ছোটকাগজ সাহিত্য

পশ্চিমবঙ্গের দক্ষিণ দিনাজপুরে গল্পপত্রিকা ‘গল্পদেশ’-এর গল্পসফর অনুষ্ঠিত

নরসুন্দা ডটকম   October 28, 2018

নিজস্ব সংবাদাতা, কলকাতা ২৭ অক্টোবর>>

পশ্চিমবঙ্গের দক্ষিণ দিনাজপুরে গল্পপত্রিকা ‘গল্পদেশ’-এর গল্পসফর অনুষ্ঠিত হয়েছে ।

‘গল্পদেশ’ প্রথম সংখ্যা প্রকাশিত হবার পরপরই পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা পরিক্রমার উদ‍্যোগ গৃহীত হয়। এই সফর ছিল তারই প্রথম পদক্ষেপ।

প্রথম সফরে অংশ নিয়েছেন ‘গল্পদেশ’ সম্পাদক গৌতম অধিকারী ও অন‍্যতম সংগঠক কবি ও গল্পকার সঞ্জয় মৌলিক।

২৫ অক্টোবর দুপুর দুটো নাগাদ বালুরঘাট মিউনিসিপ্যালিটির ‘ক্ষণিকা’ লজে সম্পাদক গৌতম অধিকারী পৌঁছানোর পরপরই শহরে সাহিত্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্বরা তাঁর সঙ্গে দেখা করতে আসতে থাকেন। কেননা, প্রস্তুতি সংখ্যা ও প্রথম সংখ্যার সুবাদে বালুরঘাটে ‘গল্পদেশ’-এর একটা পাঠকমহল ইতোমধ্যে সেখানে তৈরি হয়েছে।

এ-অবস্থায় গল্পকার ও মূল সংগঠক শুভ্রদীপ চৌধুরী তাৎক্ষণিকভাবে ঐতিহ‍্যমণ্ডিত শতবর্ষ অতিক্রমী বালুরঘাট নাট‍্যমন্দিরে ‘গল্প-আড্ডা’ আয়োজনের উদ্যোগ গ্রহণ করেন। নির্ধারিত সময় রাত্রি আটটায় আড্ডা শুরু হয়।

গল্পকার পীযূষ ভট্টাচার্যের বাড়িতে সৌজন্য সাক্ষাৎ করেছেন ‘গল্পদেশ’ সম্পাদক গৌতম অধিকারী

এসময়ের গুরুত্বপূর্ণ ছোটোগল্পকার পীযূষ ভট্টাচার্যসহ তরুণ প্রজন্মের শুভ্রদীপ আইচ, কৌশিকরঞ্জন খাঁ, বরুণ তালুকদার,শুভ্রদীপ চৌধুরী প্রমুখ যেমন উপস্থিত ছিলেন, তেমনই উপস্থিত ছিলেন কবি শুভাশিস গোস্বামীসহ নাট‍্যকর্মী, চিত্রশিল্পী, পত্রিকা সম্পাদক ও অন‍্যান‍্য ক্ষেত্রের বিশিষ্ট ব‍্যক্তিবর্গ।

গল্পকার শুভ্রদীপ চৌধুরী সভায় সম্পাদক গৌতম অধিকারীকে পরিচিত করাবার পর আড্ডা শুরু হয়।

মূলত ছোটোগল্পের সাম্প্রতিক অবস্থা, ‘গল্পদেশ’-এর পরিকল্পনা প্রভৃতি আলোচনার পাশাপাশি বালুরঘাটের ইতিহাস-ঐতিহ‍্য, সাহিত‍্য প্রয়াস, নাট‍্য আন্দোলনসহ অন‍্যান‍্য প্রসঙ্গও আলোচনায় গল্পের মধ‍্য দিয়ে উঠে আসে। কয়েকঘন্টার উদ‍্যোগে প্রায় পঞ্চাশজন শিল্প-সাহিত‍্য অনুরাগী মানুষের সমবেত হওয়া ‘গল্পদেশ’ সম্পর্কে তাদের আগ্রহে সম্পাদক ও অন‍্যান‍্য সংগঠকেরা অভিভূত।

প্রসঙ্গত উল্লেখ‍্য, এই সভার প্রভাব পশ্চিমবঙ্গের অন‍্যান‍্য জেলার পাশাপাশি কলকাতা শহরেও পড়েছে। ইতোমধ‍্যে উত্তর দিনাজপুর জেলাসদর, মালদা, নদীয়া ও বর্ধমান জেলায় সভা আয়োজনের উদ‍্যোগ গৃহীত হয়েছে। আগামী জানুয়ারি ২০১৯-এ কলকাতায় ‘গল্পদেশ আড্ডা’ অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছে।

আরো পড়ুন…

একটি মানব-নদের অকাল মৃত্যু- আফজাল হোসেন আজম

গল্প : দুই তিতলির বাসা – রাজেশ ধর

জয়া-ই তো দেবী…

About the author

নরসুন্দা ডটকম