খেলাধুলা

বিসিবির কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়লেন ৬ ক্রিকেটার

নরসুন্দা ডটকম   April 18, 2018
কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়লেন ৬ ক্রিকেটার

গত বছরের কেন্দ্রীয় চুক্তিতে ছিলেন ১৬ ক্রিকেটার। এবার সেখান থেকে আরো ছয়জনকে বাদ দেয়া হয়। যদিও এ ব্যাপারে আগে থেকে আলোচনা চলছিলো। গত সোমবার (১৬ এপ্রিল) ক্রিকেট পরিচালনা কমিটির প্রধান আকরাম খান জানালেন, এবার সংখ্যাটা কমবে।

অবশেষে বুধবার (১৮ এপ্রিল) সন্ধ্যায় বিসিবির পরিচালনা পরিষদের সভায় সিদ্ধান্ত চূড়ান্ত হলো। গতবছরের কেন্দ্রীয় চুক্তির ১৬ জন থেকে ৬ জনকে বাদ দেয়া হয়েছে । বাদ পড়া ক্রিকেটারদের মধ্যে রয়েছেন দুই বাঁ-হাতি ওপেনার সৌম্য সরকার, ইমরুল কায়েস, দুই মিডল অর্ডার সাব্বির রহমান রুম্মন, মোসাদ্দেক হোসেন সৈকত আর দুই পেসার তাসকিন আহমেদ ও কামরুল ইসলাম রাব্বি বাদ পড়েছেন।

তাদেরকে নতুন চুক্তির আওতার বাইরে রাখা হয়েছে। শুধু ছয়জনকে ছেঁটে ফেলাই নয়, প্রতি বছর একজন হলেও নতুন করে চুক্তিবদ্ধ ক্রিকেটারের তালিকায় যুক্ত হন। এবার সে ধারারও ব্যাত্যয় ঘটেছে।

১৬ এপ্রিল আকরাম খান বলেছিলেন, গত বারের ন্যায় এই এপ্রিলেও বেতন বাড়ছে মাশরাফি-সাকিবদের। মাঝে গুঞ্জন শোনা গেল ২০১৮-২০১৯’এ আবার বেতন বাড়ছে ক্রিকেটারদের। আগের বছরের মত ঢালাওভাবে শতভাগ কিংবা গড়পড়তা ৭৫ শতাংশ না হলেও আনুপাতিক হারে বেতন বাড়ানো হতে পারে। এমন কথাই শোন যাচ্ছিলো; কিন্তু গত ২৪ ঘণ্টায় রাতারাতি পাল্টে গেছে দৃশ্যপট। শেষ পর্যন্ত এক টাকাও বেতন বাড়ানো হয়নি ক্রিকেটারদের।
উল্টো বোর্ডের সাথে বেতনভুক্ত ক্রিকেটারের সংখ্যা উল্লেখযোগ্য হারে কমিয়ে ফেলা হয়েছে। শিক্ষানবিশ কোটায় দু’জনসহ আগের বছর বেতনভুক্ত ক্রিকেটার ছিলেন ১৬ জন। এবার সেখান থেকে ছয়জনকে ছেঁটে ফেলা হয়েছে। নতুন চুক্তিবদ্ধ ১০ ক্রিকেটারের কোনো বেতন-ভাতা বাড়ানো হয়নি। আজ বিসিবির কার্যনির্বাহী কমিটির সভা শেষে সাংবাদিকদের সামনে এ ঘোষণা দেন বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন।

কেউ কেউ বলছেন, বোর্ড কৃচ্ছতা সাধন করছে। তাই ক্রিকেটারদের বেতন-ভাতা বাড়ানোর বদলে উল্টো চুক্তিভুক্ত ক্রিকেটারের সংখ্যা কমিয়ে ফেলা হয়েছে। যাতে মাস পিছু অর্থ কম খরচ হয়। আবার এমনও শোনা যাচ্ছে সাব্বির রহমান রুম্মন তার অখেলোয়াড়োচিত আচরণ এবং শৃঙ্খলঅ ভঙ্গের কারণে চুক্তির বাইরে চলে গেছেন।

কেন্দ্রীয় চুক্তিতে আছেন যারা:-

এ+ গ্রেড (৪ লাখ টাকা): মাশরাফী বিন মোর্ত্তজা, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান।
এ গ্রেড (৩ লাখ টাকা): মাহমুদউল্লাহ রিয়াদ।
বি গ্রেড (২ লাখ টাকা): মুমিনুল হক।
সি গ্রেড (১.৫ লাখ টাকা): রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান।
ডি গ্রেড (১ লাখ টাকা): তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ।

 

About the author

নরসুন্দা ডটকম