ফিচার

নতুনভাবে সেজেছে রাজধানীর বিনোদনকেন্দ্রগুলো

নরসুন্দা ডটকম   জুন ২৪, ২০১৭

আসন্ন ঈদুল ফিতরে রাজধানীর বিনোদনকেন্দ্রগুলো নগরবাসীকে নির্মল আনন্দ দিতে নতুনভাবে সেজেছে। শিশুপার্ক, চিড়িয়াখানা, জাতীয় জাদুঘর, ডিএনসিসি ওয়ান্ডারল্যান্ড পার্ক দর্শনার্থীদের স্বাগত জানাতে প্রস্তুত। ঢাকার অদূরে প্রধান দুই থিম পার্ক ফ্যান্টাসি কিংডম ও নন্দনসহ দিয়াবাড়ি থিম পার্কও অন্যান্য বিনোদন কেন্দ্রের সাথে নগরবাসীকে স্বাগত জানাতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে। সব বয়সী মানুষের উপস্থিতিতে উৎসবমুখর হয়ে উঠবে নগরীর এ বিনোদন কেন্দ্রগুলো।

শিশুপার্ক: ছোট্ট সোনামণিদের আনন্দঘন সময় কাটনোর জন্য শহরের প্রাণকেন্দ্র রাজধানীর শাহবাগে অবস্থিত শিশুপার্ককে নতুন সাজে সাজিয়েছে কর্তৃপক্ষ। পার্কের সহকারী প্রকৌশলী মোহাম্মদ নুরুজ্জামান জানান, ঈদ উপলক্ষে সবগুলো রাইড পরীক্ষা-নিরীক্ষা করে ত্রুটি বিচ্যূতি দূর করা হয়েছে। রং উঠে যাওয়া রাইডগুলোতে নতুন রং করা হয়েছে। পুরো পার্কজুড়ে আলোকসজ্জার ব্যবস্থা করা হয়েছে। তিনি বলেন, শিশুপার্কে বর্তমানে ১১টি রাইড রয়েছে। ঈদের প্রথম ৪ দিন সকাল ১০টা থেকে রাত ১১টা পর্যন্ত পার্ক খোলা থাকবে। প্রবেশমূল্য ১৫ টাকা। প্রতিটি রাইড চড়ার জন্য দিতে হবে ১০ টাকা করে। তবে সুবিধাবঞ্চিত শিশুরা ঈদ উপলক্ষে বুধবার বিনা টিকেটে প্রবেশ ও রাইডে চড়ার সুযোগ পাবে।

চিড়িয়াখানা: ঈদ উপলক্ষে চিড়িয়াখানার জীব-জন্তুর খাঁচাসহ পুরো চিড়িয়াখানা পরিস্কার পরিচ্ছন্ন করা হয়েছে বলে জানান চিড়িয়াখানার কিউরেটর ডা. এস এম নজরুল ইসলাম। তিনি বলেন, ঈদের দিন সকাল ৮টায় চিড়িয়াখানার গেইট খুলে দেওয়া হবে। প্রবেশ মূল্য ৩০ টাকা। ঈদের ছুটিতে প্রতিদিন এক থেকে দেড় লাখ দর্শনার্থী চিড়িয়াখানা পরিদর্শনে আসবে এমন আশা করে কিউরেটর জানান, তাদের সব ধরনের সেবা নিশ্চিত করতে কয়েকটি কমিটি কাজ করছে। চিড়িয়াখানার অভ্যন্তরীণ পরিস্কার পরিচ্ছন্নতার কাজ এরইমধ্যে শেষ হয়েছে। নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশের পাশাপাশি থাকবে র‌্যাবের টহল। বর্তমানে চিড়িয়াখানায় বিভিন্ন প্রজাতির প্রাণীর সংখ্যা ২ হাজার ৬৮০টি। সম্প্রতি জিরাফ, জলহস্তিসহ ২০টি বড় প্রাণী বাচ্চা দিয়েছে বলেও তিনি জানান।
জাতীয় জাদুঘর: জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ জানান, ঈদের দিন জাদুঘর খোলা না থাকলেও, পরদিন বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। অন্য দিনগুলোতে সকাল সাড়ে ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত গ্যালারি ঘুরে দেখা যাবে। ঈদে শিশু কিশোর ও প্রতিবন্ধীদের জন্য বিনা টিকেটে জাদুঘর পরিদর্শনের সুযোগ থাকবে বলেও জানান তিনি। জাদুঘরের আরেক প্রতিষ্ঠান স্বাধীনতা জাদুঘর একই সময়সূচীতে খোলা থাকবে। থাকবে বিনামূল্যে চলচ্চিত্র দেখার সুযোগও।

