খেলাধুলা

টেলর জানালেন, স্টিভেন স্মিথ নেতৃত্বে ফিরতে পারেন

নরসুন্দা ডটকম   মে ৭, ২০১৮
স্টিভেন স্মিথ নেতৃত্বে ফিরতে পারেন

• সিএ পরিচালক মার্ক টেলর জানিয়েছেন, স্মিথ আবারও নেতৃত্বে ফিরতে পারেন
• টেলরের চোখে স্মিথ প্রতারক নয়, দায়িত্বে অবহেলার জন্য দোষী

বল টেম্পারিং-কলঙ্কের পর থেকেই দুঃসময়ের মধ্যে স্টিভেন স্মিথ। ১২ মাসের জন্য নিষিদ্ধ হয়েছেন। হারিয়েছেন নেতৃত্ব। মান-সম্মান রীতিমতো ভূলুণ্ঠিত। কিন্তু স্মিথ নুয়ে পড়েননি। কিছুদিন আগে জানিয়েছেন, তাঁর ওপর সবার হারানো আস্থাটা ফিরিয়ে আনতে চান। এর মধ্যে একটি সুখবরও শুনলেন স্মিথ। ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) পরিচালক ও অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক মার্ক টেলর বলেছেন, স্মিথ আবারও নেতৃত্বে ফিরতে পারেন।

অস্ট্রেলিয়ান সংবাদ মাধ্যমে টেলর বলেন, ‘আমার চোখে স্মিথ প্রতারক নন। তাকে দায়িত্বে অবহেলার দায়ে অভিযুক্ত করা হয়। তার চোখের সামনে অপরাধ হচ্ছে দেখেও সে তা থামায়নি। এটি দায়িত্বে অবহেলা। স্মিথ প্রতারক নয়, সে খুবই ভালো একজন মানুষ।

২০১৪ সালে স্টিভেন স্মিথকে অস্ট্রেলিয়ান ক্রিকেট দলের অধিনায়কত্ব দিয়েছিলেন দেশটির সাবেক অধিনায়ক এবং বোর্ড পরিচালক মার্ক টেলরই। ৪ বছর দলকে নেতৃত্ব দিয়ে বল টেম্পারিং বিতর্কে জড়িয়ে নিজের ক্যারিয়ারে কালো দাগ বসান স্মিথ। তবে সাবেক অধিনায়ক টেলরের চোখে-কোনো প্রতারণা করেননি স্মিথ, বরং দায়িত্বে অবহেলার কারণেই আজ তার এই পরিণতি।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গত মার্চে কেপটাউন টেস্টে বল টেম্পারিংয়ে জড়িয়ে ১২ মাসের জন্য নিষিদ্ধ হন স্মিথ ও ডেভিড ওয়ার্নার। ৯ মাসের জন্য নিষিদ্ধ হন ক্যামেরন ব্যানক্রফট। এই ঘটনায় স্মিথ অধিনায়কত্ব হারানোর পাশাপাশি ওয়ার্নারও সহ-অধিনায়কের পদ হারান।

২০১৯ সালের মার্চের আগে অস্ট্রেলিয়ান ক্রিকেটের পরিকল্পনায় ফেরার কোনো সুযোগ নেই স্মিথের। অর্থাৎ ২০১৯ বিশ্বকাপ ও অ্যাশেজে খেলার সুযোগ থাকছে স্মিথের। তাহলে ২০১৯ বিশ্বকাপে কী তাঁকে আবারও অস্ট্রেলিয়ার অধিনায়ক হিসেবে দেখা যাবে? টেলর এ প্রশ্নের সরাসরি কোনো জবাব দেননি। ২০১৪ সালে এই টেলরই নেতৃত্বভার তুলে দিয়েছিলেন স্মিথের কাঁধে।

অস্ট্রেলিয়ার সাবেক এ অধিনায়ক বলেন, ‘আমি এখনো মনে করি স্টিভেন স্মিথ অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিতে পারে। আমার চোখে সে প্রতারক নয়। সে দায়িত্বে অবহেলা করার জন্য দোষী। কিছু একটা ঘটতে দেখেও সে তা থামায়নি। এটাই দায়িত্বে অবহেলা। সে প্রতারক নয়, ভালো মানুষ।’

About the author

নরসুন্দা ডটকম