দেশ-বিদেশ

পঞ্চগড় জেলার বোদায় জিপিএ-৫ প্রাপ্তদের সংবর্ধনা প্রদান করলো হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড

Md. Sohel Ahmed Khan   ফেব্রুয়ারি ১২, ২০১৯
Spread the love

সিজুল ইসলাম (বোদা, পঞ্চগড়) সংবাদদাতাঃ

বাবা আমি যদি আলো হই তুমি আমার মোমবাতি। পঞ্চগড় জেলার বোদায় পাঁচ শতাধিক জিপিএ-৫ প্রাপ্তদের সংবর্ধনা প্রদান করলো হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড।
ব্যাতিক্রমী সংবর্ধনা অনুষ্ঠানে মা বাবা কে ধন্যবাদ জানালো পঞ্চগড় বোদা উপজেলার পাঁচ শতাধিক জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীরা। ধন্যবাদ জানালো তার সফলতা অর্জনের জন্য অবদানকারী মা, বাবা, শিক্ষক, বড় ভাই, বড় বোন এবং বন্ধু বান্ধবীদেরকেও। আবেগঘন পরিবেশে আপ্লুত হয়ে পড়ল পুরো আয়োজনে উপস্থিত বোদা উপজেলার জেএসসি এবং পিএসসিতে জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থী ও অভিভাবকরা।
প্রতিবারের মত এবারও আজ মঙ্গলবার ১২ ফেব্রুয়ারী  সুনিকেতন পাঠশালার চত্তরে হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড বোদা পঞ্চগড় অফিস জিপিএ- ৫ প্রাপ্ত কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে। সংবর্ধনা অনুষ্ঠানে  সকাল ৯ টায় রেজিস্ট্রেশন শুরু হয়। এরপর অনুষ্ঠানের শুরুতে এডভোকেসি কো অর্ডিনেটর কোহিনুর রিতার পরিচালনায় স্বরচিত কবিতা  ” আমার স্বপ্ন আমার অনুভূতি” মঞ্চে আবৃত্তি করে ২১ জন শিক্ষার্থী। যাদের সবার হাতে উপহার হিসেবে তুলে দেয়া হয় বই।
এরপর মঞ্চে উঠে এলেন হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড এর কান্ট্রি ডিরেক্টর আতাউর রহমান মিটন। গতানুগতিক বক্তব্য না দিয়ে জেএসসি এবং পিএসসিতে জিপিএ- ৫ প্রাপ্ত পাঁচ শতাধিক কৃতি শিক্ষার্থীদের বললেন তোমরা যাদের জন্য সাফল্য অর্জন করেছো তাঁকে ধন্যবাদ জানিয়ে একটি চিঠি লিখে ফেলো। তাৎক্ষণিক হাতে থাকা কাগজ কলম দিয়ে তারা চিঠি লিখে ফেলে। এবার তিনি বললেন তোমার লেখা চিঠিটি মঞ্চে এসে পড়ে শোনাও যদি তিনি পাশে থাকেন যাকে লিখেছো। মঞ্চে অভিভাবকসহ উঠে এলো স্বর্ণা আক্তার জিনা, উম্মে আনহুর তানভীর প্রকৃতি, দীপু মনি সান্তা, মৌনতা সরকার মম, শাপলা আক্তার, সীমা আক্তারসহ ১৫ জন শিক্ষার্থী ।
উম্মে আনহুর তানভীর প্রকৃতি কালিয়াগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে জিপিএ- ৫ পেয়েছে। বাবার হাত ধরে মঞ্চে এসে ধন্যবাদ পত্র পড়া শুরু করল ” বাবা আমি যদি আলো হই তুমি আমার মোমবাতি, তোমার অক্লান্ত পরিশ্রম আর চেষ্টায় আমি আজ কৃতিত্ব অর্জন করেছি। তুমি কখনই শত কষ্টের মাঝেও আমাদের পড়াশুনায় বেঘাত ঘটতে দাওনি ধন্যবাদ বাবা তোমাকে।” বাকি বাক্যগুলো পড়ার আগেই আনন্দ অশ্রু বাবা মেয়ে দুজনের চোখেই। একে অন্যকে জড়িয়ে ধরল।  