শিল্প- সংস্কৃতি

যারা পাচ্ছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬

Md. Sohel Ahmed Khan   মার্চ ৩১, ২০১৮

।। বিনোদন ডেস্ক ।।

এবার যারা জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছেন, তাদের একটা সম্ভাব্য তালিকা পাওয়া গেছে। আয়নাবাজি, শঙ্খচিল, অজ্ঞাতনামা এবং কৃষ্ণপক্ষএই চারটি সিনেমা জাতীয় চলচ্চিত্র পুরস্কার২০১৬ এর বেশিরভাগ পদক পেতে যাচ্ছে। জাতীয় চলচ্চিত্র পুরস্কার২০১৬ এর জন্য চলচ্চিত্র জুরি বোর্ড থেকে নির্বাচিতদের নাম অনুমোদনের জন্য জাতীয় পুরস্কারসংক্রান্ত মন্ত্রিসভা কমিটির কাছে উপস্থাপন করা হয়েছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এর সভাপতিত্বে জাতীয় পুরস্কারসংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ২৯ মার্চ সচিবালয়ে বৈঠক করেন বিশেষ সূত্রে জাতীয় চলচ্চিত্র পুরস্কার২০১৬ এর জন্য চলচ্চিত্র জুরি বোর্ড থেকে নির্বাচিতদের নামের তালিকা পাওয়া গেছে। প্রস্তাবিত নামের তালিকায় রাখা হয়েছে মুখ্য বিকল্প শিল্পীদের নাম। জাতীয় পুরস্কারসংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে অনুমোদনের পর শিগগিরই ঘোষণা করা হবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার। বিজয়ীদের হাতে ট্রফি তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২০১৬ সালে মুক্তি পাওয়া চলচ্চিত্রের বিভিন্ন ক্ষেত্রে সেরাদের দেওয়া হবে পুরস্কার। ২৮টির মধ্যে এবার ২৫টি বিভাগে পুরস্কার দেওয়া হবে। শ্রেষ্ঠ গায়িকা, শ্রেষ্ঠ কৌতুক অভিনয়শিল্পী এবং শিশু শিল্পী (বিশেষ)- এই তিন বিভাগে কোনো শিল্পী যোগ্য হিসেবে বিবেচিত হয়নি বলে সুত্র জানিয়েছে। প্রস্তাবকৃত শিল্পীদের নামের তালিকা অনুযায়ী যুগ্মভাবে দেওয়া হবে আজীবন সম্মাননা। তারা হলেন ফরিদা আক্তার ববিতা আকবর হোসেন পাঠান ফারুক। শ্রেষ্ঠ চলচ্চিত্র বিভাগে অজ্ঞাতনামা সিনেমার জন্য রয়েছে বেসরকারি টেলিভিশন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগরের নাম।

ঘ্রাণসিনেমা চূড়ান্তভাবে শ্রেষ্ঠ হয়েছে সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে। চূড়ান্তভাবে শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্রজন্মসাথী প্রযোজক একাত্তর মিডিয়া লিমিটেড মুক্তিযুদ্ধ জাদুঘর। অমিতাভ রেজা চৌধুরী তারআয়নাবাজিসিনেমার জন্য রয়েছেন সেরা পরিচালকের সম্ভাব্য তালিকায়। প্রধান অভিনেতার চরিত্রেআয়নাবাজিসিনেমার জন্য চঞ্চল চৌধুরী ও অভিনেত্রীঅস্তিত্বসিনেমার জন্য নুসরাত ইমরোজ তিশা সেরা হিসেবে প্রস্তাবিত হয়েছেন।পার্শ্বচরিত্রের সেরা অভিনেতা হিসেবে যৌথভাবে আলীরাজ ফজলুর রহমান বাবুর নাম প্রস্তাব করা হয়েছে। চূড়ান্তভাবে পার্শ্বচরিত্রের সেরা অভিনেত্রী তানিয়া আহমেদ, কৃষ্ণপক্ষ সিনেমার জন্য। অজ্ঞাতনামা সিনেমার জন্য সেরা খল চরিত্রের অভিনেতা চূড়ান্তভাবে শহীদুজ্জান সেলিম। আনুম রহমান খান (শঙ্খচিল) বিবেচনায় আছে শ্রেষ্ঠ শিশুশিল্পী হিসেবে। শ্রেষ্ঠ সংগীত পরিচালক হিসেবে প্রস্তাব করা হয়েছে ইমন সাহার নাম, ‘মেয়েটি এখন কোথায় যাবেসিনেমার জন্য।নিয়তিসিনেমার জন্য মো. হাবিবের নাম আছে সেরা নৃত্য পরিচালকের তালিকায়।অমৃত মেঘের বারিগানের জন্য সৈয়দ ওয়াকিল আহাদ রয়েছেন মুখ্য বিবেচনায়। গানটি ব্যবহার করা হয়েছেদর্পন বিসর্জনএ। মেয়েটি এখন কোথায় যাবে সিনেমারবিধিরে বিধি বিধিগানের জন্য গীতিকার হিসেবে গাজী মাজহারুল আনোয়ার একই সিনেমার একই গানের জন্য শ্রেষ্ঠ সুরকার হিসেবে ইমন সাহার নাম এসেছে প্রস্তাবনায়।অজ্ঞাতনামাসিনেমার জন্য সেরা কাহিনিকার তৌকির আহমেদ এবংআন্ডার কনস্ট্রাকশনসিনেমার জন্য রুবাইয়াত হোসেন পেয়েছেন সেরা চিত্রনাট্যকারের মনোনয়ন। যুগ্মভাবে অনম বিশ্বাস আদনান আদীব খান শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা বিভাগে সেরা হতে পারেন।

