নতুন বই সাহিত্য

অমর একুশে গ্রন্থমেলায় কবি গাজী মজিবুর রহমান মিন্টুর কাব্যগ্রন্থ “অতঃপর ট্যুর শেষ”

Md. Sohel Ahmed Khan   ফেব্রুয়ারি ১৮, ২০১৯
Spread the love

সাহিত্য ডেস্কঃ

অমর একুশে গ্রন্থমেলায় ঘাসফুল প্রকাশন থেকে প্রকাশিত হলো এ প্রজন্মের কবি গাজী মজিবুর রহমান মিন্টুর কাব্যগ্রন্থ “অতঃপর ট্যুর শেষ”।

যারা গুছিয়ে বলতে পারেন,তারা গুছিয়ে লিখতে পারেন না; আবার যারা গুছিয়ে লিখতে পারেন, তারা গুছিয়ে বলতে পারেন না। তবে এই কবি’র ক্ষেত্রটাই আলাদা। সে পারে এবং বেশ ভালোভাবেই পারে। ১৯৭১ সালের ১লা জুলাই পিরোজপুর জেলার ভান্ডারিয়া উপজেলাধীন, মধ্য চড়াইল গ্রামে এক সম্ভান্ত মুসলিম পরিবারে পিতা মৃত: আব্দুস ছাত্তার গাজী ও মাতা মোসাঃ ছালেহা বেগমের ঔরসে জন্ম নেন ‘গাজী মজিবুর রহমান মিন্টু’। গ্রামে উচ্চ মাধ্যমিক পর্যায় শেষ করার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে (এম.এস.এস) মাষ্টার্স সম্পন্ন করেন তিনি। ১৯৯৩ থেকে ২০০০ সাল পর্যন্ত রপ্তানিমুখী পোষাক শিল্পের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন, ২০০১ থেকে ২০০৮ সাল পর্যন্ত বিদেশি গার্মেন্টস ক্রেতার বাংলাদেশ অফিসের হেড অব মার্চেন্ডাইজিং পদে দায়িত্ব পালন করেন। দেশের অর্থনীতিতে বৈদেশিক মুদ্রা অর্জন ও বেকারত্ব দূরীকরনের লক্ষ্যে ২০০৯ সালে নিজ উদ্যোগে রপ্তানিমুখী পোষাক শিল্প প্রতিষ্ঠান জেনেটিক ফ্যাশন্স লিঃ এবং তাজমিরা এ্যাপারেল লিঃ এর ব্যাবস্থাপনা পরিচালক হিসেবে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। উক্ত তৈরী পোষাক শিল্প দু’টি যথাক্রমে তৈরী পোষাক শিল্প সংগঠন বিকেএমইএ এবং বিজেএমইএ এর সদস্য।। মানুষ, সমাজ ও পৃথিবী সবকিছু ছুটে চলছে অবিরত ,চলছে দিনবদলের খেলা ।সূর্য ওঠা আর ডোবা, রাতের আকাশে পূর্ণিমা আবার ঘোরকালো অমাবশ্যা। এরই মধ্যে এগিয়ে যায় মানুষ, তার সাথে জীবন। অদ্ভুদ বৈচিত্রময় মানুষও আছে, আছে ভংঙ্কর কিছু অনাকাঙ্খিত ঘটনা। জীবনের সাথে আবার জড়িয়ে আছে ভালোবাসায় সিক্ত সাজানো স্বপ্ন। তেমন একটি স্বপ্নের নাম ‘অতঃপর ট্যুর শেষ’। এই কবিতার কবিতার বইটি এক নিমিষে, এক বৈঠকে, এক জলসায় পড়ে ফেলার মতো। যুগের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে কবিতা সাথে কবি।

ঘাসফুল প্রকাশন থেকে প্রকাশিত গ্রন্থটির প্রচ্ছদ করেছেন আল মামুন খোকন। সম্প্রতি মোড়ক উন্মোচন অনুষ্ঠান হয়ে গেলো রাজধানীর লালমাটিয়ার টাইম স্কয়ার কনভেনশন সেন্টারে। দেশ বরেণ্য কবি আসাদ চৌধুরী গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন। অমর একুশে গ্রন্থমেলার ৬১২ নং স্টল, ঘাসফুল প্রকাশনে গ্রন্থটি পাওয়া যাচ্ছে।

About the author

Md. Sohel Ahmed Khan