শিল্প- সংস্কৃতি

বিশ্বের আলোচিত খাটো অভিনেতা ভের্ন ট্রয়ের আর নেই

নরসুন্দা ডটকম   April 23, 2018
ভের্ন ট্রয়ের আর নেই

স্বাভাবিকের চেয়ে অনেক কম উচ্চতা ছিল তার। তবে শারীরিক প্রতিবন্ধকতা নিয়ে মোটেও চিন্তাগ্রস্ত ছিলেন না। বরং এই বিষয়টাকেই নিজের জীবনের জন্য আশির্বাদ হিসেবে নিয়েছিলেন। তবে এসব ছাপিয়ে অনবদ্য অভিনয় আর অসামান্য দক্ষতায় তিনি হয়ে উঠেছিলেন সবার প্রিয় একজন অভিনেতা। আর এই অভিনেতায় তার ভক্ত অনুরাগীদের কাঁদিয়ে চলে গেলেন না ফেরার দেশে।

মাত্র ৪৯ বছর বয়সে মারা গেলেন অস্টিন পাওয়ার-এর মিনিমি অভিনেতা ভের্ন ট্রয়ের। ২১ এপ্রিল দিবাগত রাতে আমেরিকার একটি হাসপাতালে মারা যান তিনি। বিখ্যাত এই মিনিমি অভিনেতা ট্রয়ের উচ্চতা ছিল ২ফুট ৮ইঞ্চি। তিনি প্রথম হ্যারি পটার চলচ্চিত্রে গ্রিপহুকের অভিনয় করেছিলেন। তার অফিসিয়াল ফেসবুক পেজের একটি পোস্টের মাধ্যমে ভোরে তার মৃত্যুর খবর সারাবিশ্বে ছড়িয়ে পড়ে। যা তার ভক্তদের জন্য অত্যন্ত দুঃখের।

ভের্ন অ্যাখোনন্ড্রোপ্লসিয়া ডোয়ার্ফিমিজ অসুখে আক্রান্ত ছিলেন। এই রোগের জেরেই তার উচ্চতা ২ ফুট ৮ ইঞ্চিতে থেমে যায়। তাকে বলা হতো বিশ্বের সবচেয়ে কম উচ্চতার পেশাদার অভিনেতা। কিন্তু এই কম উচ্চতাকেই কাজে লাগান তিনি। বেছে নেন সিনেমা জগতকে। দর্শকদের উপহার দেন একের পর এক অসাধারণ চরিত্র।

২০০৩ সালে যুক্তরাজ্যের সেলিব্রেটি শো বিগ ব্রাদার সহ বেশ কয়েকটি টিভি শোতে ট্রয়ের অনুষ্ঠান প্রদর্শিত হয়। তিনি সেলিব্রেটি জিউসের নিয়মিত আপ্যায়ারেন্স ছিলেন এবং কিথ লেবেনের ফিচার লেন্থ
ফিল্ম, কিথ লেমন: দ্য ফিল্ম, এ অভিনয় করেছেন।

তার প্রথম ভূমিকা ১৯৯৪ এর চলচ্চিত্র বেবিস ডে আউটে নয় মাসের শিশুর জন্য একটি স্টান্ট ডাবল হিসাবে ছিল। তিনি দুটি অস্টিন পাওয়ার ফিল্মস এ মিনিমি হিসেবে উপস্থিত ছিলেন।

চলতি মাসেই ট্রয়ারকে লস অ্যাঞ্জেলেসের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তারআগে গত বছর তিনি আলকোহল আসক্তির জন্য চিকিৎসা নেন। এবং তার সমস্যার কথা উল্লেখ করে একটি বিবৃতি প্রকাশ করেন। বলেন: এটা সবসময় একটি সহজ যুদ্ধ না হলেও, আমি দিনে দিনে আমার যুদ্ধ চালিয়ে যেতে ইচ্ছুক’।

ভের্ন ট্রয় অভিনীত কয়েকটি বিখ্যাত সিনেমা হল মিনি মি, হ্যারি পটার অ্যান্ড দা ফিলোজ়ফার স্টোন, অস্টিন পাওয়ার সিরিজ, পিনাচিওজ় রিভেঞ্জ, হার্ড ক্যাশ ইত্যাদি।

About the author

নরসুন্দা ডটকম