খেলাধুলা

ফুটসাল টুর্নামেন্টে অংশ নিতে যাচ্ছে বাংলাদেশের নারী ফুটবল দল

নরসুন্দা ডটকম   মে ১, ২০১৮
ফুটসাল

বাংলাদেশের নারী ফুটবল দলটি গত কয়েক বছর দেশের ফুটবলের প্রতিনিধিত্ব করছে আন্তর্জাতিক মঞ্চে। আগামী ২রা থেকে ১২ই মে বাংককে অনুষ্ঠিতব্য এএফসি নারী ফুটসালে অংশ নেবে মোট ১৫টি দেশ। এই টুর্নামেন্ট দিয়েই ফুটসালে অভিষেক হবে বাংলাদেশ নারী দলের।

চার গ্রুপে ভাগ হয়ে লিগভিত্তিতে খেলবে দলগুলো। ১৫টি দেশ হওয়ায় তিনটি গ্রুপে চারটি করে দেশ আর অন্য একটি গ্রুপে তিনটি। গ্রুপ পর্বের খেলা শেষে কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনাল। বাংলাদেশ পড়েছে ‘বি’ গ্রুপে। এই গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ মালয়েশিয়া, ভিয়েতনাম ও চাইনিজ তাইপে।

‘এ’ গ্রুপে হংকং, ইন্দোনেশিয়া ও ম্যাকাওসহ স্বাগতিক থাইল্যান্ড, গ্রুপ ‘সি’তে জাপান, চীন, বাহরাইন ও লেবানন এবং ‘ডি’ গ্রুপে আছে ইরান, উজবেকিস্তান ও তুর্কমেনিস্তান। বাংলাদেশের প্রথম ম্যাচ ২রা মে, মালয়েশিয়ার বিরুদ্ধে।

বাংলাদেশের নারী ফুটবল দলের কোচ গোলাম রাব্বানী ছোটন বলেন, এই খেলা সারা বিশ্বে অনেক আগে থেকেই হয়ে আসছে। বাংলাদেশের এই খেলায় যোগ দেয়াটা সময়ের দাবি কারণ এখানে বিশ্বায়ন ও পরিবর্তনের সাথে মানিয়ে নেয়ার একটা চ্যালেঞ্জ রয়েছে।

কিভাবে খেলা হয় ফুটসাল?
‘ফুটসাল’ ফুটবলের একটা ঘরোয়া মাধ্যম। ইদানিং এই খেলাটি বিশ্বব্যাপী জনপ্রিয় হয়ে উঠছে। এমনকি ফুটসাল বিশ্বকাপও আয়োজিত হয়ে আসছে।

ফুটবলের এই ফরম্যাটে প্রতি দলে পাঁচজন করে খেলোয়াড় থাকেন। থাকেন একজন গোলরক্ষক। সর্বোচ্চ ১২জন পর্যন্ত খেলোয়াড় ব্যবহার করা যায় এই খেলায়। যত খুশি তত বদলি করা যায় খেলোয়াড়।

ফুটসালের সাথে ফুটবলের আরেকটা বড় পার্থক্য হচ্ছে- মাঠের আকার। ফুটবল মাঠের চেয়ে স্বভাবতই দৈর্ঘ্যে ও প্রস্থে অনেক ছোট হয় ফুটসালের মাঠ।

About the author

নরসুন্দা ডটকম