শিল্প- সংস্কৃতি

ঈদের নাটক ‘একে গুণগুণ দুয়ে পাঠ’ এ নাঈম ও অর্ষা

Md. Sohel Ahmed Khan   এপ্রিল ৩০, ২০১৮

শিল্প-সংস্কৃতি ডেস্কঃ

ঈদের আর বেশি দিন বাকী নেই। ঈদকে কেন্দ্র করে সংস্কৃতি অঙ্গনে ব্যস্ততার মধ্যে পার করছে কলা-কুশলী, নির্মাতা ও পরিচালকগন। এর মাঝেই নির্মিত হলো বিশেষ নাটক ‘একে গুণগুণ দুয়ে পাঠ।’ নাটকটিতে অভিনয় করেছেন এফএস নাঈম ও  নাজিয়া হক অর্ষা।  নাটকটি রচনা করেছেন ফেরদৌস হাসান ও পরিচালনা করেছেন তরুণ নির্মাতা মনন আসাদ।

শৈশব থেকে কৈশোরে পদার্পণেই একশ্রেণীর তরুণ তরুণীরা হারিয়ে ফেলছে সঠিক মূল্যবোধ, থাকছে সুস্থ ও স্বাভাবিক জীবনবোধ থেকে অনেক দূরে। ছেলেমেয়েরা তাদের মুরব্বী, বয়োবৃদ্ধ পিতা-মাতা ও প্রবীণদের শ্রদ্ধাবোধ দেখানো তো দূরে থাক উল্টো তাদের সাথে বেয়াদবি ও বেপরোয়া আচরণ করে যা অত্যন্ত অমার্জনীয় ও দৃষ্টিকটু বটে। তরুণ প্রজন্মকে এই সমাজিক মূল্যবোধ এর অবক্ষয় থেকে উত্তরণ ও জীবনবোধ উপলব্ধির নিটল উপমার পটভূমি এই নাটক বলে জানান নাটকের রচয়িতা ফেরদৌস হাসান।

নির্মাতা ও পরিচালক মনন আসাদ বলেন, ছোটবেলায় আমরা যখন বাড়িতে একা একা পড়তাম তখন গুণগুণ করে পড়তাম কিন্তু যখন পাঠশালার ক্লাসে বন্ধুদের সাথে পড়তাম তখন তালে তাল মিলিয়ে জোরে জোরে (কোরাস) পড়তাম। তেমনি ভাবে কাধে কাধ মিলিয়ে আমরা সবাই যদি ভাল কাজ করি ভাল চিন্তা করি তাহলেই দূর হবে নেশা আর মাদকতা, এগিয়ে যাবে বাংলাদেশ। তিনি বলেন, আর নয় নেশার করাল গ্রাস, মুক্তচিন্তায় উদ্ভাসিত যুব ও তরুণ সমাজ। আমরা নদীর বিশাল জলরাশি দেখে উচ্ছলতায় মুগ্ধ হই কিন্তু ব্যথিত চিত্তে একফোঁটা চোখেরজলে বিমর্ষ হয়ে যাই। আর যদি ঐ একফোঁটা জল কষ্টের না হয়ে আনন্দঅশ্রু তাহলে আবেগে বিমোহিত সমুজ্জ্বল হই। আমাদের চোখ ভিজে টলটল হয়ে উঠুক একফোঁটা আনন্দ অশ্রুতে।

একে গুনগুন দুয়ে পাঠ নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, লুৎফর রহমান জর্জ, ওয়ালিউল হক রুমি, সাইকা আহমেদ, স্নিগ্ধা শ্রাবণ, অপু আহমেদ, সুমন আচার্য্য, রিফাত সৌরভ ও অন্যান্য। নাটকটি এই ঈদে স্যাটেলাইট চ্যানেল এটিএন বাংলায় প্রচার হবে।

About the author

Md. Sohel Ahmed Khan