শিল্প- সংস্কৃতি

ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক পেলেন ফরিদা পারভীন

নরসুন্দা ডটকম   আগস্ট ৪, ২০১৯
ফিরোজা বেগম
Spread the love

ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক পেলেন ফরিদা পারভীন। রোববার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে ছিল ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কারের চতুর্থ আয়োজন। এ অনুষ্ঠানে ফরিদা পারভীনকে দেওয়া হয় সোনার মেডেল ও এক লাখ টাকার চেক।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য ড. মো. আখতারুজ্জামান। বিশেষ অতিথি বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন।

ফিরোজা বেগম ট্রাস্ট ফান্ডের পৃষ্ঠপোষক ও এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান এম আনিস-উদ-দৌলা বলেন, ‘ফিরোজা বেগম গভীর উপলব্ধি নিয়ে নজরুলের গানের সাধনা করে গেছেন। দেশের কীর্তিমান সংগীতশিল্পীদের সাধনার প্রতি সম্মান এবং সংগীত সাধনায় নতুন প্রজন্মকে প্রণোদনা দিতে আমাদের এই প্রয়াস।’

ফরিদা পারভীন বলেন, ‘ফিরোজা বেগম আমাকে অসম্ভব ভালোবাসতেন। এই পরিবারের কাছে আমার অনেক ঋণ। দিল্লিতে বেঙ্গল সম্মেলনে একই মঞ্চে তাঁর সঙ্গে গান করেছিলাম। তাঁর নামের এই পুরস্কার আমার কাছে অনেক মূল্যবান। লালন সাঁইজি তাঁর ছোঁয়ায় আমাকে আপনাদের ভালোবাসার কাছে ঋণী করে দিয়েছে। যত দিন বেঁচে থাকব, ফিরোজা বেগমের স্মৃতি ধরে রাখব।’

অনুষ্ঠানের শুরুতেই গান করেন বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের শিল্পীরা, নাচ করেন নৃত্যকলা বিভাগের শিল্পীরা। অনুষ্ঠান শেষে গান শোনান খোন্দকার আনিকা ইসলাম ও ফরিদা পারভীন। ফিরোজা বেগমের পরিবারের সদস্যদের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিবলী রুবায়েত-উল-ইসলাম, শাফিন আহমেদ, সুস্মিতা আনিস প্রমুখ।

ফিরোজা বেগমকে এবং তাঁর সংগীতকে স্মরণীয় করে রাখতে এসিআই ফাউন্ডেশনের আর্থিক সহায়তায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে গঠিত হয় ফিরোজা বেগম মেমোরিয়াল ট্রাস্ট ফান্ড। প্রতিষ্ঠানটি ২০১৬ সাল থেকে প্রতিবছর দেশের একজন বরেণ্য সংগীতশিল্পীকে স্বর্ণপদক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের মেধাবী শিক্ষার্থীদের সম্মাননা পুরস্কার দিয়ে আসছে। সূত্র: প্রথম আলো।

আরো পড়তে পারেন…

‘সৈয়দ নজরুল ইসলাম : মহাজীবনের প্রতিকৃতি’ গ্রন্থ নিয়ে পাঠচক্র

বাঙালি তরুণী জিতলেন ‘মিস ইংল্যান্ড’ মুকুট

About the author

নরসুন্দা ডটকম