দেশ-বিদেশ

বলিউড তারকাদের বাড়িতে গৃহকর্মী পাঠাবে না বুকমাইবাই

নরসুন্দা ডটকম   এপ্রিল ১৯, ২০১৭
Spread the love

।। নরসুন্দা ডটকম ।।

গৃহকর্মী সর্বরাহকারী মুম্বাইয়ের ইন্টারনেট ভিত্তিক পোর্টাল বুকমাইবাই সম্প্রতি সিদ্ধান্ত নিয়েছে বলিউডের তারকাদের বাড়িতে তারা গৃহকর্মী পাঠাবে না।

প্রতিষ্ঠানের অন্যতম কর্ণধার অনুপম সিংহাল ইন্টারনেটে একটি ব্লগ লিখেছেন, বলিউডের তারকাদের বাড়িতে গৃহকর্মী নির্যাতন, তাদের ওপর দুর্ব্যবহারের একের পর এক ঘটনার পর তাদের এই সিদ্ধান্ত।

গ্রাহকদের নাম উল্লেখ না করে, মি সিংহাল হেনস্থা-নির্যাতনের পাঁচটি উদাহরণ তুলে ধরেছেন।

তার একটিতে তিনি লিখেছেন – মাসে দশ হাজার টাকা মজুরিতে বিহারের একটি গ্রামের ছেলেকে নিয়োগ করেছিলেন বলিউডের এক সেলেব্রিটি। কিছুদিন পর গ্রাম থেকে তার মায়ের মৃত্যুর খবর পেয়ে শেষকৃত্যে অংশ নিতে বিহারে যেতে চাইছিলো সে। কিন্তু ঐ অভিনেত্রী তাকে ছাড়েননি।

বুকমাইবাইকে তিনি শর্ত দেন বদলি আরেকজনকে না দিলে তিনি ঐ ছেলেকে বিহারে যেতে দেবেন না। সেই গৃহকর্মী তার মায়ের শেষকৃত্যে যেতে পারেনি।

আরেকটি ঘটনার উল্লেখ করে অনুপম সিংহাল লিখেছেন — বলিউডের এক অভিনেত্রী তাদের পাঠানো গৃহকর্মীকে প্রতিদিনই পেটাতেন। তার শরীরে মারের চিহ্ন ছিল স্পষ্ট।

আরেক বলিউড অভিনেত্রী, যিনি তিন কোটি টাকার গাড়িতে চড়েন, তিনি তার গৃহকর্মীকে ঠিকমতো খেতে পর্যন্ত দিতেন না। তিন-বেলা শুধু চা-রুটি দিতেন। এক সপ্তাহের বেশি কোনো গৃহকর্মী ঐ বাড়িতে থাকতে চাইতো না।

বুকমাইবাইয়ের অনুপম সিংহালের দেওয়া উদাহরণগুলোর প্রত্যেকেই ছিলেন অভিনেত্রী যাদের কেউ কেউ জাতীয় পুরস্কারও পেয়েছেন। মি সিংহাল লিখেছেন প্রতিবাদ করতে গেলে এসব সেলেব্রিটিরা পুলিশ ও আইনের ভয় দেখান। সূত্র: বিবিসি বাংলা।

About the author

নরসুন্দা ডটকম