সোশ্যাল মিডিয়া

“কথা উঠেছে একটা বাংলা সর্বনাম ‘শে’ নিয়ে”

নরসুন্দা ডটকম   নভেম্বর ৮, ২০১৭

জাকির তালুকদারকে ধন্যবাদ, একটা প্রায় ৩০ বছরের পূরানো ইস্যুকে জাগিয়ে তোলার জন্য। জানতাম, কোন একদিন বিষয়টা নিয়ে কথা বলতে হতে পারে। কিন্তু দুচারটা বিক্ষিপ্ত ঘটনা ছাড়া তা সামনে আসে নাই। আমাকেও কিছু বলতে হয় নাই।

কিন্তু আজ জাকিরের স্ট্যাটাস থেকে বুঝলাম, পানি যেখানে যাবার কথা, সেখানে তা যায় নাই। বরং তিন দশকের মধ্যেই চমৎকার একটা অপহরণ প্রকৃয়া শুরু হয়েছে। যা যেখানে থাকার তা সেখানে থাকছে না।

কথা উঠেছে একটা বাংলা সর্বনাম ‘শে’ নিয়ে।

আমার প্রথম গল্পগ্রন্থ ‘কাছিমগালা’ বই আকারে প্রকাশিত হয় ১৯৯৩ ফেব্রুয়ারিতে। গল্পগুলি লেখা হয়েছে ১৯৮৫-৯০ তে।

যারা গল্প পড়েন, আশা করি অনেকেই এই বইটা নিয়ে দুচার কথা শুনেছেন। এই বইটাতে আমার নানা রকম কাজ ছিল, অনেকেই তা নিয়ে অনেক কথা বলেছেন। সেসব প্রশংসা বাক্য আমার মনেও নাই।

ইমেজ কপি -০৩

তবে মনে আছে লেখার সময় আমি বুঝতে পারি, আমার কিছু সমস্যা হচ্ছে, সর্বনাম ব্যবহারে। আমি তখন বিশেষ বাক্যভঙ্গি ব্যবহার করতাম। সেজন্য আরো বেশি সমস্যা। তাই তখন আমি এই ‘শে’ সর্বনামটি ব্যবহার শুরু করি। এর আগে আর কোথাও কাউকে দেখি নাই শে লিখতে। বইটা প্রকাশের সময় প্রকাশক (কবি আবিদ আজাদ) বললেন একটা নোট দিয়ে দেন, নইলে মানুষ মনে করবে প্রিন্টিং ভুল। তাই বইয়ের শেষ পৃষ্ঠায় সেন্টার এলাইন্ড করে দুই লাইনের একটা ঘোষনা দিয়েছিলাম:

বাংলা ভাষায় স্ত্রীবাচক সর্বনাম নেই
তাই আমি ‘সে’ (she) কে পাল্টে করেছি ‘শে’

যাই হোক, বইটা প্রকাশের পর বেশ পরিচিতি পেয়েছিল। সেই যুগের মানুষজন তা দেখেছেন আশা করি।

এর পর থেকে অনেককেই দেখেছি এই ‘শে’ ব্যবহার করতে। আমাকে অনেকেই ব্যক্তিগত ভাবে তা জানিয়েছেনও। তারা কবিতায় ব্যবহার করেছে, গল্পে ব্যবহার করেছে। প্রেমপত্রেও। আমিও খুশি হয়েছি।

ইমেজ কপি -০১

আজ শে বিষয়ক নানা রকম কথাবার্তা হচ্ছে দেখে ভালই লাগল। আবার মনটা একটু খারাপও লাগল, যখন দেখলাম অদ্ভুত সব ইতিহাস তৈরি করার চেষ্টাও আছে ইতিমধ্যে। ঠিক যেমনটা হচ্ছে সর্বত্র অনেক স্পষ্ট ঘটনার ইতিহাস রচনা করার সময়।

আমি আপনাদের সাহিত্য জগতে যাই না বলে, আমার কাজকর্ম এভাবে মুছে দিতে চান, হে ভদ্রবৃন্দ?

জাকির তালুকদারের জন্য: আপনার সম্পাদিত ‘বাংলাদেশের গল্প’ নামক গল্প সংকলনে ‘কাছিমগালা’ গল্পের সাথে কিন্তু এই ঘোষণাটা ছিল, আপনার হাতেই ছাপা হয়েছে। সম্পাদকের চোখে তখন পড়লো না?

ইমেজ কপি -০২

জাকির তালুকদার এর স্ট্যাটাস লিংক: https://goo.gl/df76SZ
_________________________
তিনটা স্ক্যান পিক দিলাম:
১. ‘কাছিমগালা’ বইয়ের সেই ঘোষণা
২. ‘কাছিমগালা’ প্রিন্টার্স লাইন
৩. জাকির তালুকদার সম্পাদিত ‘বাংলাদেশের গল্প’ তে ছাপা ‘শে’ বিষয়ক ঘোষণা

 কবি, কথাকার কাজল শাহনেওয়াজ এর ফেসবুক থেকে নেয়া।

About the author

নরসুন্দা ডটকম