দেশ-বিদেশ

ম্যান বুকার জিতেছেন মার্কিন লেখক পল বিটি

নরসুন্দা ডটকম   অক্টোবর ২৭, ২০১৬

নরসুন্দা ডটকম ডেস্ক:

ম্যান বুকার পুরস্কার জিতেছেন মার্কিন লেখক পল বিটি।

এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের কোন লেখক প্রথমবারের মত সম্মানজনক এ পুরস্কার পেলেন। ‘দ্য সেলআউট’ উপন্যাসের জন্য তাকে এ পুরস্কার দেয়া হয়েছে।

লস এঞ্জেলেসের উপকণ্ঠে এক কৃষ্ণাঙ্গ তরুণের গল্প নিয়ে উপন্যাসটি লেখা হয়েছে। আফ্রিকার বংশোদ্ভূত আমেরিকার এ তরুণ লস এঞ্জেলেসের সমাজে দাসত্ব ও বর্ণবাদ প্রথা পুনরায় প্রতিষ্ঠা করার চেষ্টার কারণে বিচারের সম্মুখীন হয়েছিলেন। এটা একটা ব্যাঙ্গাত্মক উপন্যাস।
বিচারকরা বলেছেন, উপন্যাসটি বিটির লস এঞ্জেলেসের বাসিন্দাদের ‘একটি দুঃখজনক ও অপ্রত্যাশিত মজার’ প্রতিকৃতি ফুটিয়ে তোলা হয়েছে।

মঙ্গলবার লন্ডনের ঐতিহাসিক গিল্ডহল ভবনে এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে বিটির হাতে এ পুরস্কার তুলে দেয়া হয়।

এরপর তিনি সাংবাদিকদের বলেন, ‘এটা একটা কঠিন বই। বইটি লেখা আমার জন্য খুব কঠিন ছিল। বইটিতে বিভিন্ন দৃষ্টিভঙ্গির জীবনচরিত স্থান পেয়েছে, আমি আপনাদের বলতে পারবো না, কত দীর্ঘ পথ আমাকে পাড়ি দিতে হয়েছে।’

প্রিন্স চার্লসের স্ত্রী ক্যামেলিয়ার কাছ থেকে পুরস্কারটি নেন পল বিটি। পুরস্কার হিসেবে তাকে ৫৯ হাজার ডলার ইউরো প্রদান করা হয়।

১৯৬২ সালে বিটি লস এঞ্জেলেসে জন্মগ্রহণ করেন। তার আরো তিনটি উপন্যাস রয়েছে। এগুলো হল-স্লামবারল্যান্ড, টাফ ও দি হোয়াইট বয় শাফল। তিনি বর্তমানে নিউইয়র্কে বসবাস করছেন।

১৯৬৯ সালে ম্যান বুকার পুরস্কার প্রদান শুরু হয়। এরপর ইয়ান ম্যাকওয়ান, আইরিশ মারডক ও সালমান রুশদীর মত লেখকরা এ পুরস্কার পেয়েছেন।

নোট: লেখা ও ছবি বাসস।

About the author

নরসুন্দা ডটকম

Leave a Comment