Uncategorized

অতিরিক্ত মানসিক চাপে সর্বনাশ হয়

নরসুন্দা ডটকম   এপ্রিল ৮, ২০১৮
মানসিক চাপ

আমাদের যাপিত জীবনের সবটা স্বপ্নের কিংবা সুন্দর আর নির্মল নয়। চারপাশে ঘটে যায় কত সব অনাকাঙ্ক্ষিত ঘটনা-দুর্ঘটনা। কখনো তা ইচ্ছাকৃত নির্মমতা, আবার কখনো তা দৈবদুর্বিপাক। আশপাশে ঘটে যাওয়া এসব ঘটনাই আমাদের মনে বিরূপ প্রভাব ফেলে। তখন স্বভাবতই আমরা মানসিকভাবে ভেঙে পড়ি। কিন্তু আপনি জানেন কি, এই মানসিকভাবে ভেঙে পড়া কতটা ভয়াবহ হতে পারে? বিজ্ঞানীরা বলেছেন, মানসিক আঘাতে একজন মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই এ রোগে মৃত্যু ঠেকাতে গবেষকরা নানা ধরণের পরীক্ষা-নিরীক্ষাও করেছেন।

গবেষণার মানসিক চাপের সঙ্গে স্বাস্থ্যের নেতিবাচক সম্পর্ক পাওয়া গেছে। আমাদের জানা অনেক রোগেরই কারণ হতে পারে মানসিক চাপ। তাই মানসিক চাপের কারণে ডাক্তারের কাছে দৌড়ানোর আগেই জেনে নিন মানসিক চাপের প্রধান ১০ সমস্যা। এর কারণ জেনে নিজেই সচেতন হতে পারেন-

হৃদরোগ : বহুদিন থেকেই গবেষকরা বলছেন, মানসিক চাপের কারণে রক্তচাপ বেড়ে যায় আর হূৎস্পন্দনও। ঠিক কারণটা না জানা গেলেও এর মানসিক চাপ থেকে যুক্ত করা মুটিয়ে যাওয়া আর ধূমপান হৃদরোগের মারাত্মক অবনতি ঘটায় পরোক্ষভাবে। ডাক্তাররা এও জানেন, হঠাৎ সৃষ্ট মানসিক চাপ থেকে ঘটতে পারে হূৎযন্ত্রতে আক্রমণ। তাই যাদের হৃদরোগ আছে তাদের মানসিক চাপ এড়ানোর উপায় খুঁজতে হবে।

হাঁপানি : গবেষণায় দেখা যায়, মানসিক চাপ হাঁপানি আরও বাড়িয়ে দেয়। গবেষণায় এও প্রমাণিত, পিতা-মাতার মানসিক চাপের কারণে হাঁপানি তাদের থেকে বাচ্চাদের ওপরও প্রভাব ফেলে। বিশেষ করে সন্তান গর্ভে থাকাকালে মানসিক চাপ, ধূমপান অথবা বায়ু দূষণের মতোই সন্তানের হাঁপানির কারণ হতে পারে।

মুটিয়ে যাওয়া : শরীরে জমে যাওয়া মেদ ঠেলে দেয় মারাত্মক সব স্বাস্থ্যগত সমস্যার দিকে। মানসিক চাপ থাকলে শরীরে কর্টেসল হরমোন বেড়ে যায়। আর এই বেড়ে যাওয়ার মাত্রা তলপেটে মেদ জমার কারণ হয়।

ডায়াবেটিস : মানসিক চাপ দু’ভাবে ডায়াবেটিসকে খারাপ দিকে নিয়ে যেতে পারে। প্রথমত, এ থেকে বাড়ে ডায়াবেটিসের নিয়ন্ত্রণ হারানোর মতো কাজগুলো। যেমন অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস, মদ্যপান ইত্যাদি। দ্বিতীয়ত, মানসিক চাপে রক্তে গ্লুকোজের মাত্রা বাড়িয়ে দেয় টাইপ-২ ডায়াবেটিস রোগীদের।

মাথা ধরা : মাথা ধরার কারণগুলোর মধ্যে প্রধান মানসিক চাপ। শুধু সাধারণ টেনশনের জন্য সৃষ্ট মাথাব্যথা নয়; এমনকি মাইগ্রেনের কারণও মানসিক চাপ।

হতাশা আর দুশ্চিন্তা : এতে বিস্ময়ের কিছু নেই যে, মানসিক চাপ,  মধ্যে একটা সম্পর্ক আছে। খুব অল্প বেতনে বেশি কাজ করতে হয়- এমন এক দল মানুষের যারা মানসিক চাপে থাকেন তাদের ওপর গবেষণায় করে দেখা গেছে, কয়েক বছরের মধ্যে তাদের তীব্র হতাশায় আক্রান্ত হওয়ার আশঙ্কা ৮০ শতাংশ বেশি, যারা কাজের চাপে থাকেন না তাদের থেকে।

দ্রুত বুড়িয়ে যাওয়া : বাস্তবিক কিছু গবেষণা এটা নিশ্চিত করে, মানসিক চাপে মানুষ দ্রুত বুড়িয়ে যায়। যেমন মা তাদের অসুস্থ শিশুদের দেখাশোনা করেন, তারা স্বাভাবিকভাবেই প্রচণ্ড মানসিক চাপে থাকেন অন্যদের তুলনায়। গবেষকরা খুঁজে পেয়েছেন, মানসিক চাপের কারণে ৯ থেকে ১৭ বছর বেশি দেখাতে পারে, যারা মানসিক চাপে থাকেন তাদের।

অকাল মৃত্যু : যারা নিয়মিত মানসিক চাপের মোকাবেলা করেন তাদের ওপর এক জরিপে দেখা গেছে, তাদের সমবয়সীদের থেকে তারা ৬০ শতাংশ বেশি মৃত্যু ঝুঁকিতে থাকেন। আপনি নিশ্চয়ই ভাবছেন, কেন মানসিক চাপ আমাদের এতটা অসুস্থ করে ফেলতে পারে? কেনইবা আমাদের মানসিক ধকল আমাদের শরীরকে সামলাতে হবে? মানসিক চাপ শুধু কোনো কোনো অনুভূতি নয়। কে উইনারের ধারণা মতে, মানসিক চাপ কেবল আমাদের মাথায় থাকে না। এটা আমাদের একটা মনস্তাত্ত্বিক সংবেদন ও প্রতিক্রিয়া। যে কোনো ধরনের হুমকি বা চাপের মুখে যখন আমরা চাপে থাকি, তখন আমাদের শরীরও এর সঙ্গে তাল মেলায়। ফলে বেড়ে যায় হূৎস্পন্দন আর রক্তচাপ। ঘন ঘন নিঃশ্বাস পড়তে থাকে।

About the author

নরসুন্দা ডটকম