ফিচার

ফিরে দেখা ২০১৭ : চলে গেলেন যারা

নরসুন্দা ডটকম   ডিসেম্বর ২৩, ২০১৭

ক’দিন পরই নতুন বছর। নতুনকে বরণের আগে অতীত হয়ে আসে অনুপ্রেরণার। আবার অতীত ভাসিয়ে যায় শোকের মিছিলেও। চলচ্চিত্র, সংগীতসহ শোবিজের নানা অঙ্গনের বহু গুণী-প্রিয় মানুষেরা পৃথিবীর মায়া ত্যাগ করে গেলেন শেষ হতে যাওয়া ২০১৭ সালে। তাদের হারানোর শোক বুকে নিয়েই নতুন শুরুর যাত্রা হবে আমাদের।

তাঁদের স্মরণে আমাদের প্রতিবেদন..

নায়করাজ রাজ্জাক

বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন দীর্ঘদিন ধরেই। অবশেষে চলতি বছরের ২১ আগস্ট শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কিংবদন্তি চলচ্চিত্র অভিনেতা নায়করাজ রাজ্জাক। রাজধানীর ইউনাইটেড চিকিৎসাধীন অবস্থা শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রাজ্জাক। নায়করাজ রাজ্জাকের মৃত্যুর খবরে গোটা চলচ্চিত্রপাড়ায় শোকের ছায়া নেমে আসে। কয়েক দফায় জানাজা শেষে ২৩ আগস্ট দুপুরে তাকে বনানী গোরস্তানে দাফন করা হয়।

নাম: আবদুর রাজ্জাক।উপাধি: নায়করাজ (উপাধি দিয়েছিলেন চিত্রালী সম্পাদক আহমদ জামান চৌধুরী)

জন্ম: ২৩ জানুয়ারি, ১৯৪২ জন্মস্থান: নাকতলা, দক্ষিণ কলকাতা, ভারত জাতীয়তা: বাংলাদেশি

বাবা: আকবর হোসেন মা: নিসারুননেছা স্ত্রী: খাইরুন্নেছা (ভালোবেসে লক্ষ্মী বলে ডাকতেন)

সন্তান: বাপ্পারাজ (রেজাউল করিম), নাসরিন পাশা শম্পা, রওশন হোসেন বাপ্পি, আফরিন আলম ময়না, খালিদ হোসেইন সম্রাট

পেশা: অভিনেতা, প্রযোজক, পরিচালক

অভিনয়ের শুরু: কলকাতার খানপুর হাইস্কুলে সপ্তম শ্রেণিতে পড়াকালীন স্বরসতী পূজায় মঞ্চ নাটকে। গেম টিচার রবীন্দ্রনাথ চক্রবর্তী তাঁকে বেছে নিয়েছিলেন কেন্দ্রীয় চরিত্রে। প্রথম অভিনীত নাটক ‘বিদ্রোহী’

সিনেমায় প্রবেশ: কলেজজীবনে ‘রতন লাল বাঙালি’ সিনেমায় অভিনয়ের মাধ্যমে। এ ছাড়া কলকাতায় ‘পঙ্কতিলক’ ও ‘শিলালিপি’ নামে আরও দুটি সিনেমায় অভিনয় করেন

বাংলাদেশে আগমন: ১৯৬৪ সালে কলকাতায় হিন্দু-মুসলিম দাঙ্গার কারণে পরিবার নিয়ে ঢাকায় চলে আসেন

ঢালিউডে নায়ক হিসেবে প্রথম চলচ্চিত্র: জহির রায়হানের বেহুলা

নায়করাজ রাজ্জাক । ছবি: সংগ্রহ

প্রথম নায়িকা: সুচন্দা জুটি: কবরী

নায়ক হিসেবে শেষ ছবি: ১৯৯০ সাল পর্যন্ত নায়ক হিসেবে অভিনয় করেছেন। শেষ ছবি মালামতি। নায়িকা ছিলেন নূতন

নায়ক চরিত্রের বাইরে অভিনয়: ১৯৯৫ সাল থেকে

উল্লেখযোগ্য চলচ্চিত্র: এতটুকু আশা, নীল আকাশের নিচে, জীবন থেকে নেয়া, নাচের পুতুল, পিচঢালা পথ, আবির্ভাব, দ্বীপ নেভে নাই, টাকা আনা পাই, রংবাজ, আলোর মিছিল, অশিক্ষিত, ছুটির ঘণ্টা, চন্দ্রনাথ, শুভদা, রাজলক্ষ্মী শ্রীকান্ত

