খেলাধুলা

শুভ জন্মদিন সচিন

নরসুন্দা ডটকম   এপ্রিল ২৪, ২০১৭

।। নরসুন্দা ডটকম ।।

সোমবার ৪৪-এ পা দিলেন ‘ক্রিকেটের ভগবান’ সচিন রমেশ তেন্ডুলকার। অবসর নেওয়ার পরেও তাঁর জনপ্রিয়তা বিন্দুমাত্র কমেনি। ক্রিকেটপ্রেমীদের কাছে আজও তিনি সমান জনপ্রিয়।

অগিণত ভক্তের শুভেচ্ছাবার্তা ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে তাঁর বান্দ্রার বাড়িতে। তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ বহু ক্রিকেট তারকা। যেমন, অনিল কুম্বলে টুইটারে ‘লিটল মাস্টার’-এর সঙ্গে একটি ছবি পোস্ট করে বলেন, “আমার দেখা বিশ্বের অন্যতম সেরা প্রেরণাদায়ক স্পোর্টসম্যান সচিন। আশা করি আগামী বছরগুলো যেন আরও ভাল কাটে তাঁর।”  বীরেন্দ্র সহবাগ লেখেন, সচিন এমন এক জন মানুষ যিনি ভারতের সময়কে থামিয়ে দেওয়ার ক্ষমতা রাখেন।

সচিন রমেশ তেন্ডুলকার

৫ ফুট ৫ ইঞ্চির এই মানুষটি যখন ব্যাট হাতে তুলে নিতেন, গোটা ভারত যেন থমকে যেত। ২২ গজ থেকে অবসর নিয়েছেন ঠিকই কিন্তু ব্যক্তি সচিনও যেন সমান ভাবে মোহিত করে দেওয়ার ক্ষমতা রাখেন। ১৯৭৩-এর আজকের দিনে মুম্বইয়ে জন্ম মাস্টার ব্লাস্টার-এর। ক্রিকেটের এক জন কিংবদন্তি হলেও সচিন কিন্তু ছোটবেলাতে টেনিস খেলা বেশি পছন্দ করতেন। দাদা অজিত তেন্ডুলকরই হাতে ধরে ক্রিকেটে নিয়ে আসেন সচিনকে। ১১ বছর বয়সেই হাতে তুলে নিয়েছিলেন ব্যাট। তার পরের ঘটনা ইতিহাস। বিশ্বের সেরা ক্রিকেটারদের মধ্যে এক জন আজ সেই ছোট্ট ছেলেটি।

তিনিই বিশ্বের প্রথম ক্রিকেটার যিনি ১০০টি সেঞ্চুরি করেছেন। ওয়ান ডে-তে প্রথম ডাবল সেঞ্চুরি এবং টেস্ট ও এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৩০ হাজার রান করেছেন সচিন। পেয়েছেন ভারতরত্ন, রাজীব গাঁধী খেল রত্ন, অর্জুন পুরস্কার এবং ভারত রত্ন। ২০১২-য় ওয়ানডে থেকে অবসর নেন। ২০১৩-য় অবসর নেন টেস্ট ক্রিকেট থেকে।

ছবি: সংগ্রহ।

About the author

নরসুন্দা ডটকম

Leave a Comment