শ্রেষ্ঠ সম্পাদক ইকবার আহসানুল কবির (আয়নাবাজি), শ্রেষ্ঠ শিল্প নির্দেশক উত্তম গুহ (শঙ্খচিল), সেরা চিত্রগাহক রাশেদ জামান (আয়নাবাজি), রিপন নাথ সেরা শব্দগ্রাহক (আয়নাবাজি), শ্রেষ্ঠ পোশাক সাজসজ্জা বিভাগে সাত্তার (নিয়তি) এবং শ্রেষ্ঠ  মেকআপম্যান বিভাগে মানিক (আন্ডার কনস্ট্রাকশন) আছেন বিজয়ী হওয়ার সম্ভাবনায়। আজীবন সম্মাননা বিভাগ ছাড়া বাকি সব বিভাগেই রাখা হয়েছে বিকল্প নাম। শ্রেষ্ঠ চলচ্চিত্র বিভাগে বিকল্প হাবিবুর রহমান ফরিদুর রেজা সাগর, সিনেমা শঙ্খচিল।

বিকল্প শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক তৌকীর আহমেদ (অজ্ঞাতনামা), প্রধান চরিত্রে বিকল্প অভিনেতা শাকিব খান (শিকারি), প্রধান চরিত্রে বিকল্প অভিনেত্রী কুসুম শিকদার (শঙ্খচিল), পার্শ্বচরিত্রে বিকল্প সেরা অভিনেতা ফজলুর রহমান বাবু (অজ্ঞাতনামা)

সেরা সংগীত পরিচালক (বিকল্প) এসআই টুটুল (কৃষ্ণপক্ষ), নৃত্য পরিচলক (বিকল্প) মো. হাবিব (অনেক দামে কেনা), বিকল্প শ্রেষ্ঠ গায়ক জেমস (আমি আকাশের কাছে জানতে চাইসুইট হার্ট) কৃষ্ণপক্ষ সিনেমায়ঠিকানা আমার নোটবুকে লেখাগানের জন্য সেরা গীতিকার বিভাগে বিকল্প গীতিকার হুমায়ূন আহমেদ। বিকল্প সেরা সুরকার এসআই টুটুল, সিনেমা কৃষ্ণপক্ষ, গানঠিকানা আমার নোটবুকে লেখা

বিকল্প তালিকায় শ্রেষ্ঠ কাহিনিকার হিসেবে আছেন রুবাইয়াত হোসেন (আন্ডার কনস্ট্রাকশন), আয়নাবাজির জন্য বিকল্প সেরা চিত্রনাট্যকার অনম বিশ্বাস গাউসুল আলম। বিকল্প সেরা সংলাপ রচয়িতা রুবাইয়াত হোসেন (আন্ডার কনস্ট্রাকশন)

বিকল্প তালিকায় শ্রেষ্ঠ সম্পাদক ক্যাটাগরিতে সুজন মাহমুদ (আন্ডার কনস্ট্রাকশন), শ্রেষ্ঠ শিল্প নির্দেশক শহীদুল ইসলাম (আয়নাবাজি), সেরা চিত্রগাহক এনামুল হক সোহেল (অজ্ঞাতনামা), আইসক্রিম সিনেমার জন্য সেরা শব্দগ্রাহক বিভাগে রিপন নাথ, শ্রেষ্ঠ পোশাক সাজসজ্জা বিভাগে বিকল্প ফারজানা সান (আয়নাবাজি) এবং শ্রেষ্ঠ মেকআপম্যান ক্যাটাগরিতে মো. সেলিম (শঙ্খচিল)

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬ প্রদানের জন্য ২০১৭ সালের ২৪ সেপ্টেম্বর চলচ্চিত্র আহ্বান করে বিজ্ঞাপন দেওয়া হয়। ১৯৭৬ সাল থেকে দেওয়া হচ্ছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

About the author

Md. Sohel Ahmed Khan