দেশ-বিদেশ

রিজিয়া রহমানের প্রয়াণে বাংলা একাডেমির শোক

নরসুন্দা ডটকম   August 16, 2019
রিজিয়া রহমান

কথাশিল্পী রিজিয়া রহমানের প্রয়াণে বাংলা একাডেমি গভীর শোক প্রকাশ করেছে এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করেছে। বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়। সমকালীন বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কথাসাহিত্যিক, বাংলা একাডেমির ফেলো এবং একাডেমির সাবেক কার্যনির্বাহী পরিষদ সদস্য রিজিয়া রহমান (জন্ম: ২৮ ডিসেম্বর ১৯৩৯) আজ ১৬ই আগস্ট, শুক্রবার সকালে প্রয়াত হয়েছেন।

শারীরিক নানা জটিলতা নিয়ে রাজধানীর এক বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন তিনি। কিডনির সমস্যার সঙ্গে গত কয়েক মাস ক্যান্সারের সঙ্গে লড়ছিলেন এই গুণী লেখক।

রিজিয়া রহমানের মরদেহে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং বাংলা একাডেমির পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এবং বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রিজিয়া রহমানের উপন্যাস ও গল্প বিষয়-বৈচিত্র্যে অনন্য। প্রাচীন বাংলার ইতিহাস থেকে আধুনিক বাংলাদেশের জন্মকথা, স্বাধীনতা-উত্তর বাংলাদেশের বাস্তবতা, বস্তিবাসী, নির্যাতিতা নারী, চা-শ্রমিক ও সাঁওতাল জনগোষ্ঠীর জীবন-লড়াই এবং প্রবাসীজীবনের নানা সংকটকে তিনি গল্প-উপন্যাসের বিষয় করে তুলেছেন আশ্চর্য নির্লিপ্ততায়, কঠিন শ্রম ও সাধনায়। স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্যপুরস্কার-সহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননা।

আরো পড়তে পারেন….

নোবেলজয়ী মার্কিন লেখক টনি মরিসন আর নেই

‘সৈয়দ নজরুল ইসলাম : মহাজীবনের প্রতিকৃতি’ গ্রন্থ নিয়ে পাঠচক্র

About the author

নরসুন্দা ডটকম