মানুষ- সমাজ

কার্ল মার্কস ছিলেন উজ্জ্বল বাতিঘর ও পথপ্রদর্শক: মুজাহিদুল ইসলাম সেলিম

নরসুন্দা ডটকম   May 6, 2018
মুজাহিদুল ইসলাম সেলিম

সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, মুক্ত মানবের মুক্ত সমাজ প্রতিষ্ঠা এবং মানবমুক্তির সংগ্রামে কার্ল মার্কস ছিলেন উজ্জ্বল বাতিঘর এবং পথপ্রদর্শক। দর্শন, অর্থশাস্ত্র এবং সামাজিক বিজ্ঞানের ক্ষেত্রে বিপ্লবী চিন্তার প্রয়োগ ঘটানোর পাশাপাশি তিনি সমাজ প্রগতির বিপ্লবী সংগ্রামকে দিয়েছেন বিপ্লবী পথনির্দেশনা। দর্শনের জটিল জগৎকে তিনি মানুষের বিপ্লবী কর্মকাণ্ডের উপযোগী করে গড়ে তুলেছিলেন।

কার্ল মার্কস -এর দ্বিশততম জন্মবার্ষিকী উপলক্ষে সিপিবি ও বাসদ- এর উদ্যোগে শনিবার এক আলোচনায় তিনি এ কথা বলেন। তোপখানা রোডের বিএমএ মিলনায়তনে অনুষ্ঠিত এই আলোচনা সভায় সভাপতিত্ব করেন সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম।

তিনি বলেন, কার্ল মার্কস মেহনতি মানুষের সংগ্রামে সক্রিয়ভাবে অংশগ্রহণ করার পাশাপাশি শ্রেণিবিভক্ত সমাজে শ্রমিকশ্রেণির হাতে তাদের মতাদর্শিক হাতিয়ার তুলে দিয়েছেন। প্রচলিত সমাজব্যবস্থার বিশ্লেষণ, বিপ্লবী তত্ত্ব নির্মাণ, দর্শনকে মানুষের জন্য কাজে লাগানোর মধ্য দিয়ে কার্ল মার্কস দুনিয়ার একজন শ্রেষ্ঠ চিন্তক ও দার্শনিক হিসেবে সর্বমহলে স্বীকৃত হয়েছেন।

অপরদিকে বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান বলেন, পৃথিবী থেকে একদিন পুঁজিবাদ বিলুপ্তি হয়ে সমাজতন্ত্র এবং সাম্যবাদ প্রতিষ্ঠিত হবেই। বর্তমান বিদ্যমান সমাজ ব্যবস্থা বদলাতে গেলে ও পুঁজিবাদকে বুঝতে হলে কার্ল মার্কস পড়তে হবে। বিশ্ব পুঁজিবাদকে পরাজিত করতে আজ দুনিয়ার সকল মানুষকে এক হতে হবে।

এতে আরও বক্তব্য রাখেন সিপিবির উপদেষ্টামণ্ডলীর সদস্য মনজুরুল আহসান খান, সিপিবি সাধারণ সম্পাদক মো. শাহ আলম, বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক আনু মুহাম্মদ, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক ও বাসদের কেন্দ্রীয় নেতা রাজেকুজ্জামান রতন।

সভা পরিচালনা করেন বাসদের কেন্দ্রীয় নেতা বজলুর রশীদ ফিরোজ। আলোচনা সভার শুরুতে সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী এবং চারণ সাংস্কৃতিক কেন্দ্রের শিল্পীরা। কার্ল মার্কসের সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন সিপিবি’র কেন্দ্রীয় নেতা মো. কিবরিয়া।

About the author

নরসুন্দা ডটকম