প্রথম পরিচালিত চলচ্চিত্র: অনন্ত প্রেম (১৯৭৭), নায়িকা চরিত্রে ছিলেন ববিতা

সর্বশেষ পরিচালিত চরিত্র: আয়না কাহিনি (২০১৪) সর্বশেষ চলচ্চিত্র: কার্তুজ (২০১৪) ছবির সংখ্যা: বাংলা ও উর্দু মিলিয়ে প্রায় তিন শতাধিক

পুরস্কার: পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার (সেরা অভিনেতা), মেরিল-প্রথম আলো পুরস্কার ২০১৪ (আজীবন সম্মাননা), বাচসাস পুরস্কার ২০০৯ (আজীবন সম্মাননা)

লাকী আখন্দ

সংগীত পরিচালক ও গায়ক লাকী আখন্দ মারা যান চলতি বছরের ২১ এপ্রিল। দীর্ঘদিন ধরেই দুরারোগ্য ব্যাধি ক্যান্সারে ভুগছিলেন তিনি। ওইদিন সন্ধ্যা ৭টায় রাজধানীর আরমানিটোলায় নিজ বাসভবনে গুরুতর অসুস্থ হয়ে পড়েন তিনি। পরে দ্রুত স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালের আউটডোরে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। লাকী আখন্দ একজন মুক্তিযোদ্ধাও ছিলেন। তার বয়স হয়েছিল ৬১ বছর। তাকে দাফন করা হয় মিরপুর শহীদ বুদ্ধিজীবী গোরস্তানে।

আবদুল জব্বার
৩০ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান সংগীত শিল্পী আবদুল জব্বার। তার বয়স হয়েছিল ৭৯ বছর। হাসপাতাল সূত্রে জানা গেছে, আব্দুল জব্বার কিডনি, হার্ট, প্রস্টেটসহ বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন। পরদিন ৩১ আগস্ট বুদ্ধিজীবী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত আব্দুল জব্বার।

বারী সিদ্দিকী
উপমহাদেশের প্রখ্যাত সুরকার, গীতিকার, বংশীবাদক ও সংগীতশিল্পী বারী সিদ্দিকী রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ২৪ নভেম্বর। দুটি কিডনি অকার্যকর ছিল। তিনি বহুমূত্র রোগেও ভুগছিলেন। পরদিন বারি সিদ্দিকীর বাউল বাড়ি নেত্রকোনার চল্লিশা বাজারে তাকে দাফন করা হয়।

আরো পড়ুন….

২০১৭ সালে বিশ্বজুড়ে ৬৫ জন গণমাধ্যমকর্মী নিহত হয়েছেন

মিজু আহমেদ
চলতি বছরের ২৭ মার্চ মাসে শুটিং করতে ঢাকা থেকে দিনাজপুর যাত্রা পথে ট্রেনে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান চলচ্চিত্রের গুণী অভিনেতা মিজু আহমেদ। তিনি আহমেদ ইলিয়াস ভূঁইয়ার পরিচালনায় ‘মানুষ কেন অমানুষ’ নামের একটি ছবির শুটিং করতে দিনাজপুর যাচ্ছিলেন। কয়েক দফায় জানাজা শেষে পরদিন তার মরদেহ কুষ্টিয়া জেলার কোটপাড়ায় নিজ গ্রামে দাফন করা হয়।

নাজমুল হুদা বাচ্চু
চলচ্চিত্র ও নাটকের প্রবীণ অভিনেতা নাজমুল হুদা বাচ্চু মারা গেছেন চলতি বছরের ২৮ জুন। সেদিন বুধবার ভোর সাড়ে ৪ টার দিকে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় ৭৮ বছর বয়সী এই অভিনেতার।নাজমুল হুদা বাচ্চু বহু চলচ্চিত্র ও নাটকে অভিনয় করেছেন।

আনিসুল হক
বছরের শেষদিকে শোকের সাগরে ভাসিয়ে গেলেন নন্দিত উপস্থাপক, সংস্কৃতি অঙ্গনের সুধীজন আনিসুল হক। ব্যবসায়ী এই মানুষটি চিরকাল করেছেন সংস্কৃতির চর্চা। তিনি শেষকালে রাজনীতিতে জড়িয়েছিলেন, ঢাকা উত্তরের মেয়র নির্বাচিত হয়ে তুমুল জনপ্রিয়তা অর্জন করেছিলেন। গেল ৩০ নভেম্বর লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৬৫ বছর।

মেয়র আনিসুল হক। ছবি : সংগ্রহ।

About the author

নরসুন্দা ডটকম