ফ্যান্টাসি কিংডম : ঢাকার আশুলিয়ায় গড়ে উঠেছে আধুনিক এ বিনোদন কেন্দ্র। কনকর্ড এন্টারটেইনমেন্টের হেড অব মিডিয়া অ্যান্ড পিআর মাহফুজুর রহমান টুটুল জানান, ঈদের প্রথম সাত দিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে ফ্যান্টাসি কিংডম ও ওয়াটার কিংডম। ফ্যান্টাসি পার্কে বড়দের প্রবেশমূল্য ৪০০ টাকা। ছোটদের ৩৫০ টাকা। ফ্যান্টাসি কিংডমে প্রবেশসহ ৮০০ টাকার টিকেটে ওয়াটার কিংডমে সাঁতারও কাটা যাবে এবং একই সাথে ওয়েভপুল, লেজি রিভার, টিউব স্লাইড, ওয়াটারপুলসহ বিভিন্ন রাইডে চড়া যাবে। ফ্যান্টাসি কিংডমের ভেতরেই রয়েছে হেরিটেজ পার্ক। এখানে দেখা যাবে বেশী কিছু ঐতিহাসিক স্থাপনা। রেপ্লিকা ধরনের হলেও নিদর্শনগুলো দেখে দর্শনার্থীদের ভাল লাগবে বলে টুটুল জানান। পাশাপাশি চড়া যাবে জায়ান্ট ফেরিস হুইল, পাইরেট শিপ, ড্রাই স্লাইড, কফি কাপ, ব্যাটারি কার, ফ্যামিলি ট্রেনসহ বিভিন্ন রাইডে।

নন্দন পার্ক: নবীনগরের বারুইপাড়ায় অবস্থিত নন্দন পার্ক কর্তৃপক্ষও সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে। পার্কের হেড অব মার্কেটিং মোহাম্মদ মেজবাহ উদ্দিন প্রিন্স জানান, ঈদের দিন সকাল থেকেই খোলা থাকবে পার্ক। সাধারণ প্রবেশ মূল্য ২৯৫ টাকা। সব রাইড উপভোগ করতে লাগবে জনপ্রতি (খাবারসহ) ৮৯৫ টাকার মতো। খাবার ছাড়া জনপ্রতি ৬৯৫ টাকা। ঈদের বিশেষ প্যাকেজ ৬১০ টাকা। ওয়াটার ওয়ার্ল্ড ও ড্রাই পার্কের সব রাইডও উপভোগ করা যাবে এই প্যাকেজের আওতায়। ঈদের পরবর্তী দিনগুলোতে পার্কে লাইভ মিউজিক, ডিজে, ড্যান্স শো ইত্যাদির আয়োজন থাকবে বলেও তিনি জানান। ঈদ উপহার হিসেবে পার্কে প্রবেশের সময় একটি বিশেষ ডিসকাউন্ট কার্ড দেওয়া হবে। যার মাধ্যমে পরবর্তীদে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত টিকিটে ছাড় দেওয়া হবে।

ডিএনসি ওয়ান্ডল্যান্ড: মিরপুর মোহাম্মদপুর ও আশপাশের এলাকার শিশুকিশোরদের প্রধান বিনোদন কেন্দ্র ডিএনসিসি ওয়ান্ডাল্যান্ড (সাবেক শিশুমেলা)। শ্যামলীতে অবস্থিত। এখানে আছে ৪০টির মতো রাইড। পরিবারের সকলের চড়ার মতো আছে ১৫টি রাইড। কর্তৃপক্ষ জানায়, ঈদের প্রথম সাত দিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে ওয়ান্ডল্যান্ড। প্রবেশ মূল্য জনপ্রতি ৫০টাকা।

এসবের বাইরে ছোট-বড় আরও বহু বিনোদন কেন্দ্রে ঈদ উদযাপনে নগরবাসীর জন্য বিশেষ ব্যবস্থার আয়োজন রেখেছে। এরমধ্যে চলচ্চিত্র ও নাটক রয়েছে। ঈদকে সামনে রেখে দেশব্যাপি ‘নবাব’ ও ‘বস-২’সহ বেশ কয়েকটি ছবি মুক্তি পাচ্ছে। পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি, সোহরাওয়ার্দী উদ্যান, রমনা পার্ক, চন্দ্রিমা উদ্যান, জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজাসহ বিভিন্ন খোলামেলা জায়গায় মনের আনন্দে ঘুরে বেড়াবেন সাধারণ মানুষ। অপ্রীতিকর ঘটনা এড়াতে কঠোর নিরাপত্তার ব্যবস্থা নেয়া হয়েছে বলেও ডিএমপি কমিশিনার জানিয়েছেন। সূত্র: বাসস।

About the author

নরসুন্দা ডটকম

Leave a Comment