ফিচার

ক্যান্সার চিকিৎসায় যুগান্তকারী ওষুধ

নরসুন্দা ডটকম   অক্টোবর ৯, ২০১৬

নরসুন্দা ডটকম ডেস্ক:

ক্যান্সার রোগের চিকিৎসায় একটি ইমিউনিথেরাপি ড্রাগ আবিষ্কার করা হয়েছে যার ফলাফল দেখে বিজ্ঞানীরা একে এক যুগান্তকারী ঘটনা হিসেবে বর্ণনা করছেন। বলা হচ্ছে, এই ওষুধ মস্তিষ্ক ও গলার ক্যান্সার রোগীদের মধ্যে নতুন আশার সঞ্চার করবে।

ইউরোপীয় ক্যান্সার কংগ্রেসে এই ওষুধের ফলাফল তুলে ধরা হয়েছে।

মস্তিষ্ক ও গলার ক্যান্সারে আক্রান্ত রোগীদের ওপর চালানো এক গবেষণায় দেখা গেছে, যাদেরকে নিভোলুম্যাব ওষুধ দেওয়া হয়েছে তারা, যাদেরকে কেমোথেরাপির সাহায্যে চিকিৎসা দেওয়া হয়েছে তাদের তুলনায় বেশি দিন বেঁচে ছিলেন।

আরেকটি গবেষণায় দেখা যায়, কিডনির ক্যান্সারে আক্রান্ত রোগীদের মধ্যে যারা নিভোলুম্যাবের সাথে আরো একটি ওষুধ গ্রহণ করেছেন তাদের টিউমারও ধীরে ধীরে সঙ্কুচিত বা ছোট হয়ে গেছে।

চিকিৎসকরা বলছেন, এই ইমিউনিথেরাপি ড্রাগ গ্রহণের ফলে রোগীদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় যা শরীরের ভেতরে লুকিয়ে থাকা ক্যান্সারের কোষগুলোকে ধ্বংস করে ফেলে।

মস্তিষ্ক ও গলার ক্যান্সারে আক্রান্ত রোগীদের বেঁচে যাওয়ার সম্ভাবনা খুব কম।

সাড়ে তিনশো রোগীর ওপর এই গবেষণাটি চালানো হয়েছে। দেখা গেছে যেসব রোগীকে ইমিউনিথেরাপি ড্রাগ নিভোলুম্যাব দিয়ে চিকিৎসা দেওয়া হয়েছে তাদের ৩৬% এক বছর পরেও বেঁচে ছিলেন। কিন্তু কেমোথেরাপি নেওয়া রোগীদের ক্ষেত্রে এই হার মাত্র ১৭ শতাংশ।

যেসব রোগীদের ওপর এই গবেষণাটি চালানো হয়েছে তাদের ছয় মাসেরও কম সময় বেঁচে ছিলো। বিজ্ঞানীরা বলছেন, এই ইমিউনিথেরাপি চিকিৎসার পার্শ্বপ্রতিক্রিয়াও তুলনামূলক-ভাবে কম। তাদের দশ জনের একজনের শরীরে এখন ক্যান্সারের কোনো লক্ষণও অবশিষ্ট নেই।

নোট: লেখা ও ছবি বিবিসি থেকে নেয়া।

About the author

নরসুন্দা ডটকম

Leave a Comment