দেশ-বিদেশ

বাংলা একাডেমির মহাপরিচালক পদে কবি হাবীবুল্লাহ সিরাজীর যোগদান

নরসুন্দা ডটকম   ডিসেম্বর ২০, ২০১৮
Spread the love

আজ ০৬ই পৌষ ১৪২৫, ২০ ডিসেম্বর ২০১৮ বৃহস্পতিবার বাংলা একাডেমির মহাপরিচালক পদে যোগদান করেছেন কবি হাবীবুল্লাহ সিরাজী।

আজ বাংলা একাডেমির জনসংযোগ, তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ বিভাগের পরিচালক অপরেশ কুমার ব্যানার্জী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।

৯ বছর পর নতুন মহাপরিচালক পেল বাংলা একাডেমি। জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে জানানো হয়, আজ বৃহস্পতিবার থেকে আগামী তিন বছরের জন্য একাডেমির নতুন মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন কবি হাবীবুল্লাহ সিরাজী।

চিঠি পেয়ে তিনি আজ কর্মস্থলে উপস্থিত হলে বাংলা একাডেমির সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীরা তাঁকে স্বাগত জানান। এর আগে তিন মেয়াদে ৯ বছর বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন শামসুজ্জামান খান।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২০ ডিসেম্বর ২০১৮ এর ০৫.০০.০০০০.১৪৬.০০.০২২.১৭-৪৮৬ সংখ্যক প্রজ্ঞাপনমূলে এবং বাংলা একাডেমি আইন, ২০১৩ এর ২৬(৩) ধারা অনুযায়ী ০৩ (তিন) বছর মেয়াদের জন্য তিনি এই পদে যোগদান করেন।

হাবীবুল্লাহ সিরাজী ৩১শে ডিসেম্বর ১৯৪৮ ফরিদপুর জেলায় জন্মগ্রহণ করেন।

তিনি ফরিদপুর জিলা স্কুল থেকে মাধ্যমিক, ফরিদপুর রাজেন্দ্র কলেজ থেকে উচ্চমাধ্যমিক, বাংলাদেশ প্রকৌশল ও কারিগরি বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে উচ্চশিক্ষা লাভ করেন।

তাঁর প্রকাশিত গ্রন্থের মধ্যে আছে- কবিতাগ্রন্থ: দাও বৃক্ষ দাও দিন, মোমশিল্পের ক্ষয়ক্ষতি, হাওয়া কলে জোড়াগাড়ি, নোনা জলে বুনো সংসার, স্বপ্নহীনতার পক্ষে, আমার একজনই বন্ধু, পোশাক বদলের পালা, প্রেমের কবিতা, কৃষ্ণ কৃপাণ ও অন্যান্য কবিতা, সিংহদরজা, বেদনার চল্লিশ আঙুল, ম্লান, ম্রিয়মান নয় ; বিপ্লব বসত করে ঘরে, ছিন্নভিন্ন অপরাহ্ন, জয় বাংলা বলো রে ভাই, সারিবদ্ধ জ্যোৎস্না সুগন্ধ ময়ূর লো, নির্বাচিত কবিতা, মুখোমুখি : তুচ্ছ; স্বনির্বাচিত প্রেমের কবিতা, হ্রী, কতো আছে জলছত্র, কতোদূর চেরাপুঞ্জি, কাদামাখা পা, ভুলের কোনো শুদ্ধ বানান নেই, একা ও করুণা, যমজ প্রণালী, আমার জ্যামিতি, পশ্চিমের গুপ্তচর, কবিতাসমগ্র। উপন্যাস: কৃষ্ণপক্ষে অগ্নিকা-, পরাজয়।

অনুবাদ: মৌলানার মন : রুমীর কবিতা। আত্মজৈবনিক: আমার কুমার। গদ্যগ্রন্থ: দ্বিতীয় পাঠ, মিশ্রমিল, গদ্যের গন্ধগোকুল।

শিশুসাহিত্য : ইল্লিবিল্লি, নাইপাই, রাজা হটপট, ফুঁ, ফুড়ুৎ, মেঘভ্রমণ, ছয় লাইনের ভূত, ছড়াপদ্য।

তিনি রাষ্ট্রীয় একুশে পদক (২০১৬), বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার (১৯৯১), বিষ্ণু দে পুরস্কার (২০০৭), রূপসী বাংলা পুরস্কার (২০১০), কবিতালাপ সাহিত্য পুরস্কার (২০১০), যশোর সাহিত্য পরিষদ পুরস্কার (১৯৮৭), আলাওল সাহিত্য পুরস্কার (১৯৮৯)-সহ দেশি-বিদেশি নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।

আরো পড়ুন…

টি-টোয়েন্টি সিরিজ: সিরিজে টিকে থাকতে হলে আজ জিততে হবে সাকিবদের

মনে আছে, হুররাম সুলতানের কথা ?

অরিজিৎসিংহের সুর চুরি!

About the author

নরসুন্দা ডটকম