খেলাধুলা

ওয়েস্ট ইন্ডিজের শ্যানন গ্যাব্রিয়েল মিরপুর টেস্টে নিষিদ্ধ

নরসুন্দা ডটকম   নভেম্বর ২৪, ২০১৮

আচরণবিধি ভঙ্গের দায়ে টেস্ট ক্রিকেটের অন্যতম সেরা পেসার ওয়েস্ট ইন্ডিজের শ্যানন গ্যাব্রিয়েলকে মিরপুর টেস্টে নিষিদ্ধ করেছে আইসিসি।

চট্টগ্রাম টেস্টের প্রথম দিনের সকালে ম্যাচের অষ্টম ওভারে বল করার সময় কটুক্তি করেন গ্যাব্রিয়েল। ইচ্ছাকৃতভাবে ইমরুল কায়েসকে ধাক্কাও দেন। একসঙ্গে ভাঙেন দুই আচরণবিধি। এর মধ্যে বাজে ভাষাটা জরিমানা করে ক্ষমা করা গেলেও ধাক্কাটার জন্য খেসারত দিতে হলো তাকে।

আইসিসির পক্ষ থেকে শুক্রবার সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যম জানায় যে, তিনি আচরণবিধির ২.১২ ধারা ভেঙেছেন। আর তাই গ্যাব্রিয়েলকে দুটি ডিমেরিট পয়েন্ট ও ম্যাচ ফি`র ৩০ শতাংশ জরিমানা করা হয়েছে। সকালেই আনীত অভিযোগ স্বীকার করে নেন ক্যারিবীয় পেসার। তাই আনুষ্ঠানিকভাবে শুনানি আর দরকার পড়েনি।

এর আগে ২০১৭ সালের পাকিস্তানের বিপক্ষে জ্যামাইকা টেস্টে আচরণবিধি ভেঙ্গে গ্যাব্রিয়েল ৫০ শতাংশ ম্যাচ ফি জরিমানা খান। ডিমেরিট পয়েন্ট পান তিনটি। এই দুই পয়েন্ট মিলিয়ে তার ডি মেরিট পয়েন্ট পাঁচটি। ২৪ মাসের মধ্যে চার বা তার বেশি পয়েন্ট পাওয়ায় গ্যাব্রিয়েল তাই এক টেস্ট নিষিদ্ধ। ফলে ৩০ নভেম্বর শুরু মিরপুর টেস্ট খেলতে পারবেন না এই ফাস্ট বোলার। ঢাকা টেস্টে গ্যাব্রিয়েলের বিপক্ষে খেলতে না হওয়া তাই বাংলাদেশের জন্য কিছুটা হলেও স্বস্তির।

আরো পড়তে পারেন…

তাইজুলের নতুন রেকর্ড

চলতি বছরটা দুর্দান্ত কাটছে মুমিনুল হকের!

ম্যাচ আপডেট:  ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে বাংলাদেশের দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচের দ্বিতীয় ইনিংসে দ্বিতীয় দিন শেষে পাঁচ উইকেট হারিয়ে চাপে রয়েছে টাইগাররা। প্রথম ইনিংসে ৩২৪ রান সংগ্রহ করে বাংলাদেশ। জবাবে ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসে ২৪৬ রান সংগ্রহ করে। দ্বিতীয় দিন শেষে পাঁচ উইকেট হারিয়ে ৫৫ রান সংগ্রহ করেছে। এতে বাংলাদেশের লিড নিয়েছে ১৩৩ রান। দ্বিতীয় দিন শেষে মুশফিকুর রহিম ৩০ বলে ১১ রান ও মেহেদি হাসান মিরাজ ৯ বলে শূন্য রান করে অপরাজিত রয়েছেন। দ্বিতীয় ইনিংসে ইমরুল কায়েস পাঁচ বলে দুই, সৌম্য সরকার ১০ বলে ১১, মুমিনুল হক ১১ বলে ১২, মোহাম্মদ মিঠুন ৩৫ বলে ১৭ এবং সাকিব আল হাসান ২ বলে এক রান করেন। বাংলাদেশের কোনো ব্যাটসম্যানই ওয়েস্ট ইন্ডিজের বোলারদের সামনে দাঁড়াতে পারেননি।

About the author

নরসুন্দা ডটকম