দেশ-বিদেশ

৯২ বছর বয়সী মাহাথির মোহাম্মদ কি ক্ষমতায় ফিরে আসছেন?

নরসুন্দা ডটকম   মে ৮, ২০১৮
৯২ বছর বয়সী মাহাথির মোহাম্মদ

মালয়েশিয়ার নির্বাচনী প্রচারণায় একটি ভিডিও নজর কাড়ার মতো। এই ভিডিওতে আছেন সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। ২২ বছর ধরে যিনি মালয়েশিয়া শাসন করেছেন এবং মালয়েশিয়াকে বদলে দিয়েছেন। মাহাথির মোহাম্মদের বয়স এখন ৯২। আর এই বয়সে তিনি নির্বাচনে নেমে চ্যালেঞ্জ করছেন তারই সাবেক দল ইউএনএমও’কে।

“আমি বুড়ো হয়ে গেছি”, ভিডিওতে একটি ছোট মালয়ী বালিকাকে বলছেন তিনি। “আমার আর বেশিদিন নেই। দেশকে পুনর্গঠনের জন্য আমাকে কিছু কাজ করতে হবে। কারণ হয়তো আমি নিজেই অতীতে কিছু ভুল করেছি, সেজন্যে।”

মালয়েশিয়ার নির্বাচনে মাহাথির মোহাম্মদের প্রত্যাবর্তন এই নির্বাচনী লড়াইকে হঠাৎ যেন আকর্ষণীয় করে তুলেছে। এটি বিরোধী জোটকেও উজ্জীবিত করেছে। ২০১৫ সালে আনোয়ার ইব্রাহীমকে কারাবন্দী করার পর যে জোট ঝিমিয়ে পড়েছিল।

মাহাথির যদি নির্বাচনে জেতেন, তিনি হবেন পৃথিবীর অন্যতম বয়স্ক নেতা। কিন্তু ৯২ বছর বয়সে মাহাথির মোহাম্মদ কি পারবেন তার সাবেক শিষ্য নাজিব রাজ্জাককে ক্ষমতাচ্যূত করতে?

জনসভার মঞ্চে তার আবেদন এখনো আগের মতোই। জনতাকে উজ্জীবিত করতে পারেন তিনি। এই বয়সেই টানা আধ ঘন্টা বক্তৃতা দিতে পারেন দুপায়ে দাঁড়িয়ে। তার বক্তৃতায় তিনি তীব্র ভাষায় আক্রমণ করেন প্রধানমন্ত্রী নাজিব রাজ্জাককে। কথিত দুর্নীতি এবং জাতীয় সম্পদের অপচয়ের জন্য কঠোর সমালোচনা করেন তিনি

ক্ষমতাসীন দল ইউনাইটেড মালায়স ন্যাশনাল অর্গানাইজেশনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পর ২০১৬ সালে মাহাথির বেরসাতু নামে নতুন রাজনৈতিক দল শুরু করেন। পরে তাঁর দল বিরোধী জোট পাকাতান হারপানে যোগ দেয়। নির্বাচনী রাজনীতিতে মাহাথিরের আবার যোগদানের আগে প্রধানমন্ত্রী নাজিব রাজাককে অপ্রতিদ্বন্দ্বী মনে হচ্ছিল।

মাহাথিরের নির্দেশেই ১৯৯৯ সালে আনোয়ার ইব্রাহিমকে প্রথম জেলে যেতে হয়। ২০০৪ সালে তিনি ছাড়া পান। এবার আনোয়ার ইব্রাহিমের সঙ্গে জোটবদ্ধ হওয়ার পর ড. মাহাথির মোহাম্মদ বলেন, ‘সে অল্প বয়সে একটি ভুল করেছে এবং সে জন্য তার যথেষ্ট শাস্তি হয়েছে।’

ভোটারদের অনেকেই বলছেন, বর্তমান প্রধানমন্ত্রীর বিপক্ষে সাবেক প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন বিরোধী জোটের ক্ষমতায় আসার সম্ভাবনা কম। মালয়েশিয়ার গ্রামীণ ভোটাররা মাহাথিরের উন্নয়নের কথা মনে রাখবে, কিন্তু বর্তমান সরকারকেও ক্ষমতাচ্যুত করতে চাইবে না।

এমনকি মাহাথির মোহাম্মদ নিজেও মনে করেন, মালয়েশিয়ানরা ক্ষমতার পরিবর্তনে ভয় পায়। এসব প্রতিকূলতা সত্ত্বেও মাহাথির মোহাম্মদের জোট পাকাতান হারপান যদি ৬১ বছর ধরে ক্ষমতায় থাকা ইউনাইটেড মালায়স ন্যাশনাল অর্গানাইজেশনের বিপক্ষে ঐতিহাসিক জয় পায়, মাহাথির মোহাম্মদ তাঁর ৯৩তম জন্মদিন উদ্যাপন করবেন প্রেসিডেন্ট হিসেবে।

এর পরের পরিকল্পনা হলো একসময়ে যাঁকে মাহাথির জেলে পুরেছিলেন, দীর্ঘ সময় যাঁর চরম প্রতিদ্বন্দ্বী ছিলেন, সেই আনোয়ার ইব্রাহিমকে ক্ষমা করে নিজের পদে বসানো। কিন্তু এ বর্ষীয়ান ঝানু রাজনীতিবিদ কি সত্যিই অবসরে যাবেন? সম্ভবত এটা নিয়ে কোনো মালয়েশিয়ানই বাজি ধরতে রাজি হবেন না।

About the author

নরসুন্দা ডটকম