করতালি দিতে গিয়ে চোখের পানি মুছতে থাকল উপস্থিত সকলেই। বাবা শাফিউল কবির মেয়েকে বাল্যবিয়ে দিয়ে পড়াশুনার দুয়ার বন্ধ করবেন না বলে প্রতিজ্ঞা করলেন। সাকোয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পিএসসিতে জিপিএ- ৫ পাওয়া আরেক শিক্ষার্থী স্বর্ণা আক্তার জিনা অনুভুতি জানিয়ে মার হাতে তার লেখা ধন্যবাদ পত্র তুলে দিয়ে জড়িয়ে ধরে কেঁদে উঠল। মা আকলিমা আক্তার আঁখি মেয়ের অনুভূতি শুনে নিজেও কেঁদে ফেললেন মেয়েকে তিনিও জড়িয়ে ধরলেন। আটকাতে পারলেন না নিজের আবেগকে। কেউ বাবা কেউ মা আবার কেউ বাবা মা উভয়কেই এবং কেউ শিক্ষকদের ধন্যবাদ জানালো। কিছ্ক্ষুণের মধ্যেই আবেগঘন পরিবেশের সৃষ্টি হলো। এমন করে মঞ্চে আসা সকলেই ধন্যবাদ পত্র পড়ে জড়িয়ে ধরলেন প্রিয় মানুষটিকে। ”ধন্যবাদ” জানানোর এমন ব্যাতিক্রমী আয়োজনের জন্য শিক্ষকদের পক্ষ থেকে হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড এর প্রতি কৃতজ্ঞতা  জানালেন ডাবরভাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক আব্দুর রহিম খন্দকার। এমন আয়োজন যেন থেমে না যায় সেই অনুরোধ করলেন।
এরপর সংবর্ধনা অনুষ্ঠানের আলোচনা সভা শুরু হয়। আলোচনা সভার সভাপতিত্ব করেন হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড এর ডেপুটি কান্ট্রি ডিরেক্টর আনজুমান আক্তার। প্রধান অতিথির বক্তব্যে বোদা উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ মাহমুদ হাসান বলেন, তোমরা যে সাফল্য অর্জন করেছো সেই ধারা অব্যাহত রাখতে হবে। তোমাদের হাত ধরেই আমরা মধ্যম আয়ের দেশ থেকে উন্নত দেশের কাতারে পৌঁছে যাব।”
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রত্যাশা ২০২১ ফোরাম এর চেয়ারম্যান এস এম আজাদ হোসেন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার ও সানন্দা কিন্ডার গার্টেনের অধ্যক্ষ বীরমুক্তিযোদ্ধা আব্দুর রহমান, বোদা পাইলট গার্লস স্কুল এন্ড কলেজের প্রধান শিক্ষক রবিউল আলম শাবুুল , বোদা প্রেস ক্লাবের সভাপতি নজরুল ইসলাম , হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড কালিগঞ্জ ঝিনাইদহের সহকারী প্রোগ্রাম অফিসার কিশোর কুমার কাজল, । শুভেচ্ছা বক্তব্য রাখেন হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড বোদা পঞ্চগড় অফিসের প্রোগ্রাম অফিসার মালেকা বেগম। সঞ্চালনা করেন হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড পরিচালিত সুনিকেতন পাঠশালার প্রধান শিক্ষক আব্দুস সাত্তার।
এরপর কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা প্রদান করা হয়। উপস্থিত অতিথিরা কৃতি শিক্ষার্থীদের মেডেল পড়িয়ে দেন এবং অভিনন্দন সনদ তুলে দেন তাদের হাতে। এছাড়াও কমরেড মোহাম্মদ ফরহাদ মা ও শিশু স্বাস্থ্য কেন্দ্র ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন করেন একই অনুষ্ঠানে।

About the author

Md. Sohel Ahmed Khan