প্রকৃতি

দিশারী সংকল্পের উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন

নরসুন্দা ডটকম   জুন ৭, ২০১৯
Spread the love

কলকাতা>> দিশারী সংকল্পের উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস উদযাপনে আত্রেয়ী নদী পাড় ও সার্কিট হাউসের সামনে কৃষ্ণচূড়া, কাঞ্চন, অমলতাস, পাকুড়, জাম, পেয়ারা ইত্যাদি গাছ লাগানো হলো। দিশারী সংকল্পের আত্রেয়ী বাঁচাও আন্দোলনকে মান্যতা দিয়ে বিখ্যাত ও জনপ্রিয় বিজ্ঞান পত্রিকা কিশোর জ্ঞান বিজ্ঞানের “বিশেষ আত্রেয়ী সংখ্যা” বালুরঘাটে আত্রেয়ী নদীর পাড়ে প্রকাশিত হয়।

নদীর পাড়ে নোংরা না করার, আবর্জনা মুক্ত নদী পাড় রাখার সচেতনতা প্ল্যাকার্ড আজ স্থাপন করা হয়। এই কাজে সহযোগিতা করেছে ট্রি ওয়ারিয়র ও ইস্টবেঙ্গল ফ্যানস্ ক্লাব।

উপস্থিত ছিলেন কবি অমল বসু, ঔপন্যাসিক মৃণাল চক্রবর্তী,নাট্যকর্মী অজয় সাহা, অঞ্জন চট্টোপাধ্যায়, সুতপা দাশগুপ্ত, গৌতম দাশগুপ্ত,সঙ্গীত কুমার দেব, রঞ্জন কুন্ডু, সন্জয় চক্রবর্তী, সম্পা রাউনিয়ার, করিশমা রাউনিয়ার প্রমুখ। বর্ষীয়ান নাগরিকদের মধ্যে উপস্থিত ছিলেন অমল গোপাল গোস্বামী, সুচিত্রা গোস্বামী, নারু দত্ত দের মত নদী ও পরিবেশ সচেতন নাগরিকরা। পড়ুয়াদের মধ্যে উপস্থিত ছিলেন মুনমুন বর্মণ, উদয় মন্ডল,সাহেব মন্ডল,রিক গুহ, নীলাদ্রি শেখর মুখার্জি, পলাশ দেবনাথ, মুন্না বর্মণ প্রমুখ।

আরো পড়তে পারেন

বই বিষয়ক ত্রৈমাসিক পত্রিকা ‘এবং বই’ এর ২য় সংখ্যা প্রকাশিত

লাকী আখন্দ : মৃত্যুবার্ষিকীর শ্রদ্ধা- জীবন তাপস তন্ময়

বিশ্ব পরিবেশ দিবসে নদী ও গাছ বাঁচানোর শপথ নতুন করে নেওয়া হয়। নদী ও পরিবেশ চিন্তাবিদ তুহিন শুভ্র মন্ডল বলেন ‘ প্রতিটি দিনই পরিবেশ দিবস।তবে আজ আবার নতুন করে শপথ নেবার দিন।রাষ্ট্রসংঘ এবারের পরিবেশ দিবসের থিম নির্বাচন করেছে “বিট এয়ার পলিউশন”। আমরা সেই দিকে তাকিয়ে গাছ লাগিয়েছি।আর নদীকে রক্ষা করতে আমাদের অঙ্গীকার আরও দৃঢ় করেছি।”

About the author

নরসুন্দা ডটকম