম্য ছিল না। আমাদের ভুলেই গোলগুলো করেছে ওরা। আমাদের যে ফুটবলার মনে করবে রোমার পক্ষে ঘুরে দাঁড়ানো সম্ভব নয়, তাকে পরের ম্যাচে খেলাবই না।’’

এ দিকে, লিভারপুল বনাম রোমা ম্যাচকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠে আবহ। সংঘর্ষে জড়িয়ে পড়েন দু’দলের সমর্থকরা। অভিযোগ, রোমার সমর্থকদের হাতে আক্রান্ত হন এক লিভারপুল সমর্থক। তাঁর অবস্থা আশঙ্কাজনক।

About the author

নরসুন্দা ডটকম