খেলাধুলা

শ্রীলঙ্কার বিরুদ্ধে ৭ উইকেটে হার ভারতের

নরসুন্দা ডটকম   জুন ৮, ২০১৭

বড় রান করেও ভেদশক্তিহীন বোলিং এবং ততোধিক খারাপ ফিল্ডিংয়ের সুবাদে শ্রীলঙ্কার কাছে ৭ উইকেটে হেরে চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে যাওয়ার রাস্তা কঠিন করে ফেলল গতবারের চ্যাম্পিয়ন ভারত।

চ্যাম্পিয়ন্স ট্রফির এই গুরুত্বপূর্ণ ম্যাচে আজ টসে জিতে ভারতকে ব্যাটিং করতে পাঠায় শ্রীলঙ্কা। ওপেন করতে নেমে প্রথম ম্যাচের মতোই শুরুটা দুর্দান্ত করেন দুই ওপেনার ধবন ও রোহিত। তবে এদিন রান পেলেন না অধিনায়ক বিরাট কোহলি। তিনি শূন্য রানে আউট হন। পাকিস্তানের বিরুদ্ধে জয়ের নায়ক যুবরাজ সিংহও ৭ রান করে আউট হয়ে যান। হার্দিক পাণ্ড্যও আজ রান পেলেন না। তিনি মাত্র ৯ রান করে আউট হন। তবে ধবন, রোহিত ও ধোনির সৌজন্যে বড় রান করে ভারত। কিন্তু বোলারদের ব্যর্থতায় জয় পেল না ভারত।

শ্রীলঙ্কার জয়ের নায়ক ধনুষ্ক গুণতিলক ও কুশল মেন্ডিস।

শিখর ধবনের দুরন্ত শতরান কাজে লাগল না। ৪৮.৪ ওভারে ৩ উইকেট হারিয়ে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় শ্রীলঙ্কা।

এর আগে ৬ উইকেটে ৩২১ রান করে ভারত। দুরন্ত শতরান করেন শিখর ধবন। তিনি আউট হন ১২৫ রান করে। ৭৮ রানের ঝকঝকে ইনিংস খেলেন রোহিত শর্মা। প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি পুরনো অবতারে দেখা দেন। তিনি ৫২ বলে সাতটি বাউন্ডারি ও দুটি ছক্কার সাহায্যে করেন ৬৩ রান। কেদার যাদব ২৫ রানে অপরাজিত থাকেন।

৩২২ রানের টার্গেট তাড়া করতে নেমে শুরুতেই নিরোশন ডিকওয়েলার (৭) উইকেট হারিয়ে প্রবল চাপে পড়ে যায় শ্রীলঙ্কা। ভারতকে প্রথম সাফল্য এনে দেন ভুবনেশ্বর কুমার। তবে প্রাথমিক ঝটকা সামলে ভারতকে পাল্টা চ্যালেঞ্জ ছুড়ে দেয় শ্রীলঙ্কা। একাধিক রান আউটের সুযোগ নষ্ট, ক্যাচ মিস, মিসফিল্ডিংয়ের সুযোগ নিয়ে রান করেন শ্রীলঙ্কার ব্যাটসম্যান। বিপজ্জনক হয়ে ওঠা ধনুষ্ক গুণতিলক ও কুশল মেন্ডিসকে রান আউট করে লড়াইয়ে ফেরে ভারত। ৭৬ রান করে ফিরে যান গুণতিলক। ৮৯ রান করে আউট হন মেন্ডিস। কুশল পেরেরা ৪৭ রান করে চোটের জন্য অবসৃত হন। অ্যাঞ্জেলো ম্যাথিউজ (৫১) ও আসিলা গুণরত্নে (৩৪) বাকি কাজটা শেষ করে দেন।

প্রথম ম্যাচে পাকিস্তানকে ১২৪ রানে বিধ্বস্ত করেছে ভারত। অন্যদিকে, দক্ষিণ আফ্রিকার কাছে তাদের প্রথম ম্যাচে হেরে গিয়েছিল শ্রীলঙ্কা। এই অবস্থায় টুর্নামেন্টে টিকে থাকতে হলে জিততেই হত শ্রীলঙ্কাকে। অপরদিকে, এই ম্যাচ জিতলেই সেমিফাইনালে জায়গা পাকা হত ভারতের। কিন্তু হেরে গিয়ে কাজটা কঠিন করে ফেলল ভারত। এই গ্রুপে এখন চারটি দলেরই পয়েন্ট ২। শেষ ম্যাচে ভারত খেলবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এবং শ্রীলঙ্কা খেলবে পাকিস্তানের বিরুদ্ধে। এই দুটি ম্যাচে যারা জিতবে, তারাই শেষ চারে যাবে।

About the author

নরসুন্দা ডটকম

Leave a Comment