সাহিত্য

বঙ্গবন্ধুর জীবনভিত্তিক গ্রাফিক নভেল ‘মুজিব’ জাপানি ভাষায় প্রকাশিত

নরসুন্দা ডটকম   নভেম্বর ২৭, ২০১৮
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনভিত্তিক গ্রাফিক নভেল ‘মুজিব’ জাপানি ভাষায় প্রকাশিত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনভিত্তিক গ্রাফিক নভেল ‘মুজিব’ জাপানি ভাষায় প্রকাশিত হয়েছে।

জাপানের রাজধানী টোকিওর বাংলাদেশ দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে গত সোমবার (২৬ নভেম্বর) স্থানীয় সময় সন্ধ্যায় জাঁকজমকপূর্ণ এক অনুষ্ঠানের মাধ্যমে অনূদিত বইটির মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাপানের প্রধানমন্ত্রীর স্ত্রী আকিয়ে আবে।

বিশেষ অতিথি ছিলেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী তোশিকো আবে। গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানা। বঙ্গবন্ধুর দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক এ সময় উপস্থিত ছিলেন।

এ ছাড়া, জাপানে নিয়োজিত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়সহ বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা, ব্যবসায়ী প্রতিনিধি, সুশীল সমাজের গণ্যমান্য ব্যক্তি ও প্রবাসী বাংলাদেশিরা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

আরো পড়তে পারেন…

অরুন্ধতী রায় : ফ্যাসিবাদী শাসনের বিরুদ্ধে সোচ্চার এক মানুষ

অনুষ্ঠানে সম্মানিত অতিথিদের বাংলাদেশের ঐতিহ্যবাহী উত্তরীয় পরিয়ে স্বাগত জানান দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

স্বাগত বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্মময় জীবনকে জাপানি শিশু-কিশোর ও প্রবাসী বাংলাদেশি সন্তানদের কাছে তুলে ধরার অভিপ্রায় নিয়ে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তিনি আরও বলেন, ইংরেজি ছাড়া প্রথম অন্য কোনো বিদেশি ভাষা হিসেবে জাপানিতে গ্রাফিক নভেল মুজিব অনুবাদ করা হলো।

প্রধান অতিথি আকিয়ে আবে বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, বঙ্গবন্ধু ছিলেন এক মহান নেতা। তিনিই জাপান-বাংলাদেশ সম্পর্কের ভিত্তি রচনা করেন এবং একটি যুদ্ধবিধ্বস্ত দেশকে বিনির্মাণ করেন। তিনি আরও বলেন, গ্রাফিক নভেল জাপানিদের খুব প্রিয়। জাপানি ভাষায় অনূদিত গ্রাফিক নভেল মুজিব তাঁর সম্পর্কে জাপানের শিশু-কিশোরদের অবহিত করার কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বইটির প্রকাশক রাদওয়ান মুজিব সিদ্দিক গ্রাফিক মুজিব জাপানি ভাষায় অনুবাদ সমাপ্ত করার জন্য বাংলাদেশ দূতাবাস ও অনুবাদক দুজনকে ধন্যবাদ জানান। তিনি আশা প্রকাশ করেন, প্রকাশনাটি জাপানি শিশুদের কাছে বাংলাদেশের ইতিহাস ও জাতির পিতা সম্পর্কে জানতে সহায়ক ভূমিকা পালন করবে।

আলোচনার পর প্রধান অতিথি, বিশেষ অতিথি ও বঙ্গবন্ধু পরিবারের সদস্য, রাষ্ট্রদূত ও বইটির অনুবাদক বইটির মোড়ক উন্মোচন করেন।

অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জীবন-সংগ্রাম নিয়ে রচিত একটি টাইম-লাইন ভিডিও প্রদর্শন এবং বইটির অনুবাদক প্রফেসর মাসাকি ওহাসি ও ইমরান শরিফকে ক্রেস্ট প্রদান করে সম্মাননা জানানো হয়।বিজ্ঞপ্তি

আরো পড়তে পারেন…

দি ডিরেক্টর’: ইউটিউব চ্যানেলে মুক্তি দেওয়া হবে

রাজনীতি ছাড়া দেশের উন্নয়ন জোরালোভাবে সম্ভব নয় : মাশরাফি মুর্তজা

About the author

নরসুন্দা ডটকম