শিল্প- সংস্কৃতি

যাত্রা শুরু করেছে ‘বেঙ্গল বই’

নরসুন্দা ডটকম   November 15, 2017

আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে ‘বেঙ্গল বই’। গতকাল মঙ্গলবার বিকেলে লালমাটিয়ার বাড়িটির উঠোনে প্রধান অতিথি হিসেবে এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী।

অনুষ্ঠানের সভাপতি ছিলেন ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান

উদ্বোধনী দিনে মুক্তিযুদ্ধের গল্প শোনা প্রজন্মের লেখা ইংরেজি বই স্টোরিস ফ্রম দ্য এজ এর মোড়ক উন্মোচন করেন অতিথিরা। বইটি সম্পাদনা করেছেন রাজিয়া সুলতানা খান এবং নিয়াজ জামান। মুক্তিযুদ্ধের সময়কার কথা মনে রেখেছেন, এ রকম নারীদের মুখে শুনে গল্পগুলো লিখেছেন ১৪ জন লেখক। এদের বেশির ভাগই নারী।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের।

অনুষ্ঠানটি সঞ্চালন করেন প্রতিষ্ঠানটির মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী।

মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে যাত্রা করেছে ‘বেঙ্গল বই’।

সংস্কৃতি চর্চার নানামুখী কর্মপ্রবাহের মধ্য দিয়ে বেঙ্গল ফাউন্ডেশন জনরুচি, জীবন ও মননে মাত্রা সঞ্চারে প্রয়াসী। এই কর্মপ্রবাহের ধারাবাহিকতায় রুচিশীল পাঠক তৈরির লক্ষ্যে শিল্প-সাহিত্য-সংস্কৃতির মিলন-আবহে খুব শীঘ্রই আসছে বই বিপণি বেঙ্গল বই।ভবনের দোতলা ও তিনতলাজুড়ে আছে দেশি-বিদেশি বই। নিচতলায় সব শ্রেণির পাঠকের জন্য আছে পুরনো বই ও ম্যাগাজিন, সঙ্গে চা। দোতলার বারান্দায় বসে কফি খেতে খেতে গল্প করা যাবে।

প্রবীণদের জন্য রয়েছে বইয়ে বিশেষ ছাড় এবং বাগানে বসে আড্ডা দেওয়ার পরিবেশ।

ভবনের তিনতলার প্রায় পুরোটাই শিশুদের জন্য। শিশুবান্ধব পরিবেশে বইপড়া ছাড়াও গল্পবলা, আবৃত্তি, ছবি দেখা ও আঁকাআঁকির মধ্য দিয়ে শিশুদের স্বপ্ন ও কল্পনার জগৎ লালিত হবে এ প্রত্যাশা আমাদের। এখানে বইয়ের পাশাপাশি থাকছে লেখাপড়ায় সহায়ক নানা আকর্ষণীয় সামগ্রী।

বেঙ্গল বই-এ নিয়মিত পাঠচক্র, কবিতা পাঠের আসর, নতুন লেখা ও লেখকের সঙ্গে পরিচিতিমূলক সভা, প্রকাশনা উৎসব, চিত্র ও চলচ্চিত্র প্রদর্শনীসহ নানা আয়োজন থাকবে।

About the author

নরসুন্দা ডটকম