খেলাধুলা

টি-টোয়েন্টি সিরিজ: সিরিজে টিকে থাকতে হলে আজ জিততে হবে সাকিবদের 

নরসুন্দা ডটকম   ডিসেম্বর ২০, ২০১৮

আধিপত্য দেখিয়ে টেস্ট আর দারুণ খেলে ওয়ানডে সিরিজ জয়ের পর টি২০’র শুরুটা হয়েছে হার দিয়ে। সাধারণত পিছিয়ে যাওয়ার পরের ম্যাচে বেশি থাকে ঘুরে দাঁড়ানোর প্রত্যয়, কিন্তু তার চেয়ে বেশি আছে এবার বাজে ব্যাটিং থেকে বেরোনোর চাপ। সুখস্মৃতি নিয়ে বছর শেষ করতে হলে জয় চাই বাকি দুটি ম্যাচে। তার আগে সিরিজে টিকে থাকতে হলে জিততে হবে আজকের দ্বিতীয় টি২০তেই। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বিকেল ৪টায়।

সিলেটের প্রথম টি-টোয়েন্টিতে আক্ষরিক অর্থেই উড়ে গেছে বাংলাদেশ। হতশ্রী ব্যাটিংয়ের পর ক্যারিবিয়ানদের পাওয়ার হিটিংয়ে বিধ্বস্ত টাইগাররা। তাতে আরেকবার কুড়ি ওভারের ক্রিকেটে ‘না পারা’র অপবাদ সেঁটে গেছে সাকিবদের গায়ে। মিরপুরে ফেরা ম্যাচ দিয়ে সেই অপবাদ ঘুচানোর সঙ্গে সিরিজও বাঁচাতে হবে বাংলাদেশকে।

গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে বাংলাদেশ অনুপ্রেরণা খুঁজে পাচ্ছে আগের টি-টোয়েন্টি সিরিজ থেকে। চার মাস আগে এই ক্যারিবিয়ানদের বিপক্ষেই তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ পিছিয়ে থেকে জিতেছিল বাংলাদেশ। সেবার খেলেছিল আবার আয়োজক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। প্রথম ম্যাচ ক্যারিবিয়ান অঞ্চলে খেলার পর বাকি দুটি খেলা হয়েছিল ফ্লোরিয়ায়। সেই সিরিজের মতো এবারও একই পরিস্থিতির সামনে সাকিবরা।

ঘরের মাঠে ক্যারিবীয়দের বিপক্ষে টেস্ট ও ওয়ানডে সিরিজ জয়ের পর টি-টোয়েন্টির শুরুতে ধাক্কা খেয়েছে লাল-সবুজ জার্সিধারীরা। যদিও শুরুর ধাক্কা কাটিয়ে দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ নিতে প্রস্তুত তারা। সেন্ট কিটসের প্রথম ম্যাচ হারের পর ফ্লোরিডায় ঘুরে দাঁড়ানো বাংলাদেশেকে দেখার অপেক্ষায় দেশের ক্রিকেটভক্তরা।

বুধবার ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে দলের প্রতিনিধি হয়ে আসা সৌম্য সরকার জানিয়ে গেছেন, ওই সিরিজটি তাদের কতটা অনুপ্রাণিত করছে। প্রথম ম্যাচে মাত্র ৫ রানে আউট হওয়া এই ব্যাটসম্যান বলেছেন, ‘আগামীকালের (আজ বৃহস্পতিবার) ম্যাচটি জিততে আমরা মুখিয়ে আছি। আশা করি আগের ভুলগুলো শুধরে সেরা ক্রিকেট খেলে সমতায় ফিরতে পারব (সিরিজে)। এক্ষেত্রে ফ্লোরিডায় শেষ দুটি ম্যাচ জিতে সিরিজ জয়ের অভিজ্ঞতা আমাদের কাজে লাগবে। সব মিলিয়ে আমরা কালকের ম্যাচের চ্যালেঞ্জ নিতে প্রস্তুত।’

প্রথম ম্যাচের মতো এই ম্যাচেও বাংলাদেশের ব্যাটসম্যানদের জন্য হুমকি হয়ে উঠতে পারেন ক্যারিবিয়ান পেসাররা। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের খেলায় টস জিতে ব্যাটিংয়ে নেমে শেলডন কট্রেলের গতির মুখে পড়েছিল বাংলাদেশ। এই পেসারের সামনে খেই হারিয়ে ভেঙে পড়ে স্বাগতিকদের টপ অর্ডার। শীতের কারণে আজ আরেকটু বেশি সুবিধা পাওয়ার কথা পেসারদের, যেটা বাংলাদেশের জন্য বাড়তি চিন্তার।

আরো পড়তে পারেন…

আচরণবিধি ভঙ্গের দায়ে আবারও জরিমানার কবলে সাকিব আল হাসান

About the author

নরসুন্দা ডটকম