খেলাধুলা

মেসি–রোনালদোর হাজার গোল পূর্ণ

নরসুন্দা ডটকম   May 8, 2018
রোনালদো

শুধু বার্সেলোনা-রিয়াল ম্যাচটি নয়; ড্র হয়েছে লিওনেল মেসি বনাম ক্রিস্টিয়ানো রোনালদো দ্বৈরথও। এখানে ফল ১-১। রোনালদোই গোল করেছিলেন আগে। সুয়ারেজের গোলের পর দলকে এনে দিয়েছিলেন সমতা। দ্বিতীয়ার্ধে অবশ্য রোনালদো উঠে যান মাঠ মেসিকে ছেড়ে দিয়ে। কিন্তু মেসিকেও দ্বিতীয়ার্ধে দ্বিগুণ ছুটতে হয়েছে ১০ জনের দল নিয়ে খেলায়।

শুধু এখানে নয়; মিল আরও দুই জায়গায় আছে। রোনালদো সামনে কেবল গোলরক্ষককে পেয়ে বল মেরেছেন গায়ে। একই কাণ্ড মেসিও করেছেন। রোনালদোর এক শট ডান পোস্ট ঘেঁষে বেরিয়ে গেছে। মেসিরও একটি শট বাঁ পোস্ট ঘেঁষে বেরিয়ে গেছে।

এভাবে দেখলে দুজন তো জুটি বেঁধেই খেললেন! তা হয়তো সম্ভব নয়। তবে দুজনের দ্বৈরথের জুটিটা কাল ১ হাজারের মাইলফলক ছুঁয়েছে। বার্সেলোনার জার্সিতে মেসি গোল করেছেন ৫৫১টি। রিয়ালের হয়ে রোনালদো করেছেন ৪৪৯টি। এতেই পূর্ণ হয়ে গেল ১ হাজার গোল।

বার্সেলোনায় মেসির ক্যারিয়ার শুরু হয়েছিল ২০০৪ সালে। আর রোনালদো রিয়ালে এসে যোগ দিয়েছেন ২০০৯-এ। রোনালদো রিয়ালে আসার পরই না দুজনের দ্বৈরথটা ঠিকভাবে জমেছে। এ সময়ে ৪৭৪ ম্যাচে মেসি ৪৭১টি গোল করেছেন, ১৭৬টি গোল করিয়েছেন। আর রোনালদো ৪৩৬ ম্যাচে ৪৪৯টি গোল করেছেন। করিয়েছেন ১১৯টি। ম্যাচ অনুপাতে গোলে কিছুটা হলেও রোনালদো এগিয়ে। মোট গোলে যদিও এগিয়ে মেসি।

রোনালদো এগিয়ে আছেন হ্যাটট্রিকেও। রিয়ালের হয়ে তাঁর হ্যাটট্রিক ৪৪টি, মেসির হ্যাটট্রিক ৩৯টি। এ সময়ে রোনালদো ৭৯টি পেনাল্টি নিয়েছেন, যার ১৩টি বাদে গোল করেছেন সব কটিতে। আর মেসি ৫৬ পেনাল্টি নিয়েছেন, মিস করেছেন ১৮টিতে।

২০০৯ সাল থেকে ধরলে এই সময়ে মেসি বার্সার হয়ে জিতেছেন ২৪ শিরোপা। রোনালদো রিয়ালের হয়ে শিরোপা জিতেছেন ১৫টি। ব্যক্তিগত অর্জনের মধ্যে এই সময়ে মেসি ৫টি ব্যালন ডি’অর জিতেছেন, রোনালদো রিয়ালে জার্সি গায়ে জিতেছেন চারটি। মেসি চারবার ইউরোপিয়ান গোল্ডেন বুট জিতেছেন, রোনালদো এ সময়ে জিতেছেন তিনবার। এই সময়ের মধ্যে রোনালদো জাতীয় দলের হয়ে জিতেছেন ২০১৬ ইউরো চ্যাম্পিয়নশিপও।

২০০৯ সাল থেকে মেসি বনাম রোনালদো

মেসি                   রোনালদো

৪৭৪   ম্যাচ         ৪৩৬

৪৭১   গোল         ৪৪৯

১৭৬  অ্যাসিস্ট   ১১৯

৩৯    হ্যাটট্রিক   ৪৪

২৩    ক্লাব ট্রফি  ১৬

৬     লিগ ট্রফি     ২

২   চ্যাম্পিয়ন লিগ ট্রফি  ৩

৫  ব্যালন ডি’অর    ৪

৪  গোল্ডেন শ্যু    ৩

About the author

নরসুন্দা ডটকম