খেলাধুলা

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টাইগারদের প্রথম ওয়ানডে কিছুক্ষণ পর শুরু

নরসুন্দা ডটকম   ডিসেম্বর ৯, ২০১৮
Spread the love

নিজেদের মাঠে ওয়েস্ট ইন্ডিজকে দুই ম্যাচে টেস্টে সিরিজে হোয়াইওয়াশ করেছে টাইগাররা। এবার শুরু হচ্ছে ওয়ানডে লড়াই।

আজ রোববার থেকে শুরু হচ্ছে ক্যারিবীয়দের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ। প্রথম দু’টি হবে ঢাকার মিরপুরে, পরেরটি সিলেটে। তিনটি ওয়ানডে ম্যাচই দিবা-রাত্রির।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের সময়সূচীতেও। সাধারণত গরমের সময় দিবারাত্রির ম্যাচগুলো শুরু হয় বেলা আড়াইটায়। দুপুরের প্রচণ্ড রোদ ও গরম এড়াতেই মূলত এমন সময়ে হয় সে ম্যাচগুলো।

কিন্তু শীতের মৌসুমে নেই রোদের উত্তাপ, আছে সন্ধ্যার পর শিশিরের দৌরাত্ম্য। যে কারণে ক্যারিবীয়দের বিপক্ষে ওয়ানডে সিরিজের ম্যাচগুলো প্রথমে বেলা দুইটায় শুরুর কথা থাকলেও, এগিয়ে আনা হয়েছে এক ঘণ্টা।

সময় এগিয়ে আনার কারণে মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের প্রথম দুটি ম্যাচই শুরু হবে বেলা একটায়। পরে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের শেষ ম্যাচটি শুরু হবে আরও এক ঘণ্টা আগে, অর্থ্যাৎ বেলা বারোটায়। সিলেট অঞ্চলে শিশিরের প্রভাব আরও বেশি থাকবে বলে, মধ্য দুপুরেই শুরু করা হবে ম্যাচটি।

ইতিমধ্যে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের জন্য ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দলের নেতৃত্ব দেবেন মাশরাফি বিন মর্তুজা।

টেস্টের মতো ওয়ানডেতেও জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে চায় বাংলাদেশ দল। ইনজুরি থেকে সুস্থ হয়ে তামিম ইকবাল ফেরায় আত্মবিশ্বাস আগের চেয়ে বেড়ে গেছে টাইগারদের। তবে তামিম ও সাকিব ফেরায় জিম্বাবুয়ে সিরিজের দল থেকে বাদ পড়েছেন নাজমুল হোসেন শান্ত ও ফজলে মাহমুদ রাব্বি।

এদিকে ইনজুরির কারণে ওয়েস্ট ইন্ডিজের নিয়মিত অধিনায়ক জেসন হোল্ডার নেই। তার পরিবর্তে বাংলাদেশে ওয়েস্ট ইন্ডিজ টেস্ট খেলতে আসে কার্লোস ব্র্যাথওয়েটের নেতৃত্বে। টাইগারদের বিপক্ষে টেস্ট সিরিজে ধবলধোলাই হয়েছে ক্যারিবীয়রা।

আর ওয়ানডে সিরিজের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ। চোটের কারণে অনুপস্থিত নিয়মিত অধিনায়ক জেসন হোল্ডারের জায়গায় ওয়ানডে সিরিজে ক্যারিবীয়দের নেতৃত্ব দেবেন অলরাউন্ডার রোভম্যান পাওয়েল।

বাংলাদেশ ওয়ানডে দল

মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, মাহমুদুল্লা রিয়াদ, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, মোহাম্মদ মিথুন, সাইফ উদ্দিন, আবু হায়দার ও আরিফুল হক।

ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে দল

রোভম্যান পাওয়েল (অধিনায়ক), মারলন স্যামুয়েলস, রোস্টন চেজ, দেবেন্দ্র বিশু, চন্দ্রপল হেমরাজ, শিমরন হেটমায়ার, ড্যারেন ব্রাভো, শাই হোপ, কার্লোস ব্রাফেট, কেমো পল, কাইরন পাওয়েল, ফ্যাবিয়ান অ্যালেন, কেমার রোচ, সুনীল অ্যামব্রিস, ওশানে টমাস।

আরো পড়ুন…

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে মাঠে নেমেছে বিসিবি একাদশ

টেস্ট ইতিহাসে এটিই টাইগারদের সবচেয়ে বড় জয়

About the author

নরসুন্দা ডটকম