নতুন বই সাহিত্য

অমর একুশে গ্রন্থমেলায় যমুনা পাড়ের মেয়ে মোহনা সেতুর উপন্যাস “ঐশী”

Md. Sohel Ahmed Khan   ফেব্রুয়ারি ২০, ২০১৯

সাহিত্য ডেস্কঃ

অমর একুশে গ্রন্থমেলায় যমুনা পাড়ের মেয়ে মোহনা সেতুর উপন্যাস “ঐশী” প্রকাশিত হলো ঘাসফুল প্রকাশন থেকে। যমুনা পাড়ের মেয়ে মোহনা সেতুর উপন্যাস “ঐশী” সিরাজগঞ্জ জেলার গটিয়ার চরে নানার বাড়িতে জন্মগ্রহন করেন। স্থায়ী বসবাস সিরাজগঞ্জ জেলার কোবদাস পাড়া গ্রামে । তিনি এস.এস.সি সবুজ কানন হাই স্কুল এন্ড কলেজ, সিরাজগঞ্জ; এইচ.এস.সি রাশিদাজ্জোহা মহিলা কলেজ, সিরাজগঞ্জ থেকে সমাপ্ত করে বর্তমানে বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের খাদ্য ও পুষ্টিবিজ্ঞান বিভাগের অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী। “ঐশী” তাঁর প্রথম উপন্যাস এবং “কবিতার কার্নিশ” তাঁর প্রথম যৌথ কাব্যগ্রন্থ।

ঐশী” একটা নারী চরিত্রের নাম। শুধু এটুকু বললে ভুল হবে। “ঐশী” এক যোদ্ধার নাম। প্রতিনিয়ত সমাজের সাথে যুদ্ধ করে যে এগিয়ে চলে। সেবক ঐশীর ধীরে আসে প্রেম, ধীরে গড়ায় বর্তমান আর খুব ধীরে আসে ভবিষ্যৎ । ঐশী, যে প্রতিনিয়ত তাঁর সংসার গড়ার স্বপ্নটাকে বড় করে। কিন্তু অত্যন্ত সাম্প্রদায়িক দেশে অসাম্প্রদায়িক চেতনা তখনো মাথা তুলে ওঠেনি। হিন্দু, মুসলিম, খ্রিস্টান ব্যবধানে বলি হয় তাঁরা । পুঁজিবাদ সমাজের আঘাতে জর্জরিত হতে হয় প্রতিনিয়ত। রাজনীতির নাম করে চ্যালাচুলারা যেভাবে গরীবদের রক্তচোষে জোঁকের ভূমিকায়, গরীবেরা বলবানের পদতলে দলায়মলায় হয় যেভাবে তা এই উপন্যাসে স্পষ্ট।
‘ঐশী’র শুরুটাও সুন্দরভাবেই। অবাক করা বিষয় অনার্স ২য় বর্ষের একটা মেয়ে এরকম শব্দ চয়ন, ভাব প্রকাশ কিভাবে করতে পারে! তা ঐশি না পড়লে বোঝা যাবেনা। এই উপন্যাসে উঠে এসেছে সমাজের রুঢ় বাস্তবতা। মাটির কথা, সাম্প্রদায়িক শক্তির আস্ফালন এবং সম্প্রীতির নমুনাও। নারীর জীবনে কতটা ‘ঠোক্কর’ খেতে হয় তার অবয়ব জীবনধারায় উঠে এসেছে। সবকিছু ছাপিয়ে ভালোবাসার গভীররূপ টুকু ধরা পড়েছে লেখকের কলমে। মনের ভ্রান্তির অসম প্রেমের ধারার গল্পে মোড়ানো “ঐশী”। বাঙালী সংগ্রামী এক নারীর পথচলা, ঠেকে, ঠকে উত্থান পতন সবই যেন বাস্তব জীবনেরই দর্পন। শব্দ চয়নে কোনো কাঁচিকুঁচি নেই, যেটা যখন দরকার প্রয়োজনমত ব্যবহার করেছেন লেখক। সাধারণ আট দশটা মানুষের আদিম কূ-রিপুর আস্ফালন কলমের ডগায় উঠিয়ে আনা চাট্টিখানি কথা নয়। আমাদের সমাজে এমন অসংখ্য ঐশী ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। সব ঐশীদের গল্প আমাদের জানা নেই। নতুন লেখকদের বইয়ে মোহাচ্ছন্ন করার ক্ষমতা দেখিনি। এই বইতে সেটা পেলাম। “ঐশী” উপন্যাস সবার মনে দাগ কাটবে বলে আমাদের বিশ্বাস।

সম্প্রতি রাজধানীর লালমাটিয়ার টাইম স্কয়ার কনভেনশন সেন্টারে ঐশীর মোড়ক উন্মোচন করেছেন কবি আসাদ চৌধুরী। অমর একুশে গ্রন্থমেলায় স্টল নং ৬১২ ঘাসফুল প্রকাশনে পাওয়া যাচ্ছে উপন্যাসটি।

 

 

About the author

Md. Sohel Ahmed Khan