শিল্প- সংস্কৃতি

চেন্নাইয়ের নৃত্য উৎসবে বাংলাদেশের মেয়ে মৌলির নৃত্য পরিবেশন

নরসুন্দা ডটকম   আগস্ট ১৩, ২০১৮
চেন্নাইয়ের নৃত্য উৎসবে বাংলাদেশের মেয়ে

‘অ্যাসোসিয়েশন অব ভরতনাট্যম আর্টিস্ট অব ইন্ডিয়া’-এর আয়োজনে ভারতের চেন্নাইতে অনুষ্ঠিত হয় ‘আভায় প্রবাসী উৎসব’। এ উৎসবে অংশ নেয় যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ইতালী ও মালয়েশিয়ার নৃত্যশিল্পীরা।

যেখানে একমাত্র নৃত্যশিল্পী হিসেবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন জুয়েইরিয়াহ মৌলি। এ উৎসবে তিনি একক ভরতনাট্যম নৃত্য পরিবেশন করেন।

নৃত্যগুরু কীর্তি রাম গোপালের পরিচালনায় মৌলি পরিবেশন করেন ভরতনাট্যম-এর পুষ্পাঞ্জলি, ভার্ণাম এবং পাদম। চেন্নাই-এর ভরতনাট্যম উৎসবে এই প্রথম বাংলাদেশের একজন নৃত্যশিল্পী ৫০ মিনিটের একটি একক পরিবেশনা উপস্থাপন করলেন। যা এর আগে দেখা যায়নি।

‘আভায় প্রবাসী উৎসব’-এ উপস্থিত দর্শক এবং নৃত্য অনুরাগী মানুষের মন জয় করে নেন মৌলি। তার প্রশংসা করে অনুষ্ঠানের প্রধান অতিথি নৃত্যগুরু পদ্মভূষণ ভি পি ধনঞ্জয় বলেন, ‌’মৌলির নৃত্য নিজস্ব এক প্রাণ নিয়ে হাজির হয় মঞ্চে’।

অারো পড়ুন….

নানা দেশের মানুষের বিচিত্র যৌনজীবন

এ উৎসবে যুক্তরাজ্য থেকে এসেছিলেন উমা ভাঙ্কাট্রামান, যুক্তরাষ্ট্র থেকে সুথিকসানা ভীরাভালি এবং ইতালি থেকে লুক্রেজিয়া মানিস্কট্টি। এছাড়াও মালয়েশিয়ার দু’টি নৃত্য দল অংশগ্রহণ করে।

প্রসঙ্গত জুয়েইরিয়াহ মৌলি বর্তমানে আইসিসিআর স্কলারশীপ নিয়ে ব্যাঙ্গালোর বিশ্ববিদ্যালয়ে ভরত নাট্যমের উপর মাস্টার্সে অধ্যয়নরত। তার নৃত্যশিক্ষা শুরু হয় ছায়ানটে বেলায়েত হোসেন খান-এর হাতে। পরে তিনি অমিত চৌধুরীর কাছে নৃত্য প্রশিক্ষণ নেন।

 ‘আভায় প্রবাসী উৎসব’-এ বাংলাদেশের একমাত্র প্রতিনিধি নৃত্যশিল্পী মৌলি

‘আভায় প্রবাসী উৎসব’-এ বাংলাদেশের একমাত্র প্রতিনিধি নৃত্যশিল্পী মৌলি

ব্যাঙ্গালোর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর মৌলি ভারতের বেশ কিছু নৃত্য উৎসবে এবং অনুষ্ঠানে অংশ নিয়েছেন। কেরালাতে প্রাকিরথাম উৎসবে, ব্যাঙ্গালুরের পারাভাঞ্জালি এবং উদয়রাগা উৎসবে এবং তামিলনাড়ুর নাট্যাঞ্জালি উৎসবে তিনি নৃত্য পরিবেশন করেন। এর মধ্যে হসুরের নাট্যাঞ্জালি উৎসবে তিনি সম্মানজনক নাট্যাকালামনী পুরস্কারও পেয়েছেন।

About the author

নরসুন্দা ডটকম