দেশ-বিদেশ

বাংলাদেশ যুব ছায়া সংসদের ’নতুন সরকারের কাছে যুব সমাজের প্রত্যাশা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

Md. Sohel Ahmed Khan   জানুয়ারি ৩০, ২০১৯
Spread the love

ডেস্ক রিপোর্টঃ

আজ ৩০ জানুয়ারী বুধবার বিকাল ৪ টায় লালমাটিয়াস্থ সানরাইজ প্লাজার টাইম স্কয়ার কনভেনশন সেন্টারে বাংলাদেশ যুব ছায়াসংসদ এর আয়োজনে ‘নতুন সরকারের কাছে যুব সমাজের প্রত্যাশা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি, বাংলা ভিশনের বার্তা প্রধান মোস্তাফা ফিরোজ দীপু, হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ডের কান্ট্রি ডিরেক্টর আতাউর রহমান মিটন, সময়ের দাবি এ্র সম্পাদক রেজাউল করিম হাশমী, হেকস হেপারের প্রতিনিধি  ইশরাত জাহান বিজু, ইয়ূথ নেক্সাস এর প্রতিনিধি শারমিন নাহার লিনা ও আমার অধিকারের প্রতিনিধি মো. আরমান আলী, উন্নয়ন ধারার প্রেসিডিয়াম সদস্য নাজমা আক্তার ছাড়াও প্রায় অর্ধশতাধিক সংগঠনের প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


এগিয়ে যাচ্ছে বাংলাদেশ আর পিছিয়ে পড়ছে সাধারণ মানুষ, বৈষম্যের এই নীতিতে আমরা কেউই বিশ্বাসী না। তাই বাংলাদেশের যুবদের মধ্যে সুষ্ঠু গণতান্ত্রিক চর্চার উত্তরোত্তর বিকাশে ২০১৪ সাল থেকে বাংলাদেশ যুব ছায়া সংসদ অনুষ্ঠিত হচ্ছে। খাদ্য ও শিক্ষা,  কর্মসংস্থানসহ জনগুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ে দেশের নির্বাহী বিভাগ তথা দেশের নীতি নির্ধারকদের দৃষ্টি আকর্ষণের জন্যে যুব ছায়া সংসদের কার্যক্রম ধারাবহিকভাবে পরিচালিত হচ্ছে। রাষ্ট্রের প্রতিটি নাগরিকের মৌলিক অধিকারসমূহ নিশ্চিত করে তাদের মর্যাদাপূর্ণ জীবন যাপনের নিশ্চয়তা প্রদান করা রাষ্ট্রের অন্যতম দায়িত্ব ও কর্তব্য। আমরা জানি বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, প্রবৃদ্ধি বাড়ছে, মানুষের আয় ও আয়ু বাড়ছে, সেই সাথে বৈষম্যও বাড়ছে ব্যাপক হারে। বিশেষ করে চরাঞ্চল, দূর্গম এলাকা, দলিত, হরিজন, আদিবাসী, বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠি ও প্রতিবন্ধী  মানুষের মধ্যে বৈষম্য বিরাজমান।  ২০৩০ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশের কাতারে নিয়ে যেতে হলে সম্পদের সুষম বণ্টন, পিছিয়েপড়া জনগোষ্ঠীর সামাজিক মূল্যবোধ ও উন্নয়নের মূলধারায় ফিরিয়ে আনা, খাদ্য, শিক্ষা ও স্বাস্থ্যসহ সকল মৌলিক অধিকারগুলো নিশ্চিতকরণের বিষয়টিও খুবই গুরুত্বপূর্ণ।
দেশের যুবসমাজ মহান মুক্তিযুদ্ধের চেতনায় একটি শোষণমুক্ত ও বৈষম্যহীন, উন্নত বাংলাদেশের স্বপ্ন দেখে। সেই আকাক্সক্ষাকে ধারণ করে বাংলাদেশ যুব ছায়া সংসদের উদ্যোগে সারাদেশে  খাদ্য ও শিক্ষাসহ সকল মৌলিক অধিকার বাস্তবায়নের অঙ্গিকার চেয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের নিকট ২৬ টি জনদাবী সম্বলিত লিফলেট বিতরণ করা হয়। এছাড়াও দেশের সকল উপজেলা ও পৌরসভার মেয়রদের কাছেও উক্ত দাবীনামা পৌঁছানো হয়। দেশের ৪৮টি জেলায় যুব স্বেচ্ছাসেবকেরা এই ক্যাম্পেইন সরাসরি যুক্ত থেকে পরিচালনা করে।
দেশের যুব সমাজ প্রত্যাশা করে, জনগণের রায়ে নির্বাচিত সরকার সুবিধাবঞ্চিত জনগণের মৌলিক অধিকার ও সার্বিক জীবনমান উন্নয়নে উত্থাপিত দাবীসমূহ বাস্তবায়নে এগিয়ে আসবেন। গণমানুষের এই দাবীসমূহ বাস্তবায়নে যুব ছায়া সংসদ এর প্রচেষ্টা অব্যাহত থাকবে।

About the author

Md. Sohel Ahmed Khan