খেলাধুলা

২০১৮ সালের ফুটবল বিশ্বকাপ : রাশিয়া যাচ্ছে এই ৩২ দল

নরসুন্দা ডটকম   November 17, 2017

সবে শেষ হয়েছে ২০১৮ ফুটবল বিশ্বকাপের বাছাইপর্ব। স্বাগতিক রাশিয়াসহ মোট ৩২টি দল অংশ নিচ্ছে ফুটবল বিশ্বকাপে। পহেলা ডিসেম্বর রাশিয়ার মস্কোতে অনুষ্ঠিত হবে ২০১৮ ফিফা বিশ্বকাপের ড্র।

এই বিশ্বকাপে স্বাগতিক রাশিয়ার সাথে আগেই জায়গা নিশ্চিত করেছে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল, আর বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি

তবে এবারের আসরে থাকছে না চার বারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি, ২০১৪ ফুটবল বিশ্বকাপের তৃতীয় স্থান অধিকারী নেদারল্যান্ডস এবং দক্ষিণ আমেরিকান ফুটবল বা কোপা আমেরিকার চ্যাম্পিয়ন চিলি।

যুক্তরাষ্ট্রও থাকছে না এবারের বিশ্বকাপে, ১৯৮৬ সালের পর এবারই প্রথম বিশ্বকাপে থাকছে না যুক্তরাষ্ট্র। এছাড়া ২০১৮ ফিফা বিশ্বকাপে আরো থাকছে না চেক প্রজাতন্ত্র, ওয়েলস, স্কটল্যান্ড, অস্ট্রিয়া, বসনিয়া-হারজেগোভিনা, তুরস্কের মতো দলগুলো।

আফ্রিকা অঞ্চল থেকে আইভরি কোস্ট, ক্যামেরুন, ঘানা রাশিয়ায় বিশ্বকাপ খেলার টিকিট পায়নি।

ইতালির অংশগ্রহণ ছাড়া শেষবার বিশ্বকাপ হয়েছিলো ১৯৫৮ সালে।

সেবার বিশ্বকাপ অনুষ্ঠিত হয় সুইডেনের মাটিতে, এবার বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফে সুইডেনের কাছে দুই লেগ মিলিয়ে ১-০ গোলে হেরে যায় জিওনলুইজি বুফনের দল। এই হারের পর অবসর নেন ইতালির অধিনায়ক ও গোলরক্ষক বুফন।

নেদারল্যান্ডসও ২০০২ সালের পর প্রথম বিশ্বকাপে উত্তীর্ণ হতে পারেনি। এর আগে গত বছর ইউরো চ্যাম্পিয়নশিপেও খেলতে পারেনি নেদারল্যান্ডস।

চিলি ২০১৬ সালে কোপা আমেরিকা জিতলেও, এবারে বিশ্বকাপ বাছাইপর্বের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে ছয় নম্বরে ছিলো চিলি।

নিউজিল্যান্ড পেরুর কাছে হেরে যাওয়াতে, রাশিয়া বিশ্বকাপে ওশেনিয়া অঞ্চল থেকে কোনো দলই খেলবে না।

দেখে নিই, বিশ্বকাপের চূড়ান্ত মঞ্চে যাচ্ছে কোন ৩২টি দল

এশিয়া (এএফসি) থেকে ৫টি: অস্ট্রেলিয়া, ইরান, জাপান, দক্ষিণ কোরিয়া ও সৌদি আরব।

ইউরোপ (উয়েফা) থেকে ১৪টি: বেলজিয়াম, ক্রোয়েশিয়া, ডেনমার্ক, ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি, আইসল্যান্ড, পোল্যান্ড, পর্তুগাল, রাশিয়া (স্বাগতিক), সার্বিয়া, সুইডেন, সুইজারল্যান্ড ও স্পেন।

আফ্রিকা (সিএএফ) থেকে ৫টি: মিসর, মরক্কো, সেনেগাল, তিউনিসিয়া ও নাইজেরিয়া।

কনকাকাফ (উত্তর ও মধ্য আমেরিকা এবং ক্যারিবিয়ান) থেকে ৩টি: কোস্টারিকা, মেক্সিকো ও পানামা।

দক্ষিণ আমেরিকা (কনমেবল) থেকে ৫টি: ব্রাজিল, উরুগুয়ে, আর্জেন্টিনা, পেরু ও কলম্বিয়া।

বিশ্বকাপের চূড়ান্ত মঞ্চে যাচ্ছে যে ৩২টি দল

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে বেশ নাটকীয়তার পর আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেসির হ্যাটট্রিকে তৃতীয় স্থানে থেকে সরাসরি বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিয়েছে আর্জেন্টিনা। প্লে-অফে নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ খেলবে পেরু।

১৯৯০ সালে ইতালিতে অনুষ্ঠিত ফুটবল বিশ্বকাপের পর এই প্রথম বিশ্বকাপের মূলপর্বে জায়গা পেয়েছে আফ্রিকার দেশ মিশর। মিশরের গোলরক্ষক এল হাদারি হতে যাচ্ছেন বিশ্বকাপে খেলা সবচেয়ে বেশি বয়সী ফুটবলার। আফ্রিকা অঞ্চল থেকে আরো সুযোগ পেয়েছে মরক্কো, নাইজেরিয়া ও সেনেগাল।

এছাড়া বিশ্বকাপে জায়গা করে নিয়েছে পানামা ও ২০১৬ ইউরো চ্যাম্পিয়নশিপের চমক আইসল্যান্ড। সবচেয়ে ছোট দেশ হিসেবে বিশ্বকাপের মূল পর্বে জায়গা পেয়েছে আইসল্যান্ড। আইসল্যান্ডের জনসংখ্যা মাত্র ৩ লক্ষ ৩০ হাজার। আইসল্যান্ড ও পানামা প্রথমবারের মতো বিশ্বকাপে অংশ নেবে।

এশিয়া থেকে আছে অস্ট্রেলিয়া, ইরান, জাপান, সৌদি আরব ও দক্ষিণ কোরিয়া। সূত্র: বিবিসি বাংলা।

About the author

নরসুন্দা ডটকম