দেশ-বিদেশ

শর্তসাপেক্ষে আসছে সিনেমা ‘বোরখার নিচে লিপস্টিক’

নরসুন্দা ডটকম   April 26, 2017

।। নরসুন্দা ডটকম ।।

ভারতের চলচ্চিত্র সেন্সর কর্তৃপক্ষের আপিল বোর্ড  ‘বোরখার নিচে লিপস্টিক’ নামে একটি পুরস্কারপ্রাপ্ত হিন্দি ছবিকে মুক্তির অনুমতি দিয়েছে, তবে অনেক বিধিনিষেধ আরোপ করে। জানিয়েছে বিবিসি বাংলা।

ছবিটির আসল নাম ‘লিপস্টিক আন্ডার মাই বোরখা’। ভারতের সেন্সর বোর্ড আগে এর মুক্তি আটকে দিয়েছিল এই যুক্তি দেখিয়ে যে ছবিটি বড্ড বেশি ‘মহিলা-কেন্দ্রিক’ ও তাতে যৌনতা ও গালাগালির দৃশ্য রয়েছে।

এই ফিল্মের কাহিনী আবর্তিত হয়েছে ভারতের একটি ছোট শহরের চারজন মহিলার জীবনকে কেন্দ্র করে।

‘লিপস্টিক আন্ডার মাই বোরখা’ ছবির পোস্টার

আপিল বোর্ড ছবিটিকে ‘প্রাপ্তবয়স্কদের জন্য’ (অ্যাডাল্ট) বলে সার্টিফিকেশন দিয়েছে এবং পরিচালককে ছবির বেশ কয়েকটি দৃশ্য কাটছাঁট করার জন্যও বলেছে।

কঙ্কনা সেনশর্মা ও রত্না পাঠক শাহ-র মতো অভিনেত্রীরা এই ছবিতে রয়েছেন। টোকিওতে মাসকয়েক আগে এই ছবিটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হওয়ার পর বিশ্বের নানা ফিল্ম ফেস্টিভ্যালে ছবিটি অনেক পুরস্কার জিতেছে।

আপিল বোর্ড ছবির নির্মাতাদের নির্দেশ দিয়েছে ফিল্মের বেশ কয়েকটি দৃশ্যে ব্যবহৃত হিন্দি শব্দগুলো মুছে দিতে – যার মধ্যে একটি হল প্রস্টিটিউট বা যৌনকর্মী।

এর আগে ভারতের সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন অভিযোগ করেছিলে এতে আপত্তিজনক শব্দ এবং অডিও পর্নোগ্রাফি (অর্থাৎ ফোন সেক্স) রয়েছে।

ছবিতে ‘সমাজের একটি বিশেষ শ্রেণীর ব্যাপারে স্পর্শকাতর অনুভূতি’ও রয়েছে বলে মন্তব্য করা হয়েছিল – যার মাধ্যমে বোঝানো হয়েছিল তা মুসলিমদের ধর্মীয় ভাবাবেগকে আহত করতে পারে।

About the author

নরসুন্দা ডটকম

Leave a Comment