শিল্প- সংস্কৃতি

প্রথমবারের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমঝোতা স্মারক হচ্ছে সত্যজিৎ রায় ফিল্ম ইনস্টিটিউটের

নরসুন্দা ডটকম   মে ৬, ২০১৮
ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) করতে চলেছে কলকাতার সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট (এসআরএফটিআই)। এই প্রথম কোনো বিদেশি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এমন একটি উদ্যোগ নিতে চলেছে এসআরএফটিআই। সমঝোতা স্মারক খসড়াটি এখন ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

এসআরএফটিআইর মহাপরিচালক দেবমিত্রা মিত্র জানান, ‘ঢাবির সঙ্গে এই সম্পর্কিত সমঝোতা স্মারক স্বাক্ষর হলে এসআরএফটিআইর সদ্য চালু হওয়া ইলেকট্রনিক এবং ডিজিটাল মিডিয়ার ক্ষেত্রে খুবই সহায়ক হবে। সেই সঙ্গে তৈরি হবে ঢাবি এবং এসআরএফটিআই উভয় শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও ফ্যাকাল্টিদের মধ্যে বিনিময়ের সুযোগ।

পাশাপাশি একটি প্রতিষ্ঠানের সদস্যরা অপর প্রতিষ্ঠানে গিয়ে কোনো অনুষ্ঠানে অংশ নিতে পারবেন’। এই সমঝোতা স্মারক হওয়ার ফলে উভয় প্রতিষ্ঠানের মধ্যে সিনেমা ও ডিজিটাল বিষয়বস্তুর ক্ষেত্রে যৌথ প্রোডাকশনের সম্ভাবনা রয়েছে বলেও মনে করেন দেবমিত্রা মিত্র। এখন শুধু সময়ের অপেক্ষা, দেশটির কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন পেলেই দেবমিত্রা মিত্র ঢাকায় গিয়ে সব আনুষ্ঠানিকতা শেষ করবেন বলে জানা গেছে।

দেবমিত্রা জানান, ‘ঢাবির পাশাপাশি সেন্ট্রাল ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ও শিক্ষার্থী এবং ফ্যাকাল্টি বিনিময় অনুষ্ঠান চালুর ব্যাপারে আলোচনা চলছে। ইতিমধ্যে আমাদের সঙ্গে ইতালির জেলিগ ফিল্মস স্কুলের শিক্ষার্থী বিনিময় অনুষ্ঠান সম্পর্কিত একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। এর আওতায় প্রতি দুই বছর অন্তর একবার করে আমাদের প্রতিষ্ঠানের পাঁচজন শিক্ষার্থী ও একজন শিক্ষক ইতালি গিয়ে স্নাতকোত্তরের পাঠ নেন এবং যৌথ প্রোডাকশনে অংশগ্রহণ করেন।’

About the author

নরসুন্দা ডটকম