খেলাধুলা

চলতি বছরটা দুর্দান্ত কাটছে মুমিনুল হকের!

নরসুন্দা ডটকম   নভেম্বর ২২, ২০১৮
ব্যাটসম্যান মুমিনুল হকে

চলতি বছরটা দুর্দান্ত কাটছে বাংলাদেশ ক্রিকেট দলের বাঁ-হাতি টপঅর্ডার ব্যাটসম্যান মুমিনুল হকের।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগেই ২০১৮ সালে তিনটি সেঞ্চুরি করে ফেলেছিলেন তিনি। ক্যারিবীয়দের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচের প্রথম ইনিংসেই করে ফেলেছেন চলতি বছরে চতুর্থ এবং সবমিলিয়ে নিজের ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি।

২০১৮ সালে এখনো পর্যন্ত ৭ ম্যাচের ১৩ ইনিংসে তার সংগ্রহ ৬৩২ রান। চলতি বছরে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় উঠে গিয়েছেন ৭ নম্বরে। সর্বশেষ সেঞ্চুরিটি করে তামিম ইকবালের সাথে যুগ্মভাবে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ সেঞ্চুরিয়ান বনে গেলেন তিনি। এছাড়াও বিরাট কোহলির সাথে যুগ্মভাবে চলতি বছরে সর্বোচ্চ ৪টি সেঞ্চুরি করার কৃতিত্ব অর্জন করেছেন মুমিনুল। কোহলি ও মুমিনুল ব্যতীত চলতি বছরে টেস্টে দুটির বেশি সেঞ্চুরি নেই আর কোনো ব্যাটসম্যানের

মুমিনুলের ১২০ রানের ইনিংসে হওয়া বাকিসব খুচরো রেকর্ডের তুলনায় এ দুইটি রেকর্ডের ভার ও মান আলাদা। দুইটি রেকর্ডেই তামিম ও কোহলির চেয়ে এগিয়ে মুমিনুল। কেননা তামিমের ৮ সেঞ্চুরি হয়েছিল ৫৬ টেস্টে, সেখানে মুমিনুল ৩২ টেস্টেই করেছেন এ কীর্তি। এছাড়াও কোহলি এ বছর চারবার তিন অঙ্ক ছুঁয়েছেন ১০ টেস্ট খেলে। মুমিনুল একই স্বাদ পেয়েছেন তিন টেস্ট কম খেলেই।

আরো পড়ুন…

ভারতে কৃষকদের ঋণ শোধ করলেন অমিতাভ বচ্চন

হাতিদের জন্য বিশেষ হাসপাতাল!

নিঃসন্দেহে বড় অর্জন; কিন্তু বরাবরের মতোই নির্লিপ্ত রেকর্ডের কারিগর মুমিনুল। দিন শেষে সংবাদ সম্মেলনে এসে জানিয়ে গেলেন তামিম-কোহলির রেকর্ডগুলো স্পর্শ করলেও তাদের মানটা অনেক উপরে। যে কারণে তাদের রেকর্ডে ভাগ বসিয়েও তুলনায় যেতে নারাজ কক্সবাজারের ২৭ বছর বয়সী এই ব্যাটসম্যান।

দুই রেকর্ডের কোনটি বেশি স্পেশাল কিংবা কোনটা তার চোখে এগিয়ে থাকবে জিজ্ঞেস করা হলে মুমিনুল বলেন, ‘তামিম ভাই এর সাথে তুলনা করার প্রশ্নই আসে না। তিনি আমাদের দেশের, ক্রিকেট বিশ্বের অন্য লেভেলের ব্যাটসম্যান, আমার কাছে মনে হয় তুলনা করা ঠিক না। আর বিরাট কোহলি তো আরও উঁচুতে। এ সব নিয়ে আমি চিন্তা করি না।

 

About the author

নরসুন্দা ডটকম