গদ্য সাহিত্য

বিশ্ব রাজনৈতিক ভবিষ্যৎ ও আমার ভাবনা : উপল হাসান

নরসুন্দা ডটকম   মার্চ ২৯, ২০২০
বিশ্ব রাজনৈতিক ভবিষ্যৎ ও আমার ভাবনা
“পৃথিবী বদলে গেছে, যা দেখি নতুন লাগে”। বাহুবলের দাপটে রাজনীতির দিন প্রায় শেষ হতে চলছে। বর্তমান বিশ্ব এক নতুন বাঁক নিচ্ছে, তা আজ সবার কাছে প্রতিদিন স্পষ্ট হয়ে উঠেছে, আরো স্পষ্ট হবে। পৃথিবীতে এখন বাহুবল ও বাণিজ্যিক রাজনীতির অবসান চাই
কারণ মানুষ, প্রকৃতির আচার-আচরণ দিন দিন বদলে যাচ্ছে। বৈশ্বিক জলবায়ু ও বিশ্ব রাজনৈতিক ব্যবহার পারমাণবিক শক্তি দ্বারা পরিবেষ্টিত হয়ে বিশ্বকে এক বিপদজনক জায়গায় নিয়ে এসেছে। এইসব পরাশক্তির বিরুদ্ধে আজ বিশ্ব নাগরিকদের ঐক্যবদ্ধ হতে হবে। রাজনীতি হবে মেধাবী মননশীল দূরদর্শী বিশ্বদৃষ্টিভঙ্গি সম্মত।
প্রকৃতির রূপ আচরণ, জনশক্তির আশা আকাঙ্ক্ষার বাস্তব অবস্থাকে আগাম উপলব্ধি করতে হবে। দিতে হবে আগাম সতর্কসংকেত। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় আমরা মানুষ নিজের হাতে ধ্বংস করছি আমাদের এই প্রিয় বিশ্বটাকে। আমরা বাণিজ্যিক বিশ্ব চাই না, চাই মানবাধিকার বিশ্ব। আমরা বাহুবলের বিশ্ব চাই না, আমরা চাই মানবতার বিশ্ব।
এখনই সময় এই ভৌতিক বিশ্বের খোলসটাকে পাল্টে দেওয়া সৃজনশীল মেধাবী দূরদর্শী রাজনৈতিক কর্মীদের সুসংগঠিত করে এবং যুগোপযোগী করে তোলা। মানবসম্পদকে এই প্রকৃতির ভারসাম্যরক্ষা জন্যে উপযূক্ত করে তোলা। প্রাকৃতিক জলবায়ু, সাগর,পাহাড়, অরণ্য, বন্যপ্রাণীদের জন্য অভয়ারণ্যে এক নিরাপদ পৃথিবীর আবাসস্থল হিসাবে তৈরি করা। আসুন আমরা এক শান্তির বিশ্বায়নের জন্যে পরম করুণাময়ের কাছে প্রার্থনা করি।

কবি সোহেল খান’র তিনটি কবিতা

।। অশনিসংকেত ।।

ভৌতিক রাত
পৃথিবী এখন ঘুমোচ্ছে
তার গাল বেয়ে
লালার মতো ঝরছে
তরল বরফ।
অন্ধকার আমাবস্যা
কালো বিড়ালের মতো
পৃথিবীর পায়ের কাছে
মুখ গুজে ঘুমোচ্ছে।
বাদুড়ের ডানা
ড্রপসিনের মতো ঢেকে
ফেলছে চেনা পৃথিবী।
অদ্ভুত ল্যাবের ভেতর
ভয়ংকর ড্রাকুলারের ছায়া
নেড়েচেড়ে দেখছে
পৃথিবীর নাড়ী ফুসফুস।
পেরেক সাদৃশ্য দাঁত
জবাফুলের মতো চোখ
পা টিপে টিপে
পৃথিবীর মসৃণ ঘাড়ে
বিষাক্ত দাঁত বসিয়ে
গল গল গিলছে
তাজা রক্ত।
বেহালার মতো কফিন
থেকে লোবানের গন্ধ
ছড়িয়ে পড়ছে আতঙ্ক
চিরচেনা পৃথিবীর।
একচক্ষু বিজ্ঞানী
তলিয়ে দেখছে তাপমাত্রা
আর কত বরফ
লাগবে পৃথিবীর লাশ
তরতাজা করে রাখতে।

About the author

নরসুন্দা ডটকম