খেলাধুলা

নেইমারকে রিয়ালের নেয়া সম্ভব না : রোনালডো

নরসুন্দা ডটকম   মে ৩, ২০১৮
নেইমারকে রিয়ালের

গত মৌসুমে বার্সেলোনা ছেড়ে নেইমার যোগ দিয়েছিলেন পিএসজিতে। এই মৌসুম শেষে ব্রাজিল তারকা যোগ দেবেন রিয়াল মাদ্রিদে-এমন গুঞ্জন বেশ ডালপালা মেলেছে। কিন্তু, পিএসজি ছেড়ে নেইমারের স্প্যানিশ ক্লাবে যোগ দেওয়া ’মিশন ইম্পোসিবল’ বলে মনে করেন ব্রাজিলের কিংবদন্তি সাবেক ফুটবলার রোনালডো।

নেইমারকে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের নেয়া সম্ভব নয় বলে মনে করেন রোনালডো, ‘নেইমারের রিয়াল মাদ্রিদে আসার ব্যাপারে অনেক গুঞ্জন আমি শুনেছি। সত্যি করে বলতে গেলে, নেইমারকে দলে নেওয়াটা খুবই কঠিন হবে রিয়ালের। কারণ অনেক অর্থ ব্যয় করে ও অনেক ভালো প্রক্রিয়ার মধ্যদিয়ে পিএসজি দলে নিয়েছে নেইমারকে। তাই এই অবস্থায় নেইমারকে নেওয়াটা খুবই কঠিন হবে রিয়ালের।’

আপাতত মাঠের বাইরে নেইমার। তবে, খুব শিগগিরই ইনজুরি থেকে ফিরছেন এই ব্রাজিল তারকা। আগামী ১৭ মে চূড়ান্ত পরীক্ষার পর জানা যাবে কবে মাঠে নামছেন তিনি। ব্রাজিল সমর্থকরা এতে খুশি হতেই পারেন, তবে নেইমারকে নিয়ে বেশ সমালোচনায় মেতেছেন পিএসজি সমর্থকরা। ইনজুরিতে থেকে সেরে উঠতে নেইমারের ফ্রান্সের বাইরে থাকাকে দলের জন্য অসম্মান বলে মন্তব্য করছেন ক্লাবটির সমর্থকরা।

শুধু তাই নয়, প্যারিস ছেড়ে স্প্যানিশ ক্লাব রিয়ালে যাওয়ার পরিকল্পনার সঙ্গে নেইমার যুক্ত আছেন বলেও মন্তব্য পিএসজি সমর্থকদের। প্যারিসের বাইরে নেইমারের পুনর্বাসন নিয়েও প্রশ্ন তুলেছেন পিএসজির সমর্থকরা। তারা বলছেন, ‘পুনর্বাসনের জন্য নেইমারের প্যারিস ছাড়ার বিষয়টা মোটেও শিষ্টতার পরিচয় দেয় না। সমর্থকদের জন্যও এটা খুব অসম্মানজনক। খেলোয়াড়দের উচিৎ সমর্থকদের প্রাপ্য সম্মান দেয়া।’

এদিকে, ইনজুরিতে পড়ার পর থেকে আর প্যারিসে আসছেন না নেইমার। এজন্যে নেইমারের পিএসজিতে ফেরা নিয়েও শঙ্কা করছে দলের সমর্থকরা। এর আগে অবশ্য ফ্রান্সের সাবেক ফুটবলার ডুগারি নেইমারকে নিয়ে সমালোচনা করেছিলেন। লিগ ওয়ানে শিরোপা জয়ের দিন পিএসজি’র খেলোয়াড়দের সঙ্গে ছিলেন না নেইমার।

যে কারণে ক্লাবের প্রতি নেইমার সম্মান নেই বলে মন্তব্য করেছিলেন সাবেক এই ফুটবলার। পিএসজিতে না খেলে সাবেক ক্লাব বার্সেলোনায় খেললে নেইমার এমন আচরণ করতেন না বলে মত দিয়েছিলেন ডুগারি। নেইমারের পিএসজিতে থাকা নিয়েও তখন মন্তব্য করেছিলেন সাবেক এই ফুটবলার।

তবে, ব্রাজিলের বিশ্বকাপ জয়ী অন্যতম নায়ক রোনালডো জানালেন ভিন্ন কথা, ‘এই মুহূর্তে নেইমারের পিএসজি ছাড়া মিশন ইম্পোসিবল। হয়তো কিছু দিন আগেও সে তরুণ ফুটবলার ছিল, এখন সে পরিণত একজন ফুটবলার। আমার বিশ্বাস সে পিএসজিকে ভালোবাসে। প্যারিসের ক্লাবটির চুক্তির ওপর তার আস্থা আছে। সে ওই চুক্তি পছন্দ করে আর সেখানেই সে খুশি। সে জানে কখন ক্লাব বদলাতে হবে, সে জানে কখন সবকিছু নিজের নিয়ন্ত্রণে রাখতে পারবে। যা ঘটছে তার পুরোটা সম্পর্কে সে ওয়াকিবহাল।’

গত ফেব্রুয়ারিতে লিগ ওয়ানের ম্যাচে মার্শেইয়ের বিপক্ষে ইনজুরিতে পড়ে মাঠের আছেন পিএসজির নেইমার। এরপর ৩ মার্চ ব্রাজিলে অস্ত্রোপচার করার পর থেকে বিশ্রামে আছেন তিনি। ব্রাজিল দলের চিকিৎসক রদ্রিগো অবশ্য ইতোমধ্যেই জানিয়ে দিয়েছেন, দ্রুত সেরে উঠতে পরিশ্রম করেই যাচ্ছেন ব্রাজিলিয়ান তারকা। শারীরিক উন্নতিও হচ্ছে তার। রাশিয়া বিশ্বকাপ আসরে ‘ই’ গ্রুপে সুইজারল্যান্ড, কোস্টারিকা ও সার্বিয়ার প্রতিপক্ষ নেইমারের ব্রাজিল। তাই নিজেকে এর আগেই সুস্থ করতে লড়াই করে চলেছেন ব্রাজিল তারকা। আপাতত ক্লাব ছাড়ার ব্যাপারে কিছুই ভাবছেন না তিনি।

About the author

নরসুন্দা ডটকম