শিল্প- সংস্কৃতি

বাংলা নববর্ষে ডুডল দিয়ে শুভেচ্ছা জানাল গুগল

নরসুন্দা ডটকম   April 14, 2018
নববর্ষে ডুডল দিয়ে শুভেচ্ছা জানাল গুগল

আজ পয়লা বৈশাখ। পয়লা বৈশাখ বাংলা নতুন বছরের প্রথম দিন। নতুন বছরে গুগল ডুডলের মাধ্যমে সব বাঙালিকে শুভেচ্ছা জানিয়েছে। বাংলাদেশের বিভিন্ন দিবস ও ব্যক্তির স্মরণে গুগল এখন নিয়মিত নানা ডুডল দেখাচ্ছে। সর্বশেষ ২৬ মার্চ স্বাধীনতা দিবসে গুগল ডুডল তৈরি করেছিল।

গুগলের হোম পেজে দেখানো বিশেষ লোগো হচ্ছে এ ডুডল। বিশেষ কোনো দিন কিংবা বিশেষ কোনো ব্যক্তির জন্য সার্চ বক্সের ওপরে নিজেদের লোগো বদলে বিশেষ দিনটির সঙ্গে মানানসই নকশার যে লোগো তৈরি করে গুগল, তাই ডুডল।
প্রাণের এ উৎসব বাংলার মানুষ সব সাম্প্রদায়িকতা ভুলে, ধর্ম-বর্ণের বিভেদ ডিঙিয়ে একাত্ম হয়ে পালন করে। বাংলার মানুষের এই আনন্দে অংশীদার হয়ে গুগল বিশেষ ডুডলের মাধ্যমে শুভেচ্ছা জানাচ্ছে ব্যবহারকারীদের।

গুগলের হোমপেজে আজ এই ডুডল প্রদর্শিত হচ্ছে। নববর্ষ উপলক্ষে দেওয়া ডুডলে দেখানো হচ্ছে বৈশাখের অন্যতম আকর্ষণ মঙ্গল শোভাযাত্রার ছবি। ডুডল পেজে নববর্ষের শুভেচ্ছা জানিয়ে গুগল লিখেছে, বাংলা ক্যালেন্ডারের প্রথম দিনটি বাংলাদেশে উৎসবমুখর ভাবে পালন করা হয়।

আজকের ডুডলটি পয়লা বৈশাখ পালনের। এটি বাংলা নববর্ষের প্রথম দিন। ৪০০ বছর আগে বাঙালি সম্রাট আকবর বাংলা ক্যালেন্ডার উন্নত করেন। নতুন বছর উপলক্ষে হালখাতা পালন করেন ব্যবসায়ীরা। এ দিনে বাংলাদেশ রঙিন হয়ে সাজে এবং শোভাযাত্রা বের করে। শহরে ও মফস্বলে এক জোট হয়ে গাওয়া হয় ঐতিহ্যবাহী ‘এসো হে, বৈশাখ’ গান। সেই মিছিলের প্রতীকী বিশাল হাতিটিকে ডুডলে তুলে ধরেছে গুগল

বাংলা নববর্ষ ১৪২৫ উপলক্ষে গুগলের ডুডলে শোভা পাচ্ছে, দুইপাশে বর্ণিল পাখি, বাঘ ও মানুষের প্রতিকৃতিসহ শোভাযাত্রা। মাঝে লাল-কমলা-হলুদ-নীল-সবুজসহ বিভিন্ন রঙে সাজানো বড় একটি হাতির ছবি। নিচে নীল রঙে ইংরেজিতে লেখা হয়েছে গুগল।

গুগল ডুডলের সাইটে সবাইকে জানানো হয়েছে ‘শুভ নববর্ষ’।

About the author

নরসুন্দা ডটকম