দেশ-বিদেশ

আজ চতুর্থ মেয়াদে প্রেসিডেন্টের শপথ নেবেন ভ্লাদিমির পুতিন

নরসুন্দা ডটকম   মে ৭, ২০১৮
পুতিন

আজ রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে চতুর্থ মেয়াদে শপথ নেবেন ভ্লাদিমির পুতিন। গত মার্চে অনুষ্ঠিত নির্বাচনে জয়ী হওয়ার তিন সপ্তাহের বেশি সময় পর পুতিনের এই শপথ গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

প্রায় দুই দশক ধরেই রাশিয়ায় প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় আছেন পুতিন। তার ক্ষমতাগ্রহণকে কেন্দ্র করে শনিবার রাজধানী মস্কোসহ রাশিয়ার বেশ কিছু শহরে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। সোমবার পুতিনের শপথ গ্রহণকে কেন্দ্র করে নতুন করে সহিংসতার আশঙ্কা দেখা দিয়েছে।

ক্রেমলিনে এবারের শপথ গ্রহণ অনুষ্ঠান ২০১২ সালের মতো হবে না। গত মার্চে যারা পুতিনের হয়ে প্রচার-প্রচারণা চালিয়েছেন সেই সব স্বেচ্ছাসেবীদের সঙ্গে তিনি দেখা করবেন।

বিক্ষোভে অংশ নেয়ায় ১৯টি শহর থেকে এক হাজারের বেশি মানুষকে গ্রেফতার করেছে নিরাপত্তা বাহিনী। এদের মধ্যে প্রায় অর্ধেকই মস্কো থেকে গ্রেফতার হয়েছেন।

চলতি বছরের নির্বাচনে ৭৬ শতাংশের বেশি ভোট পেয়ে আবারও প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন পুতিন। এই ফলাফলকে তার সর্বোচ্চ নির্বাচনী সাফল্য বলে উল্লেখ করা হয়েছে। তবে কিছু আন্তর্জাতিক পর্যবেক্ষক এই নির্বাচনে ব্যাপক কারচুপি ও অনিয়মের অভিযোগ তুলেছেন।

পুতিনের বিরোধী হিসেবে পরিচিত সবচেয়ে শক্তিশালী প্রতিপক্ষ অ্যালেক্সেই নাভালনিকে নির্বাচনে দাঁড়াতেই দেয়া হয়নি। শনিবার বিক্ষোভে অংশ নেয়ায় নাভালনিকে গ্রেফতারও করা হয়।

About the author

নরসুন্দা ডটকম