খেলাধুলা

মোনাকোকে ৭ গোলে উড়িয়ে ফ্রেঞ্চ লিগ চ্যাম্পিয়ন পিএসজি

নরসুন্দা ডটকম   এপ্রিল ১৭, ২০১৮
চ্যাম্পিয়ন পিএসজি

গত মৌসুমে মোনাকোর শিরোপাজয়ের পেছনে বড় অবদান ছিল কিলিয়ান এমবাপ্পের। এবারের মৌসুমে সেই এমবাপ্পেকে দলে ভিড়িয়ে লীগ ওয়ান জয় অনেকটাই নিশ্চিত করে ফেলে পিএসজি। পাশাপাশি বার্সেলোনা থেকে নেইমারকে নিয়ে এসে ইউরোপের বাকি ক্লাবগুলোকে টেক্কা দেওয়ার মতো এক স্কোয়াডই তৈরি করে নিয়েছিল প্যারিসের ক্লাবটি। কিন্তু ইউরোপসেরার মঞ্চে পিএসজি আটকে গেছে দ্বিতীয় রাউন্ডেই।

রোববার রাতে জেতা লীগ ওয়ান শিরোপাটাই তাই কাড়ি কাড়ি টাকা ঢালার বড় অর্জন! ক্লাব ইতিহাসের সপ্তম আর বর্তমান মালিকানার পঞ্চম এই শিরোপায় পিএসজি কি খুব খুশি?

উত্তরটা পিএসজির মালিক নাসের আল খেলাইফির মুখ থেকেই শোনা যাক, ‘এই মৌসুমে আমাদের বেশ কিছু ইতিবাচক দিক আছে। আমরা সপ্তম শিরোপা জিতেছি, আমার জন্য যা পঞ্চম। এ জন্য সবাইকে ধন্যবাদ জানাই। তবে এটা সত্য, আমার বড় লক্ষ্য হচ্ছে চ্যাম্পিয়ন্স লীগ। তারপরও আজ আমি লীগ শিরোপা নিয়েই খুশি।’ পিএসজির শিরোপাজয়ের ক্ষণটি এসেছে মৌসুমের পাঁচ ম্যাচ বাকি থাকতেই। রোববার রাতে পার্ক দ্য প্রিন্সেসে দ্বিতীয় স্থানধারী মোনাকোকে স্রেফ উড়িয়ে দিয়েছে পিএসজি।

গতবারের লীগজয়ী ক্লাবটিকে পিএসজি হারিয়েছে ৭-১-এর বড় ব্যবধানে। জোড়া গোল করেছেন অ্যাঙ্গেল ডি মারিয়া আর জিওভানি চেলসোরা। একটি করে গোল এডিনসন কাভানি আর জুলিয়ান ড্রেক্সলারের। আত্নঘাতী হয়ে অপর গোলটি করে দিয়েছেন রাদামেল ফ্যালকাও। পিএসজির জালে একবার বল ঠেলে ব্যবধান খানিকটা কমিয়েছেন টানা অষ্টম ম্যাচে গোল পাওয়া রনি লোপস। এ জয়ের ফলে ৩৩ রাউন্ড থেকে পিএসজির পয়েন্ট ৮৭, সমান ম্যাচে মোনাকোর ৭০। পিএসজি কোচ উনাই এমিরির মতে, ‘নিজেদের মাঠে শিরোপা জেতাটা খুব দরকার ছিল। মোনাকো আর আমাদের মধ্যে কী পার্থক্য, তা আমরা দেখাতে পেরেছি। তবে পুরো মৌসুমে কেমন ছিলাম, তা বুঝতে কিছুটা সময় লাগবে।

এ ছাড়া ২০১৫-১৬ মৌসুমে গড়া ৯৬ পয়েন্টের রেকর্ডটি ভাঙার সুযোগ আছে লীগ ওয়ানে। পিএসজি কিন্তু ইতিমধ্যে ইউরোপিয়ান একটি রেকর্ড ভেঙে দিয়েছে। ইউরোপের শীর্ষ পাঁচটি লীগের মধ্যে প্রথম দল হিসেবে গোলের সেঞ্চুরি করেছে মোনাকো ম্যাচে। অথচ দলের মূল দুই গোলমেশিন নেইমার আর এমবাপ্পেই ছিলেন না এ ম্যাচে। সাবেক ক্লাবের বিপক্ষে এমবাপ্পেকে খেলানো হয়নি চোটের কারণে। আর নেইমার নেই অনেক দিন ধরেই। ফেব্রুয়ারিতে চোটাক্রান্ত হয়ে সেই যে মাঠ ছেড়েছেন, অস্ত্রোপচার-পরবর্তী পুনর্বাসন প্রক্রিয়ায় এখন আছেন ব্রাজিলে। তবে দলের শিরোপাজয়ের পরপরই ইনস্টাগ্রামের সাহায্যে পিএসজি সমর্থক ও সতীর্থদের অভিনন্দন জানিয়েছেন ব্রাজিলিয়ান সুপারস্টার। ইএসপিএনের এক খবরে বলা হয়েছে, মাঝে নেইমারের পিএসজি ছাড়ার গুঞ্জন উঠলেও আগামী মৌসুমে অন্তত তা আর হচ্ছে না।

বিশ্বকাপ-পরবর্তী সামনের মৌসুমেই কিন্তু পিএসজির সামনে বড় চ্যালেঞ্জ। নেইমার-এমবাপ্পেকে ছাড়াও গতবারের আগে টানা চার মৌসুমে শিরোপা জিতেছিল পিএসজি। এ দুই তরুণ খেলোয়াড়কে দলে ভেড়ানোর কারণ হিসেবে বারবারই বলা হয়েছে চ্যাম্পিয়ন্স লীগ লক্ষ্যের কথা। প্রথম মৌসুমটা বোঝাপড়ার ধরে নিলেও পরের মৌসুমে নিশ্চিতভাবেই ইউরোপের সফলতায় নির্ণিত হবে সফলতা আর ব্যর্থতা।

রোল অব অনার
মৌসুম চ্যাম্পিয়ন
২০১৭-১৮ পিএসজি
২০১৬-১৭ মোনাকো
২০১৫-১৬ পিএসজি
২০১৪-১৫ পিএসজি
২০১৩-১৪ পিএসজি
২০১২-১৩ পিএসজি
২০১১-১২ মন্টেপেলিয়ার

About the author

নরসুন্দা ডটকম